সংসদ সদস্যের প্রতি ভোটারদের হুইপ
Whip of voters per MP_Delhi

শ্রীমতী/শ্রী ……………………………………………
সদস্য, লোকসভা/রাজ্যসভা
ইমেল

বিষয় : শাসক জোট এনডিএ সংসদ সদস্যদের প্রতি ভোটারদের হুইপ

প্রিয় সংসদ সদস্য,

আপনি নিশ্চয়ই অবগত আছেন যে সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় সরকার দ্বারা সংসদে জোর করে পাশ করিয়ে নেওয়া তিনটি কৃষক বিরোধী আইনের বিরুদ্ধে দেশের কৃষকরা আন্দোলন করছে। কৃষকরা এই আইনগুলি বাতিল করার পাশাপাশি ‘এনসিআর’, ‘এয়ার পলিউশন আইন’ এবং ‘খসড়া বিদ্যুৎ বিল’এর কৃষক বিরোধী অংশগুলি অপসারণের দাবি করছে। দেশের সকল কৃষকের সব কৃষিজাত পণ্যের এমএসপি দামে কেনার নিশ্চয়তাযুক্ত একটি নতুন আইন প্রণয়ন করার জন্যেও কৃষকরা কেন্দ্রীয় সরকারের কাছে দাবি করেছে।

আপনি দেখেছেন যে ২৬ নভেম্বর ২০২০ সাল থেকে সারা দেশের কৃষক দিল্লীর সীমান্তগুলিতে এবং দেশের শতাধিক জায়গায় তাদের সাংবিধানিক ও গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করে লাগাতার ধর্ণায় বসেছে। এই আন্দোলন ভারতীয় জনসাধারণকে জাগিয়ে তুলেছে। সারা বিশ্বের নজর কেড়েছে। কিন্তু, আপনি এবং আপনার দল ইতিমধ্যেই প্রায় আট মাস অতিক্রান্ত হওয়া এই দীর্ঘ আন্দোলনে লক্ষ লক্ষ ভারতীয় কৃষকের অংশগ্রহণ এবং অভাবনীয় কষ্ট স্বীকারের বিষয়টি লক্ষ্য করতে অস্বীকার করেছেন। কটু মন্তব্য, এই ঐতিহাসিক আন্দোলনের অবমাননা, আন্দোলন ভাঙার চেষ্টা এবং আন্দোলনকারীদের দাবি ও দুর্ভোগের প্রতি কেন্দ্রীয় সরকারের চরম ঔদাসীন্যকে সমর্থন — আপনার এই আচরণে দুর্ভোগের সাথে সাথে আন্দোলনকারীরা লাঞ্ছিতও হয়েছেন।

আপনি নিশ্চয় লক্ষ্য করেছেন যে ভারতের কৃষক বিরোধী আইন ও কৃষকের দাবির কথা নিয়ে ইতিমধ্যেই ব্রিটিশ যুক্তরাষ্ট্রের হাউস অফ কমন্স এবং কানাডা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ার সংসদে বিতর্ক ও আলোচনা হয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বিষয়টির ওপর নজর রাখছে। কিন্তু অত্যন্ত দুঃখজনক যে ভারতের সংসদ এই ঐতিহাসিক আন্দোলন ও দেশের প্রায় সমস্ত নাগরিকের সঙ্গে সম্পর্কিত ও জড়িত এই গুরুত্বপূর্ণ সমস্যা নিয়ে আলোচনা করার এবং এপর্যন্ত আন্দোলনে নিহত প্রায় ৬০০ শহীদের প্রতি শোক জ্ঞাপন করার কোন সময় পায়নি।
সুতরাং, আমাদের সার্বভৌম ক্ষমতার বলে, আমরা নির্দেশ করছি,

১) ১৯ জুলাই থেকে শুরু হতে যাওয়া বাদল অধিবেশনের প্রতিটা দিন আপনি অবশ্যই সংসদে উপস্থিত থাকবেন।
২) আপনি এবং আপনার দল কৃষকের ইস্যুগুলি উত্থাপন করবেন এবং সংসদ কক্ষে কৃষক আন্দোলনের উপরোক্ত দাবিগুলি সমর্থন করবেন।
৩) যতক্ষণ কেন্দ্রীয় সরকার কৃষকদের দাবিগুলি মেনে নেওয়ার আশ্বাস উভয় কক্ষে দিচ্ছে, ততক্ষন সংসদে অন্য কোন বিষয় উত্থাপিত এবং আলোচিত হতে দেবেন না।
৪) আপনি বা আপনার দলের কোন সদস্য কৃষকদের দাবির পক্ষে উত্থাপিত কোন মোশনের বিরোধীতা করবেন না, বিরুদ্ধে ভোট দেবেন না বা ভোটদান থেকে বিরত থাকবেন না।

এটাকে আপনার ভোটারদের হুইপ হিসেবে বিবেচনা করবেন এবং এই বিষয়ে আলাদা করে যদি আপনার দল কোন হুইপ জারি করে, তাহলে এই হুইপকে অগ্রাধিকার দেবেন। আপনি এবং আপনার দল যদি কোনোভাবে ভোটারদের এই হুইপ অমান্য করেন, তবে ভারতের কৃষকরা জনমঞ্চে ও জনসমক্ষে আপনার বিরোধীতা আরও তীব্র করে তুলতে বাধ্য হবে।

- দেশের সমস্ত কৃষকের পক্ষ থেকে, সংযুক্ত কিষাণ মোর্চা

 

Whip of voters

• কৃষকদের ইস্যু সংসদের উভয় সভায় তোলার জন্য এবং ‘ওয়াক আউট’ না করার জন্য লোকসভা ও রাজ্যসভার সাংসদদের হুইপ জারি করেছে এসকেএম।
• ২২ জুলাই থেকে পার্লামেন্ট প্রতিবাদে অংশ নেওয়ার জন্য তামিলনাড়ুর মতো দূরবর্তী রাজ্যগুলি থেকেও আরও আরও বেশি করে কৃষকের দল সীমান্তে পৌঁছতে শুরু করবে।
• অল ইন্ডিয়া কৃষক মহাসভার সর্বভারতীয় কৃষক নেতাদের দল পৌঁছে গেছেন; সীমান্তের কৃষক শিবিরগুলিতে তাঁরা মিছিল করেছেন।
• কৃষকদের বিরুদ্ধে হরিয়ানা পুলিশ দ্বারা রাষ্ট্রদ্রোহের অভিযোগ আরোপের বিরুদ্ধে প্রতিবাদে সিরসায় আয়োজিত মহাপঞ্চায়েত খুব বড় ভাবে সফল হয়েছে।
• নারীদের প্রতি বিজেপি নেতা মনীষ গ্রোভারের দুর্ব্যবহারের প্রতিবাদে ১৯ জুলাই রোহতকে মহিলা মহাপঞ্চায়েতের ব্যবস্থাপনা প্রবল উৎসাহের সাথে চলছে।
• চন্ডীগড়ে বিজেপি’র মেয়র সঞ্জয় ট্যান্ডনের বিরুদ্ধে কৃষকরা বিক্ষোভ দেখিয়েছে; পুলিশ প্রতিবাদকারীদের পাশবিকভাবে মারধর করেছে, মহিলা ও শিশু সহ অনেককে গ্রেপ্তার করেছে।

খণ্ড-28
সংখ্যা-27