প্রতিবেদন
ইতিহাসকে বিকৃত করার লক্ষ্যে সঙ্ঘীরা অশোককে লক্ষ্যবস্তু বানাচ্ছে
Targeting Ashoka

মৌর্য সম্রাট অশোককে নিয়ে দয়া প্রকাশ সিং-এর সাম্প্রতিক একটি বই অসত্য ঘটনা ও বিদ্বেষপূর্ণ। নানা কোণ থেকে প্রতিবাদ হওয়ার জন্য বিজেপি বলতেই পারে যে দয়া প্রকাশ সিং তাদের সংগঠনের কেউ নয়। কিন্তু সত্য হল, আরএসএস ভারতের ইতিহাস নিয়ে যে কর্মসূচি চালাচ্ছে এই প্রচেষ্টা তারই একটি অংশ। প্রথমে মুসলিম শাসকরা লক্ষ্যবস্তু ছিল, এখন দলিত পিছিয়ে পড়া বর্গের শাসকরা তাদের লক্ষ্যবস্তু।

ঐতিহাসিক সত্য হল, অশোক প্রথম জীবনে এক রক্তক্ষয়ী সংগ্রামে জয়লাভ করে ক্ষমতায় বসেন এবং তারপরে তাঁর অনুতাপের ফলে মানবিকতার উন্মেষ ঘটে এবং তিনি বৌদ্ধধর্মে দীক্ষিত হয়ে ‘ধম্ম’ প্রচারের মাধ্যমে ব্যাপক বিস্তার ঘটান। তিনি কোনোরূপ পক্ষপাতিত্ব না করে সমস্ত ধর্ম ও ভাবধারাকে রাষ্ট্রীয় আশ্রয় দেন। অজীবন সমাজের জন্য অনেক হিতসাধন করেন। তাঁর ‘ধম্ম’ কর্মসূচির প্রতিরূপ ইতিহাসে প্রায় অমিল। সমাজে সমস্যা ও উত্তেজনা প্রশমনের জন্য ‘ধম্ম’ কর্মসূচি ছিল ঐকান্তিক। অশোক প্রজাদের হিতের জন্য বহু কিছু করেছেন এবং উদারতাও দেখিয়েছেন।

অশোককে লক্ষ্যবস্তু বানানোর পিছনে আরএসএস’এর দুটি কারণ আছে। প্রথমত বৌদ্ধ, জৈন এবং অজীবক গোষ্ঠী নিয়ে প্রচার ছিল চরিত্রগত দিক দিয়ে ব্রাহ্মণ্যবাদ-বিরোধী। অশোক নিজে পিছিয়ে পড়া বর্গ থেকে শাসক হন। শুঙ্গদের আগে মগধের শাসন চলছিল পিছিয়ে পড়া বর্গের শাসকদের দ্বারা। ব্রাহ্মণ্যবাদের সমর্থক শুঙ্গরা যখন শাসক হল তখন বহু বৌদ্ধদের হত্যা করা হয়।

একই উদারতার পরিচয় দিয়েছেন আকবরও। তাঁর শাসনেও সব ধর্মের প্রতি তিনি একই আচরণ করেছেন। সংঘীরা তাদের ইতিহাস প্রকল্পে ঔরঙ্গজেবকে উগ্র ধর্মান্ধ বলে লক্ষ্যবস্তু বানিয়েছে। কিন্তু তারা উদাসীনতা দেখিয়েছে যে ঔরঙ্গজেবের আমলে মনসবদারী ব্যবস্থায় হিন্দুরা সর্বদা সর্বোচ্চ পদাসীন ছিলেন।

সিপিআই(এমএল) পলিটব্যুরো সদস্য কুণাল ইতিহাসকে বিকৃত করার এই অপচেষ্টার বিরোধিতা করে বলেন, সাম্প্রতিক কালে দলিত, পিছিয়ে পড়া বর্গ এবং সংখ্যালঘুদের ওপর বিজেপি ও সংঘ পরিবার ক্রমান্বয়ে আক্রমণ চালাচ্ছে এবং এই লক্ষ্যেই তারা ইতিহাসে অনুপ্রবেশ করছে। ইতিহাসকে পাল্টে দেওয়ার এই কর্মসূচি বিজেপি তার নিজের স্বার্থে ব্যবহার করছে — এটা চলতে দেওয়া যায় না। অশোকের ধ্যানধারণা এবং অনুশীলনে রাষ্ট্রের ও সর্বধর্মের প্রতি সমভাবাপন্নতাকে অবহেলা করে ও তার থেকে শিক্ষা না নিয়ে সঙ্ঘীরা যে আক্রমণ করছে তার কারণ হল সঙ্ঘী-আরএসএস’এর ইতিহাস প্রকল্পে অশোক মোটেই খাপ খায় না।

খণ্ড-29
সংখ্যা-5