শ্রদ্ধায় স্মরণ ও প্রতিবাদ

Remembrance and protest in respectfully

Remembrance and protest in respectfully_0

“কোভিডকালে প্রয়াতদের আমরা ভুলব না, প্রতিটি কোভিড মৃত্যুর হিসাব থাকবে” কর্মসূচী গত একমাস ধরে বিভিন্ন রাজ্যে পালন করে চলেছে আইপোয়া। এরই ধারাবাহিকতায় ১১ জুলাই সারাদেশে এই কর্মসূচী পালিত হয়। তবে শ্রদ্ধায় ও স্মরণের সঙ্গে এবার মোদী সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে কিছু গুরুত্বপূর্ণ দাবিও তোলা হয়, যেমন কোভিড-কালে প্রয়াত প্রতিটি পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে, অবিলম্বে সমস্ত নাগরিককে বিনামূল্যে টিকা দিতে হবে, জনগণের করের টাকায় সংসদ ভবন উন্নয়ন নয়, স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়ন কর।

ইতিমধ্যে ৫ জুলাই ফাদার স্ট্যান স্বামীর হেফাজতে হত্যার ঘটনা ঘটে। স্ট্যান স্বামী শহীদ হয়েছেন আদিবাসীদের অধিকারের জন্য আন্দোলন করতে গিয়ে। তাই গত ১১ জুলাই হুগলির পোলবা ব্লকের আদিবাসী অঞ্চল বরুনান পাড়ায় স্ট্যান স্বামীকে স্মরণ করে এক প্রতিবাদসভা করা হয়। সভাস্থল পোস্টারে ব্যানারে সজ্জিত ছিল। সভার শুরুতে চৈতালি সেন স্ট্যান স্বামীর আন্দোলন ও ফ্যাসিষ্ট মোদী সরকারের জনবিরোধী নীতির বিরুদ্ধে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তারপর উপস্থিত সকলে ফুল দিয়ে মোমবাতি জ্বালিয়ে স্ট্যান স্বামীকে শ্রদ্ধা জানান। ফাদারের হত্যাকারী মোদী-অমিত শাহের কুশপুতুল পড়ানোর সময়ে উপস্থিত মহিলারা স্বতঃফুর্তভাবে নিজেদের সমবেত ক্ষোভ ও ক্রোধ উগড়ে দেন।

সভার উদ্যোক্তা ছিলেন পার্বতী মুর্মু, চন্দনা বাস্কে, সাজনী সরেন, রায়মণি মুর্মু। এছাড়া উপস্থিত ছিলেন অর্পিতা রায়, রুমা আহিরী, তনুশ্রী দে, দুর্গা রায় সহ আরো অনেকে।

বলাগড় ব্লকের গুপ্তিপাড়ায় সমিতির সভানেত্রী শোভা ব্যানার্জির নেতৃত্বে এবং পাণ্ডুয়া ব্লকের ভোটগ্রামে আদিবাসী অধিকার ও বিকাশ মঞ্চের নেত্রী সরস্বতী বেসরার পরিচালনায় এই কর্মসূচী পালিত হয়।

খণ্ড-28
সংখ্যা-26
15-07-2021