বিবৃতি
সিঙ্ঘু সীমান্তে এক দলিত ব‍্যক্তির হত‍্যা প্রসঙ্গে সিপিআই(এমএল)’র বিবৃতি
Dalit Man

সিঙ্ঘু সীমান্তে লাখবীর সিং নামক এক দলিত ব‍্যক্তির হত‍্যাকাণ্ডকে সিপিআই(এমএল) তীব্রতম ভাষায় ধিক্কার জানাচ্ছে। নিহাঙ্গ শিখ গোষ্ঠি এই হত‍্যা সংঘটিত করেছে বলে অভিযোগ। উক্ত গোষ্ঠির পক্ষ থেকে যেভাবে এই হীন অপরাধকে বৈধতা দেওয়ার এবং নিহতের পরিবারকে দোষারোপ করার লাগাতার অপচেষ্টা চালানো হচ্ছে তারও তীব্র নিন্দা জানাচ্ছি আমরা।

শিখ ধর্মের পবিত্র গ্রন্থের অপবিত্রকরণের প্রতিক্রিয়াতেই এই হত‍্যাকাণ্ড সংঘটিত হয়েছে বলে দাবি করা হচ্ছে। শিখ সম্প্রদায়ের পবিত্র প্রতীককে অপমান করে আঘাত দেওয়ার কাজকে আমরা নিন্দা জানাই, কিন্তু ‘অপবিত্রকরণ’, ‘ধর্মদ্রোহিতা’, ‘ঈশ্বরনিন্দা’ বা ‘অপমান’এর কোনও দোহাই দিয়েই যে এই জঘন‍্য নৃশংস হত‍্যাকাণ্ডকে যুক্তিযুক্ত করা চলেনা তা সম্পূর্ণ দ্বিধাহীনভাবে জোরের সাথে তুলে ধরা দরকার। ধর্মীয় প্রতীককে রক্ষা করার নামে সাম্প্রদায়িক ও দলিত-বিরোধী সহিংসতাকে কোনও সভ‍্য সমাজে বৈধতা দেওয়া চলেনা। এই হীন অপরাধে যুক্ত সকল ব‍্যক্তিকে অবশ্যই বিচারের আওতায় এনে শাস্তি দিতে হবে।

লাখবীর সিং-এর গ্রাম থেকে যেসব খবর সাংবাদিকরা সামনে এনেছেন তা আরও অনেক গুরুত্বপূর্ণ প্রশ্ন তুলে দিয়েছে। সমগ্র বিষয়টির পুঙ্খানুপুঙ্খ তদন্ত করেই সেসবের কোনও সদুত্তর পাওয়া যেতে পারে। চলমান কৃষক আন্দোলনের পক্ষ থেকেও এই মর্মান্তিক ঘটনাকে ধিক্কার জানান হয়েছে। এবং, এই ঘটনাকে কাজে লাগিয়ে আন্দোলনকারী কৃষকদের বদনাম করার ও লখিমপুর গণহত‍্যা থেকে নজর ঘোরানোর সমস্ত অপচেষ্টাকে দৃঢ়তার সাথে প্রতিরোধ করতে হবে।

- কেন্দ্রীয় কমিটি, সিপিআই(এমএল) লিবারেশন

খণ্ড-28
সংখ্যা-37