জেলায় জেলায় আইপোয়া’র প্রতিষ্ঠা দিবস
AIPWA Foundation Day

হাওড়া

সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির ১২ ফেব্রুয়ারি প্রতিষ্ঠা দিবসে হাওড়া জেলায় আড়ুপাড়া-কামাড়ডাঙ্গা অঞ্চলে প্রগতিশীল মহিলা সমিতির জেলা কমিটি’র নেতৃত্বে পথসভা হয়।

এই সভায় মহিলাদের উপর চলা মৌলবাদী ও রাষ্ট্রীয় হামলার বিরুদ্ধে রুখে দাঁড়ানো, মেয়েদের শিক্ষা-স্বাস্থ্য-কাজ-নিরাপত্তার দাবিতে এবং ন্যায়, স্বাধীনতা ও সমতার দাবির লড়াইকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান রাখা হয়। এরসাথে গণতন্ত্রের মুখোশধারী তৃণমূল সরকারের পুলিশের নরেন্দ্রপুর থানা লকআপে আইসা ও আইপোয়া সাথীদের উপর বর্বর পুলিশী নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ এবং অত্যাচারী পুলিশ অফিসারদের বরখাস্তের দাবি জানানো হয়।

আগামী ২৮-২৯ মার্চ কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলির ডাকা ভারত বনধ্ সফল করে তোলার আহ্বান জানিয়ে শ্লোগান দিয়ে সভা শেষ করা হয়।

শুরুতে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন জেলার মহিলা সমিতির নেত্রী সুষমা ব্যানার্জী, বক্তব্য রাখেন জেলা সম্পাদিকা কল্যানী গোস্বামী, এআইসিসিটিইউ’র জেলা সম্পাদিকা মীনা পাল এবং সিপিআই(এমএল)-এর জেলা নেতা প্রণব মন্ডল। সভায় উপস্থিত ছিলেন পার্টির জেলা সম্পাদক দেবব্রত ভক্ত ও জেলা নেত্রী সবিতা কোলে।

AIPWA Foundation Day in hooghly

হুগলি

সারা‌ ভারত প্রগতিশীল মহিলা সমিতির ২৯তম প্রতিষ্ঠা দিবস ১২ ফেব্রুয়ারি পালিত হল প্রতিবাদ ও দাবি দিবস রূপে। দক্ষিণ ২৪ পরগণার নরেন্দ্রপুর থানায় মানবাধিকার ও গণতান্ত্রিক অধিকারের দাবিতে আন্দোলনরত আইপোয়া এবং আইসা’র নেতা-কর্মীদের ওপর বর্বরোচিত নিপীড়ন ও গ্রেফতারির বিরুদ্ধে। সভা থেকে থানার ওসি এবং আরেক অপরাধী অফিসারকে বরখাস্ত ও অন্যান্য দোষী পুলিশদের শাস্তির দাবিও তোলা হয়। বলা হয়, এই ন্যক্কারজনক ঘটনার সমস্ত দায় মুখ্যমন্ত্রী তথা পুলিশ মন্ত্রীকেই নিতে হবে।

এছাড়া সমগ্র ভারতে নারীর স্বাধীনতা, সমতা, নিরাপত্তার দাবি এবং মোদী সরকারের ‌জনবিরোধী নীতির বিরুদ্ধে সমিতির ১২ দফা দাবির জাতীয় কর্মসূচি নিয়ে কর্মীসভায় আলোচনা হয় তিনটি ব্লকে। ধনিয়াখালির‌ জয়হরিপুর অঞ্চলে সভা পরিচালনা করেন অর্পিতা রায়, বলাগড়ে একতারপুর অঞ্চলে হেনা সুলতানা‌ এবং পান্ডুয়ার তিননা অঞ্চলে জেলা সম্পাদিকা শিপ্রা চ্যাটার্জী ও চৈতালি সেন। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে অন্যান্য কর্মসূচির মাধ্যমে সমিতির দাবি ও প্রতিবাদ জনগণের মধ্যে নিয়ে যাওয়ার পরিকল্পনা করা হয়েছে।

