হন্ডুরাসে প্রেসিডেন্ট পদে নির্বাচিত বামপন্থী জায়োমারা কাস্ত্রো
president of Honduras

হন্ডুরাসের জনগণ ঐক্যবদ্ধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের মদতপ্রাপ্ত রক্ষণশীল ও নয়া-উদারবাদী শক্তিকে পরাজিত করে বামপন্থী লিবার্টি এবং রিফাউন্ডেশন (লিব্রে) পার্টির প্রথম মহিলা রাষ্ট্রপতি হিসাবে জায়োমারা কাস্ত্রোকে নির্বাচিত করেন। লিব্রে পার্টির কাস্ত্রো ৫৩ শতাংশ ভোট পেয়েছেন যেখানে বিপক্ষ পার্টি ২০ শতাংশ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছে।

ল্যাটিন আমেরিকায় যুক্তরাষ্ট্রীয় সাম্রাজ্যবাদী প্রচেষ্টার ওপর এটা একটা প্রবল ধাক্কা। কাস্ত্রোর স্বামী ম্যানুয়েল জেলায়া প্রেসিডেন্ট পদে বহাল থাকাকালীন তাঁকে ২০০৯ সালে মার্কিন মদতপুষ্ট একটি অভ্যুুত্থানে (ক্যু-দেতা) ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়। ২০০৯ সালের ২৮ জুন হন্ডুরাসের বিশেষ ফোর্স তাঁকে তাঁর বাড়ি থেকে গ্রেপ্তার করে কোস্টারিকায় নির্বাসিত করে। এরপর দক্ষিণপন্থী পার্টির নেতাকে সুরক্ষিতভাবে রাষ্ট্রপতি পদে তারা এক প্রহসনমূলক নির্বাচনের মাধ্যমে বসিয়ে দেয়।

২০১৭ সালের নির্বাচনে ব্যাপক কারচুপি হওয়ায় জনতা প্রবল প্রতিবাদের মাধ্যমে পুনর্নির্বাচন দাবি করে। দক্ষিণপন্থী "হন্ডুরাসের জাতীয় পার্টি"-র জুয়ান অরল্যান্ডো হার্নান্ডেজ কার্ফু জারি করে এবং প্রতিবাদীদের ওপর প্রবল হিংসা প্রয়োগ করে ৩০ জনকে হত্যা করে। তৎসত্বেও অরল্যান্ডো দ্বিতীয়বার ক্ষমতাসীন হয়।

লিব্রে পার্টি ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়, ন্যাশনাল পপুলার রেসিস্ট্যান্স ফ্রন্ট নামক একটি বামপন্থী যৌথ সংগঠনের (এফএনআরসি) যুক্তমঞ্চ দ্বারা।

লিব্রে পার্টির কাস্ত্রো এমন একটি সময় নির্বাচিত হলেন যখন হন্ডুরাস নয়া-উদারবাদী কর্মসূচীর জন্য দশ বছর ধরে “নয়া-উদারবাদী নরক”-এ পরিণত হয়েছে। ল্যাটিন আমেরিকার এই দেশে ঊর্ধমুখী মূল্যবৃদ্ধি, মুদ্রাস্ফীতি এবং অবাধ খুনখারাপি, ধর্ষণ ইত্যাদি ঘটিয়ে চলেছে — মার্কিন মদতপুষ্ট সেনাবাহিনী ও পুলিশ তথা হন্ডুরান সিকিউরিটি ফোর্স।

খণ্ড-28
সংখ্যা-43