ঐতিহাসিক সন্ধিক্ষণে পেরু
Peru at a historic juncture_0

ল্যাটিন আমেরিকার দেশ পেরুতে সম্প্রতি প্রেসিডেন্সিয়াল নির্বাচনে মার্কিন মদতপুষ্ট দক্ষিণপন্থী নয়া-উদারবাদীদের বিরুদ্ধে বামেদের পুনরুন্মেষের মাধ্যমে ঐতিহাসিক জয় হয়েছে।

পেড্রো কাস্তিল্লো পেশায় গ্রামীণ স্কুল শিক্ষক ও ইউনিয়ন নেতা পেরুর প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছেন এবং এই নিয়ে দ্বিতীয়বার গ্রামীণ সমাজ থেকেও একজন ভূমিজ মানুষ প্রেসিডেন্ট পদে নির্বাচিত হলেন। এই রায় ছিল দক্ষিণপন্থী রাজনৈতিক নেত্রী কেইকো ফুজিমোরি যিনি অত্যাচারী আলবার্তো ফুজিমোরির কন্যা, তার অত্যাচারের যোগ্য জবাব দিতে পেরুর বামপন্থীদের এই পুনরুত্থান।

২০১৭ সালে দু’মাস ব্যাপী শিক্ষকদের বর্দ্ধিত বেতন, সামাজিক ঋণ মকুব, বাজেটে শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধি ইত্যাদি দাবিতে ব্যাপক আন্দোলনে নেতৃত্ব দেন পেড্রো কাস্তিল্লো। তদানীন্তন প্রেসিডেন্ট পেড্রো পাবলো বাধ্য হন দাবিগুলি মেনে চুক্তিবদ্ধ হতে।

কাস্তিল্লো, দক্ষিণপন্থী স্বৈরতান্ত্রিক কেইকো ফুজিমোরির ‘ফুজিমোরিবাদ’এর বিরুদ্ধে বিভিন্ন সামাজিক সংগঠনের সমাবেশের মাধ্যমে ধ্বংসাত্মক নয়া-উদারবাদী পলিসিগুলির মুখোশ ক্রমাগত খুলতে থাকেন এবং এরফলে নির্বাচনের এজেন্ডা পাল্টে যায়। শ্রমিকশ্রেণি, দরিদ্র ও উদার গণতান্ত্রিক মানুষ ঐক্যবদ্ধ হন। অন্যদিকে ফুজিমোরি কমিউনিস্ট-বিরোধী বাগাড়ম্বরপূর্ণ প্রচার চালান এবং তার পিতার ‘শক্তিশালী সরকার’কে ফিরিয়ে আনার আশ্বাস দিতে থাকেন।

১৯৯০’র দশক জুড়ে আলবার্তো ফুজিমোরি মার্কিন মদতে বামপন্থী ছাত্র, কৃষক, শ্রমিক সংগঠকদের বিরুদ্ধে পাশবিক অত্যাচার ও প্রচার চালান এবং এর পাশাপাশি নয়া-উদারবাদী, ব্যয় সংকোচন পলিসিরও (কুখ্যাত ফুজিশক্) প্রচার চালান। এই পলিসিগুলি আইএমএফ, বিশ্বব্যাংক ও মার্কিন সরকারের ট্রেজারি দপ্তরের ল্যাটিন আমেরিকান দেশের জন্য পলিসির অন্যতম অংশ ছিল। ২০০৯ সালে ফুজিমোরি তার কুখ্যাত হন্তারক ‘গ্রুপো কোলিনো’র মানবতা-বিরোধী অপরাধ ও গণহত্যা এবং জোর করে হাজারে হাজারে পুরুষ ও মহিলাদের নির্বীজকরণ ও বন্ধ্যাকরণের জন্য দোষী সাব্যস্ত হন। আলবার্তোর পর যারা ক্ষমতায় আসেন তাঁরা ‘ফুজিমোরিবাদের’ বিরোধীতার নামে নয়া-উদারবাদী এজেন্ডাকেই অনুসরণ করেন। বর্তমানে কোভিড-১৯’র জন্য পেরুতে সামাজিক বৈষম্য দ্রুতহারে বাড়ছে, দারিদ্রতার হার ৩০ শতাংশ, ২০ লক্ষ মানুষ কাজ হারা, স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে। এমতাবস্থায় কাস্তিল্লোর সামনে কঠিন পরীক্ষা।

- পুলক ভট্টাচার্য 

খণ্ড-28
সংখ্যা-24