শব্দদূষণে বিশ্বে দ্বিতীয় উত্তরপ্রদেশের মোরাদাবাদ, কলকাতা ১৪
Moradabad in Uttar Pradesh

বিশ্বের বাছাই কিছু শহরের তালিকায় জায়গা করে নিয়েছে উত্তরপ্রদেশের মোরাদাবাদ শহর। তবে, তার নেপথ্যে উল্লাস করার মতো কোনও কারণ নেই। বরং, এমন তালিকায় নাম ওঠায় লজ্জিত হতে হবে গোটা দেশকেই।

তথ্য বলছে, বিশ্বের মধ্যে যে শহরগুলিতে শব্দদূষণ মাত্রা ছাড়িয়েছে, তাদের মধ্যে অন্যতম উত্তরপ্রদেশের মোরাদাবাদ। তালিকায় তার স্থান দ্বিতীয়! রাষ্ট্রসংঘের (United Nations Environment Programme) তরফ থেকে প্রকাশ করা সমীক্ষা রিপোর্টেই এই তথ্য তুলে ধরা হয়েছে। তার ভিত্তিতেই তৈরি হয়েছে তালিকা।

লক্ষ্যণীয় বিষয় হল, এই তালিকায় প্রথম তিনে যে তিনটি শহরের নাম রয়েছে, তারা পরস্পরের প্রতিবেশি রাষ্ট্রে অবস্থিত! যেমন, এক নম্বরে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা, দুইয়ে ভারতের মোরাদাবাদ এবং তৃতীয় স্থান দখল করেছে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ। পিছিয়ে নেই ভারতের রাজধানী দিল্লীও। শব্দদূষণে জর্জরিত শহরগুলির তালিকায় নাম উঠেছে তারও। সঙ্গী কলকাতা, আসানসোল এবং জয়পুর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অনুযায়ী, বসত এলাকায় বাড়ির বাইরে যে কোনও জায়গায় শব্দের উচ্চসীমা ৫৫ ডেসিবেলের মধ্যে থাকা উচিত। বাণিজ্যিক ও আর্থিক অঞ্চলগুলিতে তা বেড়ে ৭০ ডেসিবেল পর্যন্ত হতে পারে। যেখানে প্রচুর গাড়ি যাতায়াত করে, সেখানেও শব্দের সর্বোচ্চ সীমা ৭০ ডেসিবেলের মধ্যেই থাকা উচিত। কিন্তু, বিশ্বের বহু জনবহুল শহরেই এই ঊর্ধ্বসীমা মেনে চলা হয় না। এমনকী, বহুক্ষেত্রেই পরিস্থিতি সামলাতে প্রশাসনের তরফে তেমন কোনও উদ্যোগও চোখে পড়ে না।

উত্তরপ্রদেশের মোরাদাবাদ শহরটি ভারতের অন্যতম ব্যস্ত এবং গুরুত্বপূর্ণ রফতানি কেন্দ্র। সমীক্ষা বলছে, এই শহরে শব্দের ঊর্ধ্বসীমা ১১৪ ডেসিবেলে পৌঁছে গিয়েছে! অন্যদিকে, বাংলাদেশের রাজধানী সেদেশের বস্ত্রশিল্পের প্রধান কেন্দ্র। তাই সেখানেও শব্দের দাপাদাপি মারাত্মক।

ওাকিবহাল মহলের বক্তব্য, অধিকাংশ ক্ষেত্রেই ব্যবসায়িক লাভকে সবথেকে বড় করে দেখা হয়। সেখানে মানুষের স্বাস্থ্য কলকে পায় না। আর তা যদি হয় জনস্বাস্থ্য সংক্রান্ত, তাহলে তো কথাই নেই। তৃতীয় বিশ্ব এবং উন্নয়নশীল দেশগুলিতে আমজনতার স্বাস্থ্য নিয়ে প্রশাসনকে খুব একটা মাথা ঘামাতে দেখা যায় না। ফলে শব্দদূষণের মতো একটি গুরুতর সমস্যা চিরকালই অবহেলিত থেকে যায়। তবে এরফলে গণহারে শ্রবণ ক্ষমতা লোপ পেতে পারে।

গোটা বিশ্বের নিরিখে দক্ষিণ এশিয়ায় শব্দদূষণের মাত্রা সবথেকে বেশি। অন্যদিকে, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকায় শব্দ দূষণের হার সবথেকে কম। দিল্লী ও কলকাতায় শব্দ দূষণের মাত্রা যথাক্রমে ৮৩ এবং ৮৯ ডেসিবেল। কলকাতা শব্দদূষণ তালিকার ১৪ নম্বরে রয়েছে।

- এই সময়, ২৭ মার্চ ২০২২

খণ্ড-29
সংখ্যা-16