ছাত্রীদের উপর দিল্লী পুলিশের নৃশংস যৌন-নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ
On Women Students

লখিমপুর খেরিতে কৃষিবিল বাতিলের দাবিতে অবস্থানরত কৃষকদের উপর কেন্দ্রীয় স্বরাষ্ট্র-দপ্তরের প্রতিমন্ত্রী অজয় মিশ্রর নেতৃত্বে হামলা চালায় বিজেপির নেতা ও কর্মীরা। অজয় মিশ্রকে স্বরাষ্ট্র-মন্ত্রক থেকে অপসারণের দাবিতে দেশের বিভিন্ন প্রান্তে প্রতিবাদে নামেন ছাত্র-যুব-নারী-সাধারণ মেহনতী মানুষ। এর অংশ হিসাবে দিল্লীতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের বাসভবনের সামনে বিক্ষোভ চালাচ্ছিলেন অল ইন্ডিয়া স্টুডেন্টস এ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা। কর্মসূচি থেকে টেনে হিঁচড়ে গ্রেপ্তার করা হয় বিক্ষোভরত ছাত্র-ছাত্রীদের। গ্রেপ্তার হওয়া অন্যান্য সাথীদের থেকে আইসার দু’জন নেত্রীকে বিচ্ছিন্ন করে নিয়ে যাওয়া হয় অন্য থানায়, তাদের ফোন কেড়ে নিয়ে পোশাক সরিয়ে যৌনাঙ্গে বারবার আঘাত করে এলোপাথারি লাথি মারা হয়।

এহেন ন্যক্কারজনক যৌন ও শারীরিক আক্রমণের বিরুদ্ধে সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির পশ্চিমবঙ্গ শাখা তীব্র ধিক্কার জানায়। কলকাতায় মৌলালি মোড়ে এবং যাদবপুর ৮বি বাসস্ট্যান্ডের কাছে আইসা'র সাথে যৌথভাবে প্রতিবাদ সভা অনুষ্ঠিত করে। অমিত শাহের কুশপুতুল পোড়ানো হয়। প্রতিবাদ সভা থেকে আওয়াজ ওঠে — ছাত্রীদের যৌন নির্যাতননকারী পুলিশ আধিকারিক ও কর্মীদের অবিলম্বে গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

সভায় বক্তব্য রাখেন সমিতির রাজ্য সম্পাদিকা ইন্দ্রাণী দত্ত, রাজ্য নেত্রী চন্দ্রাস্মিতা চৌধুরী, সম্প্রীতি মুখার্জী, ছাত্রী বর্ষা বড়াল প্রমুখ। যাদবপুরে বক্তব্য রাখেন আইসা নেতা ঋতম মাঝি।

খণ্ড-28
সংখ্যা-37