বিবৃতি
পাঁচ রাজ্যে আসন্ন বিধানসভা নির্বাচনে সিপিআই(এমএল) লিবারেশন কিছু আসনে লড়বে
CPIML will contest some seats

১৭ জানুয়ারি সিপিআই(এমএল) সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য এক সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ৫টি রাজ্যের আসন্ন বিধানসভা নির্বাচনে বাছাই করা আসনে পার্টি প্রতিদ্বন্দ্বিতা করতে চায়। তিনি বলেন, বিজেপি’র বিরুদ্ধে আমরা প্রচারে সর্বশক্তি নিয়োগ করব এবং বিজেপি-বিরোধী সমস্ত শক্তির কাছে আবেদন করব তারা যেন ঐক্যবদ্ধ হয় এবং বিজেপি’কে পরাজিত করে। তিনি বলেন, উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনে পরিবর্তনের হাওয়া ভালোভাবেই অনুভব করা যাচ্ছে এবং দলিত, পিছিয়ে পড়া বর্গ এবং সংখ্যালঘুদের ওপর যোগী সরকার যে নিপীড়ন নামিয়ে এনেছেন তার মূল্য তাঁকে মেটাতেই হবে এই নির্বাচনে।

দীপঙ্কর জিন্দালের জন্য ওড়িশার ধিনকিয়ায় জমি অধিগ্রহণের বিরুদ্ধে শুরু হওয়া আন্দোলনের ওপর পুলিশী অত্যাচারের নিন্দা করেন। ২১ জানুয়ারি সিপিআই(এমএল) বিধায়ক বিনোদ সিং, প্রাক্তন এমএসএস বিধায়ক অরুপ চ্যাটার্জ্জী এবং জাতীয় আদিবাসী সংঘর্ষ মোর্চা নেতা দেবকীনন্দন বেদিয়ার নেতৃত্বে একটি পরিদর্শনকারী টীম অকুস্থলে যাওয়ার কথা বলেন। ছয় বছর আগে রোহিত ভেমুলার যে প্রাতিষ্ঠানিক হত্যা হয় তাকে স্মরণ করে বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতপাত নিয়ে বৈষম্যমূলক আচরণ ও হয়রানির বিরুদ্ধে রোহিত আইন লাগু করতে হবে। ঝাড়খণ্ডের রাজনৈতিক অবস্থা প্রসঙ্গে বলেন, ধানবাদে একজন বিজেপি নেতার প্রশ্রয়ে এক ব্যাক্তিকে গণপিটুনি দেওয়া হয়েছে এবং মহিলাদের ওপর আক্রমণ বেড়েই চলেছে। দু’বছরের ক্ষমতাসীন হেমন্ত সরকারের কাজকর্মের খতিয়ানের প্রশ্নে বলেন, রাজ্যের বেশিরভাগ অংশেই চুক্তি শ্রমিকদের কাজের নিশ্চয়তা নিয়ে অসন্তোষ রয়েছে। এদের দাবি পূরণে হেমন্ত সোরেন সরকারের গুরুত্ব দেওয়া উচিত, কারণ ঝাড়খণ্ডের জনগণ তাদের দাবি পূরণ হয়নি বলে রঘুবর সরকারকে হটিয়ে তাঁকে ক্ষমতায় বসিয়েছেন।

১৮ জানুয়ারি পাঞ্জাবে সিপিআই(এমএল) রাজ্য সম্পাদক রাজিন্দর সিং রানা এক সাংবাদিক সম্মেলনে বলেন, দল ২০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। এব্যাপারে অন্যান্য বামপন্থী পার্টি এবং সংযুক্ত কিষাণ মোর্চার সাথে আলোচনা চলছে। পার্টির মূল অ্যাজেন্ডা হল নিপীড়িত জনগণের দাবিতে আন্দোলন এগিয়ে নিয়ে যাওয়া এবং জনগণের সম্পদ কর্পোরেট লুঠেরাদের হাত থেকে বাঁচানো।

খণ্ড-29
সংখ্যা-4