খবরা-খবর
পার্টির হাওড়া জেলা দ্বাদশ সম্মেলন সফল হল
Howrah District Conference

সিপিআই(এমএল) লিবারেশনের হাওড়া জেলা দ্বাদশ সম্মেলন গত ৩০ জানুয়ারী ফাদার স্ট্যান স্বামী ও কমরেড গৌরী শঙ্কর দত্ত নগরে (ঘোরাঘাটা), কমরেড অমিতাভ দে (ফুচকন) ও কমরেড রাজেন্দ্র গুপ্তা নামাঙ্কিত সভাগৃহে (মোহরকুঞ্জ অনুষ্ঠান গৃহ) এবং কমরেড রঞ্জিত দে ও শৈলেন্দ্র নাথ মিত্র নামাঙ্কিত মঞ্চে সাফল্যের সঙ্গে সম্পন্ন হয়। এক ঝাঁক ছাত্র ও স্থানীয় সদস্যদের এক সম্মিলিত স্বেচ্ছাসেবী বাহিনীর কয়েক দিনের পরিশ্রমে ঘোরাঘাটা অঞ্চল সম্মেলন উপলক্ষে লাল পতাকা ও সুসজ্জিত গেট দিয়ে সেজে ওঠে। সম্মেলন উপলক্ষে গোটা হাওড়া জেলা সংগঠন জনগণের মধ্যে এক জোরদার প্রচার অভিযান চালায়। বিগত কয়েক বছর যাবত গ্রামাঞ্চলে পার্টির বিস্তারের কিছু সম্ভাবনা গড়ে উঠতে দেখা যাচ্ছে। বেশ কিছু নতুন এলাকায় যোগাযোগ ও পার্টি ব্যবস্থা গড়েও উঠেছে। হাওড়া জেলা সম্মেলনের প্রস্তুতি পর্বে নিচের তলার সম্মেলন, জেলা সম্মেলনের প্রচার ও আয়োজন এবং গ্রামাঞ্চলে আরো নুতনতর যোগাযোগ গড়ে ওঠার সূত্র ধরে জেলা পার্টি সংগঠন এক নতুন উদ্দীপনা সৃষ্টি করতে পেরেছে। তার ছাপ স্বাভাবিকভাবেই সম্মেলনেও এসে পড়ে এবং সম্মেলনে ৮৭ জন প্রতিনিধি উপস্থিত হন। এ’ছাড়াও পর্যবেক্ষক ও অতিথি হিসেবে ৮ জন উপস্থিত ছিলেন।

পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে সম্মেলনের সূচনা হয়। জেলার বর্ষীয়ান পার্টি সদস্য সবিতা কোলে পতাকা উত্তোলন করেন। শহীদ স্মরণ কর্মসূচি পরিচালনা নীলাশিস বসু। তিনি ৩০ জানুয়ারী দিনটি যে গান্ধী হত্যার বার্ষিকী সে কথা স্মরণ করিয়ে ও ফ্যাসিস্ট হামলার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার কথা বলেন। এরপর একে একে শহীদ বেদিতে মালা দেন সবিতা কোলে, রাজ্য পর্যবেক্ষক ইন্দ্রানী দত্ত, রাজ্য সুম্পাদক কমরেড অভিজিৎ মজুমদার, জেলা ইনচার্জ প্রবীর হালদার, জেলা সম্পাদক দেবব্রত ভক্ত, বাসুদেব বসু এবং অন্যান্যরা। নীরবতা পালনের পর সম্মেলনের মূল পর্ব শুরু হয়।

কমরেড এনএন ব্যানার্জী, অঙ্কিত মজুমদার, কল্যাণী গোস্বামী, সেরিনা সেখ, নন্দিনী দাসকে নিয়ে প্রেসিডিয়াম সম্মেলন পরিচালনা করেন। সম্মেলনের উদঘাটন করে রাজ্য পর্যবেক্ষক ইন্দ্রানী দত্ত জেলার কাজকর্ম এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান রাখেন। রাজ্য সম্পাদক অভিজিৎ মজুমদার ফ্যাসিবাদের বিরুদ্ধে বহুমুখী লড়াইয়ের বিষয়টি আলোচনা করেন। বাসুদেব বসু হাওড়া জেলার শিল্প ও শ্রমিকদের পরিস্থিতির নিরিখে শ্রমিকদের সংগঠিত করার আহ্বান রাখেন। জেলা ইনচার্জ প্রবীর হালদার তাঁর ভাষণে জেলা কমিটিকে সুসংহত করে গড়ে তোলার ওপর জোর দেন।

সম্পাদকীয় প্রতিবেদনের উপর ৪ জন মহিলা সহ ১৮ জন বক্তব্য রাখেন। বিভিন্ন রাজনৈতিক সাংগঠনিক বিষয়গুলি তাদের বক্তব্যে উঠে আসে। জেলা সম্পাদক তার চমৎকার জবাবী ভাষণে যথাযথভাবে সেগুলির উত্তর দেন এবং সর্বসম্মতিক্রমে প্রতিবেদন পাশ হয়।

এরপর নতুন কমিটি নির্বাচিত হয়। সম্মেলন ৫ জন মহিলা ও ৩ জন ছাত্র সহ ২১ জনের কমিটি নির্বাচিত করে এবং দেবব্রত ভক্ত পুনরায় জেলা সম্পাদক নির্বাচিত হন। সঙ্গীতের মূর্ছনার মধ্যে দিয়ে হাওড়া জেলার সংগঠনকে আরো বিস্তৃত ও দৃঢ় করার সংকল্প নিয়ে সম্মেলন সমাপ্ত হয়।

খণ্ড-29
সংখ্যা-5