ভোজপুরে খুন করা হল কমরেড সুরেশ পাশোয়ানকে

bhr bhojpur

১৫ অক্টোবর সকালে তারারিতে জনগণের বলিষ্ঠ যোদ্ধা কমরেড সুরেশ পাশোয়ানের হত্যার খবর ভোজপুর এবং বিহারে সারা পার্টির কাছেই মর্মঘাতী হয়ে দেখা দেয়। সুরেশ পাশোয়ান জনগণের কাছে ঝড়ি পাশোয়ান নামেই অধিকতর পরিচিত ছিলেন এবং তাঁর বাড়ি ছিল বিহটার তেরারি অঞ্চলে।

১৫ অক্টোবর সকালে ৬০ বছর বয়স্ক সুরেশ পাশোয়ান যখন চায়ের দোকানে চা খাচ্ছিলেন, সেই সময় ছ-জন অজ্ঞাত পরিচয় আততায়ী দুটো মোটর বাইকে চড়ে এসে গুলি চালাতে শুরু করে। চায়ের দোকানটা ছিল তেরারি থানার পাশে, কিন্তু থানার বড়কর্তা আততায়ীদের পিছনে ধাওয়া না করে হত্যার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে জড়ো হওয়া জনগণের দিকে গুলি ছুড়তে শুরু করে। থানার এই ধরনের বড় কর্তাকে অবিলম্বে সাসপেণ্ড করা এবং তার বিরুদ্ধে তদন্ত চালানো দরকার। সিপিআই(এমএল)-এর ভোজপুর জেলা সম্পাদক জওহরলাল সিং এবং তারারির বিধায়ক সুদামা প্রসাদ হত্যাকাণ্ডের পরপরই ঘটনাস্থলে ছুটে যান। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে সিপিআই(এমএল) ১৭ অক্টোবর ভোজপুর জেলা অবরোধের ডাক দেয়।

bhojpur

 

সিপিআই(এমএল)-এর বিহার রাজ্য সম্পাদক কমরেড কুনাল বলেছেন, দুষ্কৃতীরা বিহারে এমন দাপিয়ে বেড়াচ্ছে যে বিহারে আইন ও শৃঙ্খলা রক্ষার কোন প্রশাসন আছে বলে মনে হয় না। সম্প্রতি আর এক সিপিআই(এমএল) নেতা মুখিয়া অরুণ সিংকেও হত্যা করা হয়। এই জেলায় শোন নদী থেকে অবৈধ বালি খনন এবং বেআইনি মদ বিক্রি ইদানিং অভূতপূর্ব মাত্রায় বেড়ে যাওয়ায় মাফিয়া এবং দুষ্কৃতীরাই প্রশাসনকে নিয়ন্ত্রণ করছে, যার পরিণতিতে সততা এবং সাহসের সঙ্গে জনগণের ইস্যুগুলো নিয়ে লড়াই করা সৎ মানুষ এবং আন্দোলনকারীদের জীবন বিপন্ন হয়ে পড়ছে।

সিপিআই(এমএল) তেরারি থানার বড় কর্তাকে অবিলম্বে সাসপেণ্ড করা, হত্যাকারীদের গ্রেপ্তার করা, নিহত নেতার পরিবারকে কম করে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং পরিবারের একজনকে সরকারি চাকরি দেওয়ার দাবি জানিয়েছে।

গত ১৬ অক্টোবর কমরেড সুরেশ পাশোয়ানের মরদেহ নিয়ে শেষ যাত্রায় যোগ দেন বিহার রাজ্য সম্পাদক কমরেড কুনাল এবং পলিটব্যুরো সদস্য কমরেড অমর এবং কয়েক সহস্র জনগণ, তাঁরা নিহত নেতার উদ্দেশ্যে বিপ্লবী শ্লোগান দিতে থাকেন। ঐ বিশাল মিছিল বিহটার চারু নগর থেকে শুরু হয়ে শোন নদীর তীরে যায়, সেখানে ভোজপুর জেলা কমিটি সদস্যদের নেতৃত্বে পার্টি সদস্য ও সমর্থকরা শহীদ নেতার প্রতি আন্তরিক শ্রদ্ধা জানান এবং সমস্ত প্রতিকূলতা ও হুমকিকে অগ্ৰাহ্য করে জনগণের সংগ্ৰামকে তীব্রতর করে তোলার অঙ্গীকার করেন।

bhojpur

 

খণ্ড-26
সংখ্যা-33
24-10-2019