চাকরির ইস্যুতে ছাত্র-যুব উত্থানের বিশাল সম্ভাবনা রয়েছে
Student-Youth Upsurge on Employment Issue

পাটনার ছাজ্জুবাগে সিপিআই(এমএল) লিবারেশনের বিধান পরিষদীয় পার্টি অফিসে ৪ ফেব্রুয়ারি এআইএসএ-আরওয়াইএ’র কার্যনিবার্হীদের একটি বৈঠকে সিপিআই(এমএল)-এর সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্য বলেন, বিহারে সম্প্রতি ছাত্র-যুবদের যে উত্থান দেখা গেল তার বিরাট সম্ভাবনা রয়েছে। কৃষক আন্দোলনের পরে ছাত্র এবং যুবরা বিহার থেকে উত্তরপ্রদেশ, পাঞ্জাব তথা সারা দেশে সংগঠিত হচ্ছেন। কেন্দ্রীয় সরকার যখন রেল এবং অন্যান্য ক্ষেত্রকে বেসরকারি করে চাকরির সুযোগ সংকুচিত করছে তখনই প্রয়োজন এক নির্ণায়ক সংগ্রামের জন্য বিশাল ফ্রন্ট গড়ে তোলা। বিহারের রয়েছে ছাত্র-যুব আন্দোলনের সেই উজ্জ্বল ইতিহাস। আজ বিহার প্রস্তুত সেই উজ্জ্বল অতীতের পুনরাবৃত্তি ঘটাতে।

দীপঙ্কর বলেন, রেলের আরআরবি-এনটিপিসি’র নিয়োগ এবং গ্রুপ-ডি’র পরীক্ষা নিয়ে এআইএসএ-আরওয়াইএ’র ডাকা বিহার বনধ্ সারা দেশের নজর কেড়েছে। পাঞ্জাব যেমন কৃষক আন্দোলনের কেন্দ্র, বিহার তেমন বেকারত্বের কেন্দ্র। এই প্রেক্ষিতে এআইএসএ-আরওয়াইএ’র রয়েছে গুরুদায়িত্ব। আমাদের ওপর ছাত্র-যুবদের যে আস্থা অর্পিত হয়েছে তা সফল করতে ব্যাপকভাবে গণআন্দোলন গড়ে তুলে বিজেপি’র ফ্যাসিস্ত আক্রমণকে প্রতিহত করতে হবে।

গত বিধানসভা নির্বাচনে বিহারে প্রধান ইস্যু ছিল চাকরির দাবি এবং ছাত্র-যুবরা বিজেপি-জেডিইউ সরকারকে প্রায় ক্ষমতাচ্যূত করে ফেলেছিল, যদিও শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি। ইউপি’তেও চাকরির দাবিই জোরালো হয়েছে। বিহারের ছাত্র যুবদের আন্দোলনের ফলে এটা সম্ভব হয়েছে। ইউপি’র নির্বাচনের ফলাফলের দিকে সবার নজর এখন। ইউপি’তে পরাজয় হলে ২০২৪’র লোকসভা নির্বাচনে স্বৈরতান্ত্রিক মোদী সরকারকে ক্ষমতাচ্যূত করতে গণআন্দোলনে জোয়ার আসবে এবং সারা দেশে এক পরিবর্তিত পরিস্থিতি দৃশ্যায়মান হবে।

এই আর্থিক বছরের বাজেটে কেন্দ্রীয় সরকার চাকরির ইস্যুতে জুমলাবাজির পুনরাবৃত্তি করল। সরকারের পলিসি হল রেলওয়েকে ধাপে ধাপে বেসরকারি করা। রেল সেক্টরে সর্বাপেক্ষা বেশি কর্মসংস্থান হয়। তাই এই সেক্টরে যদি চাকরি না হয় তাহলে আর কোথায় হবে? ব্যাঙ্ক, বীমা ইত্যাদি ক্ষেত্রকেও বেসরকারি করা হচ্ছে। এখন যুবরা অস্থায়ী চাকরিই পাচ্ছেন — যেখানে কাজের বোঝা খুব বেশি, কিন্তু মাইনে হতাশাজনক কম। দেশে পূর্ণ-বেকার এবং অর্ধ-বেকারের সংখ্যা ধারাবাহিক ভাবে বাড়ছে। আমাদের সজাগ থাকতে হবে বিজেপি’র মতো ফ্যাসিস্তরা এই শক্তিকে ভুল দিকে যাতে পরিচালিত করতে না পারে। এআইএসএ-আরওয়াইএ’র কর্মীবাহিনী এই শক্তিকে সঠিক দিশায় পরিচালিত করে সরকারের কর্মসূচির বিরুদ্ধে আন্দোলনকে যেন পরিচালিত করে।

খণ্ড-29
সংখ্যা-7