খবরা-খবর
আরওয়াইএ-র উদ্যোগে দাবি দিবস
Demand Day of RYA

১৭ জুন দেশ জুড়ে আর ওয়াইএর ডাকে “সবার জন্য রোজগার ও সবার জন্য স্বাস্থ্য” এই দাবিতে দাবি দিবস পালন করা হয়। তারই অংশ হিসেবে পূর্ব বর্ধমান জেলার পুর্বস্থলী ২নং ব্লকের ফলেয়া স্টেশনে, মন্তেশ্বর ব্লকের কুলুট ও মুরুলিয়া গ্রাম, কালনা ২নং ব্লকের বৈদ্যিপুর ও মেমারী ১নং ব্লকের নিমোতে দাবি দিবস পালন করা হয়।

২০ জুন করোনা মহামারীতে মৃত স্বজন হারানোর স্মরণে মোমবাতি জ্বালিয়ে বর্ধমান শহর, কালনা ২নং ব্লক, মেমারী  ১নং ব্লক, সদর ২নং ব্লক, মন্তেশ্বর ও পূর্বস্থলী ২নং ব্লকের ফলেয়ায় স্মরণ অনুষ্ঠান করা হল ।

১০০ দিনের কাজের দাবিতে মিছিল

কালনা ২নং ব্লকের অকালপোষ গ্রাম পঞ্চায়েতের আগ্রাদহ ঝিকরা বাজিতপুর গ্রামের দুই শতাধিক মানুষ গ্রাম পঞ্চায়েতে কাজের জন্য আবেদন করেন ১৫ দিনের বেশি হয়ে গেল। কিন্ত কাজ দেওয়ার ব্যবস্থা হচ্ছে না। করোনার বিধিনিষেধ আরোপ এর ফলে গ্রামে গরীব মানুষের কোনও কাজ নেই, চরম অর্থনৈতিক সংকট চলছে। অথচ বার বার অনুরোধ করেও কাজ পাচ্ছেন না মানুষ। তাই বিডিও-কে ডেপুটেশন দেওয়া হয়।

২১ জুন আগ্রাদহ গ্রামের বাস স্ট্যান্ড এলাকায় সিপিআই(এমএল) লিবারেশন ও আয়ালার পক্ষ থেকে বিক্ষোভ মিছিল সংগঠিত করা হয়। মিছিলে গ্রামের গরীব মেহনতীদের ভালো অংশগ্রহণ ছিল। মিছিল গ্রামে ভালো প্রভাব বিস্তার করে।

কেন্দ্রীয় সরকারের কয়েক দিন আগেই ১৫ জুন পর্যন্ত সমীক্ষার রিপোর্ট বলছে করোনার ২য় ঢেউ গ্রামাঞ্চলে ছড়ানোয় কাজের চাহিদা কমেছে। আসলে মানুষের থেকে কাজের আবেদনই গ্রহণ করা হচ্ছে না। তাই এই ধরনের সমীক্ষার রিপোর্ট দেখিয়ে মানুষকে বঞ্চিত করার চক্রান্ত করছে। কাজের আবেদন করার উদ্যোগ গ্রহণ করেই কাজের দাবির লড়াই এগিয়ে নিয়ে যেতে হবে।

খণ্ড-28
সংখ্যা-23