কমরেড সুবিমল সেনগুপ্তের প্রথম প্রয়াণ বার্ষিকীতে স্মরণসভা
comrade Subimal Sengupta

“তাঁর রাজনৈতিক কর্মকান্ডের ব্যপ্তি ছিল বিশাল। একদিকে নীতিগত প্রশ্নে বলিষ্ঠতা অপর দিকে বৃহত্তর সামাজিক ক্ষেত্রে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলা — এই দুটি দিককে মেলানোর দক্ষতা ছিল শিক্ষনীয়”। এভাবেই সুবিমল সেনগুপ্তের স্মৃতিচারণ করলেন পার্টির পলিটব্যুরো নেতা কার্তিক পাল। গত ৫ ফেব্রুয়ারি ধুবুলিয়ার নেতাজী পার্কে অনুষ্ঠিত হল পার্টির রাজ্য সম্পাদকমন্ডলীর ভূতপূর্ব সদস্য, নদীয়া জেলা সম্পাদক এবং গণনেতা সুবিমল সেনগুপ্তের প্রথম প্রয়াণ বার্ষিকী স্মরণ। প্রতিক্রিয়াশীল শক্তির বিরুদ্ধে জনগণের রাজনৈতিক ব্যারিকেড গড়ে তুলেছিলেন সুবিমল। দলীয় পরিধির বাইরে গিয়ে তিনি সমগ্র বামপন্থী আন্দোলনের অগ্রণী নেতা হয়ে উঠেছিলেন। ধুবুলিয়ার বুকে সামাজিক সাংস্কৃতিক ও ক্রীড়াজগতের সাথেও ওতোপ্রোতভাবে যুক্ত থেকে তিনি সর্বক্ষেত্রে একটা সুস্থ মূল্যবোধ প্রতিষ্ঠা করার কর্মকান্ডে নিয়োজিত ছিলেন — বললেন সিপিআই(এম) দলের রামচন্দ্র দাস, আরএসপি’র রাহুল মুখার্জী। ধুবুলিয়া এলাকার সাংস্কৃতিক ও ক্রীড়া জগতের কয়েকজন বিশিষ্ট মানুষ স্মরণসভায় অংশ নেন। উপস্থিত ছিলেন তার পরিবার পরিজন এবং শতাধিক পার্টি কর্মীরা। গণসঙ্গীত পরিবেশন করেন নীতীশ রায় ও বাবুনি মজুমদার। বর্তমান সময়কালে সাম্প্রদায়িক ফ্যাসিবাদী বিজেপি সরকারের দেশবিক্রির নীতি এবং এরাজ্যে তৃণমূলের দুর্নীতি ও নানারকম চটকদারী কৌশলের আড়ালে গরিব মানুষের প্রতি প্রতারণার বিরুদ্ধে গণআন্দোলনকে শক্তিশালী করার আহ্বান জানিয়ে বিভিন্ন নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সকলেই বলেন, আন্দোলনের মধ্য দিয়েই আজীবন সংগ্রামী সুবিমলের আদর্শকে এগিয়ে নিয়ে যেতে হবে। পার্টির নদীয়া জেলা সম্পাদক জয়তু দেশমুখ বলেন, সুবিমলের স্মৃতি অতীত হয়ে যাবে না, বর্তমানে পার্টির নানাবিধ কর্মকান্ডের মধ্যে তা বেঁচে আছে, থাকবে।

তাঁর প্রতিকৃতিতে মাল্যদান করেন ধনঞ্জয় গাঙ্গুলী, কৃষ্ণ প্রামানিক, কাজল দত্তগুপ্ত, রণজয় সেনগুপ্ত, জয়কৃষ্ণ পোদ্দার, নীহার ব্যানার্জী, সাইদুল মোল্লা, শংকর রায়, ঠান্ডু সেখ, আনসারুল হক, সন্তু ভট্টাচার্য সহ বিভিন্ন নেতৃবৃন্দ।

এই দিন সকালে ধুবুলিয়ার টিবি হাসপাতালের গেটে লোডিং আনলোডিং ইউনিয়নের অফিসের সামনে অবস্থিত শহীদ বেদীতে পতাকা উত্তোলন ও মাল্যদানের মধ্য দিয়ে স্মরণসভা অনুষ্ঠান হয়। উপস্থিত ছিলেন ইউনিয়নের সম্পাদক বিনয় রায় এবং বাবুলাল দাস, অমিত মন্ডল প্রমূখ।

কাঁঠালবাগানে সুবিমল সেনগুপ্তের বাসস্থানের কাছে নির্মিত শহীদ বেদীতে অনুরূপ কর্মসূচী সংগঠিত হয়।

খণ্ড-29
সংখ্যা-6