প্রয়াত কবি ও গণসঙ্গীত শিল্পী অনুপ মুখোপাধ্যায়
Anup Mukherjee
Late poet and folk music artist Anup Mukherjee

শিল্পী অনুপ মুখোপাধ্যায় কোভিড আক্রান্ত হয়ে বাঙ্গুর সুপার স্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ২০ জানুয়ারি ২০২২ তিনি প্রয়াত হয়েছেন।

২৫ মে ১৯৫২ কবি ও গণসঙ্গীত শিল্পী অনুপ মুখোপাধ্যায় জন্মগ্রহণ করেন কলকাতায়। নার্সারি থেকে ক্লাস ফাইভে পড়েছেন দেশপ্রিয় পার্কের কাছে সেন্ট মেরীস্ কারমেল স্কুলে। এরপর কলকাতার চেতলা বয়েজ স্কুল থেকে পাশ করার পর নিউআলিপুর কলেজে কেমিস্ট্রি অনার্স নিয়ে পড়েছেন।

অনুপ মুখোপাধ্যায়ের কর্মজীবন শুরু হয় ইণ্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের চাকরি দিয়ে ১৯৭৭ সালে। ওই ব্যাঙ্ক থেকেই তিনি ২০১০ সালে অবসর গ্রহণ করেন। তিনি ছিলেন একজন প্রতিষ্ঠিত সঙ্গীত শিল্পী ও গণসঙ্গীতকার। নিজের গান ছাড়াও অন্য কবির একাধিক লেখায় তিনি সুর ও কণ্ঠ দিয়েছেন। তাঁদের মধ্যে রয়েছেন কবি দিনেশ দাস, কবি সুভাষ মুখোপাধ্যায়, কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়, কবি সুকান্ত ভট্টাচার্য, কবি সমীর রায়, কবি রঞ্জিত গুপ্ত, কবি কর্ণ সেন প্রমুখ।

কবি নিয়মিত ফেসবুকে তাঁর কবিতা ও গান প্রকাশ করতেন।

সত্তর দশক থেকে প্রতিবাদী সাংস্কৃতিক আন্দোলনের সাথে যুক্ত ছিলেন। তাঁর প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘ফুটবল’ (১৯৮৩), ‘এখন অন্ধকার’ (১৯৮৪), ‘খয়েরী ডায়েরী’ (১৯৮৭), ‘কোমল রেখাব’ (১৯৯৮), ‘সত্য’ (২০০৯)।

১৯৮৮ সালে ইনরেকো থেকে প্রকাশিত হয় তাঁর নিজের সুরে, ভি বালসারার সঙ্গীতায়োজনে, তাঁরই গাওয়া নির্বাচিত গণসঙ্গীতের ক্যাসেট ‘কঁকিয়ে ওঠা কান্নাগুলো ভুলিয়ে দাও’। অন্যান্য কবিদের সঙ্গে তাঁর নিজের লেখা দুটি গানও ছিল এই ক্যাসেটে।

খণ্ড-29
সংখ্যা-4