খবরা-খবর
‘ভারত ছাড়ো’ দিবসে বালিতে আলোচনাসভা
Talks held in Bally

ঐতিহাসিক এই ৯ আগস্ট ভারত ছাড়ো আন্দোলনের সূচনার দিন এবং বিশ্ব আদিবাসী দিবস। এই বিশেষ দিনেই ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস ও তার আহ্বানকে সামনে রেখে প্রগতিশীল নাগরিক উদ্যোগ (বালি)-র উদ্যোগে স্থানীয় আশুতোষ গ্রন্থাগারে সন্ধ্যায়। আয়োজিত হয়েছিল একটি আলোচনা সভার। বক্তা হিসাবে উপস্থিত ছিলেন সিপিআই(এমএল) লিবারেশনের পলিটব্যুরো সদস্য ডা: পার্থ ঘোষ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক ভারতীয় ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড: মৃন্ময় প্রামাণিক; সভার সূচনা করেন এলাকার বিশিষ্ট শিক্ষক মোহন হালদার। অতিথিদের বরণ করে নেওয়া হয় চারাগাছ প্রদানের মধ্য দিয়ে। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন অমিতাভ ব্যানার্জী। আবৃত্তি পরিবেশন করেন ছাত্রী স্মেহা চক্রবর্তী। সমগ্র আলোচনা সভা সঞ্চালনা করেন প্রগতিশীল নাগরিক উদ্যোগ (বালি)-র আহ্বায়ক অমিতাভ ব্যানার্জী।

এই আলোচনা সভায় ডঃ মৃন্ময় প্রামাণিক তার সুপরিণত ভঙ্গিতে ভারতের স্বাধীনতা আন্দোলনে অন্ত্যজ (দলিত)দের মহান ভূমিকা ও আত্মত্যাগের ইতিহাসকে আজকের প্রজন্মের কাছে তুলে ধরেন। উত্তর-পূর্ব ভারতের দলিত বর্গের বিশেষত নারীদের আত্মত্যাগ ও গণ অভ্যুত্থানের মহান আদর্শকে প্রাঞ্জলভাবে রাখেন।

আলোচনাসভার অন্যতম বক্তা ডাঃ পার্থ ঘোষ শারীরিক অসুস্থতাকে উপেক্ষা করে তাঁর অসাধারণ বাচনভঙ্গিতে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস ও তাতে রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের বিশ্বাসঘাতকতাকে অত্যন্ত সহজভাবে তুলে ধরেন। বর্তমানে স্বাধীনতা ৭৫-এর মর্মবস্তু এবং তাতে বামপন্থীদের ভূমিকার কথা তিনি উল্লেখ করেন। দুই বক্তার ঋদ্ধ বক্তব্য ও উপস্থাপনায় শ্রোতারা সমৃদ্ধ ও অনুপ্রাণিত হয়েছেন।

খণ্ড-29
সংখ্যা-31