AIPWA Foundation Day in barasat

উত্তর ২৪ পরগণা

গত ১২ ফেব্রুয়ারি সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতি ‘আইপোয়া’র ২৯তম প্রতিষ্ঠা দিবসে সাম্য স্বাধীনতা এবং সমতা’র স্লোগানকে সামনে রেখে বারাসাত স্টেশনে পথসভা অনুষ্ঠিত হয়। উক্ত পথসভায় বারাসাত, খড়দহ, অশোকনগর, বসিরহাট, কদম্বগাছি, দমদম অঞ্চল থেকে আইপোয়া’র সদস্যরা উপস্থিত ছিলেন। সভায় বক্তব্য রাখেন আইপোয়া’র রাজ্য নেত্রী অর্চনা ঘটক, জয়শ্রী দাস, মিতালি বিশ্বাস এবং আইসা’র নেত্রী অন্বেষা। বক্তব্যে উঠে আসে সারা দেশ জুড়ে মহিলাদের উপর পিতৃতান্ত্রিক এবং হিন্দুত্ববাদের আক্রমণের বিরুদ্ধে মহিলা সমাজের লড়াইয়ের কথা। সাম্প্রতিককালে কর্নাটকে হিজাব পরা মুসলিম ছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠানে ঢুকতে বাধা দেওয়ার ইসলামোফোবিক চিন্তাকে আইপোয়া ধিক্কার জানায়। বক্তারা বলেন এটি অংসাবিধানিক ও অগণতান্ত্রিক।

গত ৭ ফেব্রুয়ারি আইপোয়া এবং আইসা কর্মীদের উপর নরেন্দ্রপুর থানার পুলিশ থানা লকআপে এবং রাস্তায় ফেলে যে নৃশংস অত্যাচার চালায় তার তীব্র প্রতিবাদ জানানো হয়। আইপোয়া-আইসা দাবি জানায় স্বাধীন মতামত প্রকাশের অধিকারকে কেন্দ্র করে একটি মিছিলে মমতা সরকারের পুলিশের এই নির্মম অত্যাচার এবং ছাত্রীদের রেপ থ্রেট দেওয়ার বিরুদ্ধে নরেন্দ্রপুর থানার ওসি অনিবার্ণ বিশ্বাস ও আরেক অফিসার সুশোভন সরকার সহ সমস্ত দোষী পুলিশ অফিসারকে অবিলম্বে শাস্তি দিতে হবে।

সভায় গণসঙ্গীত পরিবেশন করেন সাংস্কৃতিক আন্দোলনের কর্মী এবং গণসাংস্কৃতিক পরিষদের নেতা অনুপ মজুমদার। আবৃত্তি করেন সাংস্কৃতিক আন্দোলনের সংগঠক এবং মহিলা আন্দোলনের কর্মী শোভনা নাথ। স্বরচিত কবিতা পাঠ করেন আইপোয়া সদস্যা সোনালি।

দক্ষিণ ২৪ পরগণা

আইপোয়া’র প্রতিষ্ঠা দিবসের দিন বজবজে বিড়লাপুর পার্কের সামনে আয়োজিত পথসভায় সদ‍্য ঘটে যাওয়া নরেন্দ্রপুর থানার ওসি’র পদত‍্যাগের দাবি তোলা হয়। মহিলাদের কেজি থেকে পিজি শিক্ষা ব‍্যবস্থা অবৈতনিক করা হোক। শ্রমজীবী মহিলাদের সরকারি স্বীকৃতি দেওয়া হোক। এছাড়া মূল্যবৃদ্ধি হ্রাস করা ইত্যাদি বিভিন্ন দাবিতে বক্তব্য রাখা হয়। নরেন্দ্রপুর থানায় পুলিশের অত্যাচারের বিরুদ্ধে আওয়াজ ওঠে। সবশেষে একটি মিছিল হয়।

নদীয়া

যাদবপুরের ছাত্র ও মহিলাদের উপর
থানা লকআপে পুলিশের নৃশংস অত্যাচার এবং
মিথ্যা অভিযোগে জেলবন্দী করা হলো কেন
তৃণমূল সরকার জবাব দাও।

দোষী পুলিশ অফিসারদের শাস্তি চাই প্রভৃতি স্লোগান তুলে ধরে কৃষ্ণনগরে সদর মোড়ে ১২ ফেব্রুয়ারি এক প্রচারসভা সংগঠিত হয়। আইপোয়া’র প্রতিষ্ঠা দিবসের আহ্বান জানিয়ে বক্তব্য রাখেন সংগঠনের জেলা সম্পাদিকা অপু কবিরাজ। এছাড়া বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী তাপস চক্রবর্তী, আরওয়াইএ’র রণজয় সেনগুপ্ত, এআইসিসিটিইউ’র অমল তরফদার, জীবন কবিরাজ এবং সিপিআই(এমএল) লিবারেশনের জয়তু দেশমুখ প্রমুখ।

খণ্ড-29
সংখ্যা-7