কোভিডে মৃতের প্রকৃত সংখ্যা সরকারের ঘোষিত সংখ্যা থেকে দশ গুণ বেশি
the actual death in Covid

ভারত সরকার কি কোভিড মৃতের প্রকৃত সংখ্যাকে গোপন করছে? এখন পর্যন্ত কতজন ভারতবাসীর প্রাণ কেড়েছে এই মারণ ভাইরাস?

২০ জুলাই ভারত সরকারের প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা অরবিন্দ সুব্রমানিয়াম ও সেন্টার ফর গ্লোবাল ডেভেলপমেন্ট ও হাভার্ড ইউনিভার্সিটির গবেষকেরা এক গবেষণাধর্মী নিবন্ধে জানিয়েছেন, জানুয়ারি ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত মৃতের সংখ্যা ৩ লক্ষ ৪০ হাজার থেকে ৪ লক্ষ ৭০ হাজার হবে, যা মোদী সরকারের প্রদত্ত তথ্যের থেকে দশগুণ বেশি!

এই সমীক্ষা অনুযায়ী, স্বাধীন ভারতে এটা বৃহত্তম মানবিক ট্রাজেডি। দেশভাগের সেই মর্মান্তিক, হাড় হিম করা ভ্রাতৃঘাতী দাঙ্গায়ও এতো মৃত্যু আমাদের দেশ কখনো দেখেনি। নিউ ইয়র্ক টাইমসের ডাটাবেস থেকে জানা যাচ্ছে, ভারতে এখনো দৈনিক ৪০,০০০ নতুন সংক্রমণের ঘটনা ঘটছে, আর মৃত্যুর সংখ্যা দৈনিক ৫০০। এখন পর্যন্ত মোট জনসংখ্যার মাত্র ৭ শতাংশ টিকা পেয়েছে। অনেক বিশেষজ্ঞ অভিযোগ করেছেন, সরকার মৃতের যে সংখ্যাটা দেখাচ্ছে, তা বাস্তবের থেকে অনেক অনেক কম।

প্রসঙ্গত উল্লেখ্য, দেশের শীর্ষ আদালত কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে, কোভিড মৃত্যুর জন্য এককালীন ক্ষতিপুরণ মৃতের পরিবারকে দিতে হবে। কিন্তু, ক্ষতিপূরণের অঙ্ক সরকারকেই ঠিক করতে হবে। এখন, অর্থের পরিমাণ যথাসম্ভব কমানোর ঘৃণ্য লক্ষ্যে মোদী সরকার এই অস্বচ্ছ, মিথ্যা পরিসংখ্যান তৈরি করছে। কী বিপুল সংখ্যক মৃতদেহ গঙ্গায় ভাসিয়ে দেওয়া হয়েছে তা আজও অজানা। রাতের আকাশকে আলোকিত করে শয়ে শয়ে চিতা জ্বলে উঠেছে। এমনকি, নদীর পাড়ে পুঁতে দেওয়া মৃতদেহগুলোকে ছিঁড়ে খেতে দেখা গেছে কুকুরকে।

তাই, মিথ্যা ও প্রবঞ্চনার এই ধুম্রজালকে ছিন্ন করে প্রকৃত তথ্য সামনে আনা দরকার।

খণ্ড-28
সংখ্যা-28