দিল্লীতে কৃষক আন্দোলনের জমায়েত প্রাঙ্গন থেকে সংযুক্ত কিষাণ মোর্চার ঘোষণা

Announcement-of-united-Kisan-Morcha-from-Delhi
Announcement of AIKSCC

এসকেএমের ডাকা ২২ জুলাই সংসদ চত্বরে প্রতিবাদে অংশ নেওয়ার জন্য দেশের ২২টি রাজ্য থেকে প্রতিবাদকারীদের দল আসছে

হরিয়ানা বিজেপি সরকারের নির্দেশে সিরসা পুলিশ কর্তৃক কৃষকদের গ্রেপ্তার এবং তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মিথ্যা অভিযোগ দায়ের করার নিন্দা করছে এসকেএম

বাব্বু মান, অমিতোজ মান এবং গুল পানাগ এবং অন্যান্য জনপ্রিয় জনপ্রিয় পাঞ্জাবী শিল্পীরা সিংঘু সীমান্তে কৃষকদের জন্য অনুষ্ঠান করেছেন; কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়েছেন এবং কৃষক আন্দোলনের প্রতি সমর্থন ও সংহতির জানানোর জন্য নাগরিকদের কাছে আবেদন জানিয়েছেন

২২ জুলাই থেকে ১৩ আগস্ট পর্যন্ত সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে সংসদের অভ্যন্তরে প্রতিবাদ করার আহ্বান সারা দেশ থেকে প্রবল এবং উৎসাহব্যাঞ্জক সাড়া পেয়েছে। এটা নিশ্চিত হয়ে গেছে যে পাঞ্জাব ও হরিয়ানা ছাড়াও তামিলনাড়ু, কেরল, কর্ণাটক, অন্ধ্র, তেলেঙ্গানা, ওড়িশা, পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মণিপুর, ছত্তিসগড়, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ ও রাজস্থান থেকে বড় বড় প্রতিনিধি দল এই প্রতিবাদে অংশ নেবে। ২৬ জুলাই ও ৯ আগস্ট মহিলা কৃষকদের বিশেষ মার্চ সংগঠিত করার কর্মসূচিতে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলি সহ সারা দেশ থেকে বিপুল সংখ্যায় মহিলা কৃষক এবং নেত্রীদের অংশগ্রহণ করতে দেখা যাবে। নিজেদের আওয়াজ তুলে ধরতে এবং দাবি জানাতে সারা দেশ থেকে আগত কৃষকদের সুশৃঙ্খল সংসদ মার্চ সংসদ সদস্যরা দেখতে পাবেন।

কৃষক বালকর সিং, নিকা সিং, দলজিৎ এবং মনদীপকে ফাগগু গ্রাম থেকে মিথ্যা অভিযোগ সাজিয়ে সিরসা পুলিশ গ্রেপ্তার করেছে এবং এবং তাদের উপর দুর্ভাগ্যজনক ভাবে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনার বিরুদ্ধে নিন্দা জানাচ্ছে সংযুক্ত কিষাণ মোর্চা। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি স্বাধীনোত্তর ভারতে রাষ্ট্রদ্রোহের মতো ঔপনিবেশিক যুগের দমনমূলক আইনের প্রয়োজনীয়তাকে অস্বীকার করে মত প্রকাশ করার পরিপ্রেক্ষিতে পুলিশের এই পদক্ষেপ আরও নিন্দনীয়। বিজেপি সরকারের নির্দেশে, হরিয়ানা পুলিশ গুরুতর অবৈধ এবং অসাংবিধানিক কাজ করছে, এর তীব্র নিন্দা করছে এসকেএম। গ্রেপ্তার হওয়া সমস্ত কৃষককে এসকেএম সম্পূর্ণ আইনি সহায়তা দেবে এবং ক্ষয়ক্ষতির জন্য উপযুক্ত ত্রাণ এবং বিজেপি সরকারের শাস্তির বিষয় নিয়ে সুপ্রীম কোর্টেও যাওয়া হতে পারে। দেখা যাচ্ছে যে হরিয়ানার বিজেপি সরকার শান্তিপূর্ণ কৃষক আন্দোলনের ওপর আক্রমণ চালানো এবং দ্বন্দ্ব ও সন্ত্রাসের পরিবেশ তৈরি করার জন্য নাছোড়ান্দা মনোভাব নিয়েছে। এসকেএম দৃঢ়তার সাথে এ জাতীয় সমস্ত প্রচেষ্টা প্রতিরোধ করবে এবং কৃষকদের দাবি না মানা পর্যন্ত শান্তিপূর্ণ বিক্ষোভ অব্যাহত রাখবে।

সংযুক্ত কিষাণ মোর্চা জনপ্রিয় পাঞ্জাবী শিল্পী বাব্বু মান, অমিতোজ মান, গুল পানাগ এবং অন্যান্য যারা আজ সিংহু সীমান্তে কৃষক এবং স্থানীয় মানুষের জন্য অনুষ্ঠান পরিবেশন করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছে। শিল্পীরা কৃষক আন্দোলনে তাদের সম্পূর্ণ সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছেন এবং সবাইকে কৃষকদের সমর্থনে দাঁড়ানোর এবং কৃষক আন্দোলনের প্রতি তাদের সমর্থন ও সংহতি জানানোর আবেদন করেছেন। এটি লক্ষণীয় যে, দেশের সর্বস্তরের মানুষ কৃষকদের সমর্থনে এগিয়ে আসছেন এবং দুর্ভাগ্যজনক এই যে প্রধানমন্ত্রী মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার কৃষকদের প্রতি ন্যায়বিচার করতে এবং জাতির খাদ্য সুরক্ষার যোদ্ধা কৃষকদের পাশে দাঁড়াতে পারছে না।

খণ্ড-28
সংখ্যা-26
15-07-2021