খনি প্রকল্প প্রত্যাহারের দাবিতে পায়ে পায়ে কলকাতা থেকে দেউচা-পাঁচামি
Kolkata to Deucha-Panchami

একটি যৌথ আন্দোলনের কর্মসূচি

বিদ্বেষের রাজনীতি-বিরোধী জনমঞ্চের প্রথম সম্মেলন কলকাতার তপন থিয়েটারে আয়োজিত হয় গত ৬ ফেব্রুয়ারি। ঐ সম্মেলন থেকে দেউচা-পাঁচামি খনি প্রকল্প বাতিলের দাবিতে কর্মসূচী নেওয়া হয়েছে। জনমঞ্চের নবনির্বাচিত আহ্বায়ক জয়রাজ ভট্টাচার্য এবং উপদেষ্টা মন্ডলীর সভাপতি শমীক বন্দ্যোপাধ্যায়।

জনমঞ্চের সম্মেলনে গৃহীত প্রস্তাবে বলা হয়েছে, দেউচা-পাঁচামি প্রস্তাবিত কয়লা খনি প্রতিরোধ আন্দোলন — পরিবেশ, বাস্তুতন্ত্র, আদিবাসী জনগণের জল, জমি ও জঙ্গলের অধিকার এবং তাদের সংস্কৃতি ও জীবন রক্ষার সংগ্রামের প্রশ্নকে সামনে রেখে কলকাতা থেকে দেউচা-পাঁচামি পায়ে হাঁটার কর্মসূচি নেওয়া হয়েছে।

একটি ভ্রান্ত ও প্রতারণামূলক পরিকল্পনা এই দেউচা-পাঁচামি প্রস্তাবিত কয়লা খনি নির্মাণ। তাই এই প্রকল্পের বিরোধিতায়, আদিবাসী জনগণের অধিকার রক্ষার স্বপক্ষে এবং তাদের ওপর নির্যাতন অত্যাচার-এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে, বৃহত্তর পরিসরে জনমত তৈরি করার জন্যই এই কর্মসূচি।

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মাতৃভাষার অধিকার মাতৃভূমির অধিকার থেকে পৃথক কিছু না, বরং সম্পর্কিত। তাই এবারের একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হবে দেউচা-পাঁচামিতে।

Kolkata to Deucha-Panchami on foot

কর্মসূচির আহ্বান

যেখানে আগ্রাসন সেখানেই প্রতিরোধ, যেখানে নিপীড়ন সেখানেই লড়াই — ভাষা হোক বা ভূমি।
মাতৃভাষা দিবসে মাতৃভূমির অধিকার রক্ষার শপথ নিতে পথ পথে চলুন দেউচা-পাঁচামিতে।
১৫-২১ ফেব্রুয়ারি কলকাতা থেকে দেউচা-পাঁচামি পায়ে হাঁটার কর্মসূচি
১৫ ফেব্রুয়ারি, মঙ্গলবার — রাণু-ছায়া মঞ্চ থেকে মেয়ো রোড গান্ধী মূর্তি, কলকাতা, বেলা ৩টে।
১৬ ফেব্রুয়ারি, বুধবার — হাওড়া ময়দান থেকে বালি, হাওড়া, বেলা ৩টে।
১৭ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার — উত্তরপাড়া থেকে শ্রীরামপুর, হুগলি, সকাল ৯টা।
১৮ ফেব্রুয়ারি, শুক্রবার — বর্ধমান শহর পুলিশ লাইন, কার্জন গেট থেকে নবাবহাট, সকাল ৯টা, পানাগড় (পশ্চিম বর্ধমান) থেকে ইলমবাজার (বীরভূম), বেলা ৩টে।
১৯ ফেব্রুয়ারি, শনিবার — বোলপুর থেকে সিউড়ি, বীরভূম, সকাল ৯টা।
২০ ফেব্রুয়ারি, রবিবার — সিউড়ি থেকে মহম্মদ বাজার, সকাল ৯টা।
২১ ফেব্রুয়ারি, সোমবার — মহম্মদ বাজার থেকে দেউচা-পাঁচামি, সকাল ৯টা, পায়ে হাঁটার শেষে দেউচা-পাঁচামিতে, ২১ ফেব্রুয়ারি, সাংস্কৃতিক কর্মসূচিসহ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন।

জনমঞ্চ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের সাথে যৌথ উদ্যোগে এই কর্মসূচি পালন করবে।

খণ্ড-29
সংখ্যা-6