শোক সংবাদ
কমরেড অমল ভট্টাচার্য (কাল্টুদা) স্মরণে
In memory of Comrade Amal Bhattacharya

বর্ষীয়ান সিপিআই(এমএল) সদস্য কমরেড অমল কুমার ভট্টাচার্য, কাল্টুদা নামেই যিনি বেশি পরিচিত ছিলেন, গত ১ সেপ্টেম্বর ২০২২ প্রয়াত হয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। তিনি রেখে গেছেন একমাত্র কন্যা, জামাতা, নাতনি সহ পার্টির সাথী-সহকর্মীদের। তাঁর প্রয়াণে কলকাতা পার্টি সংগঠন ও রাজ্য নেতৃবৃন্দ শোকপ্রকাশ করেছেন।

কমরেড কাল্টুদা সাফল্যের সাথে সাউথ সাবার্বান স্কুল থেকে ম্যাট্রিক পাশ করে স্বদেশী পিতার হাত ধরে সমাজ ও রাজনীতি সচেতন হয়ে উঠেছিলেন। কৈশোর এবং যৌবনে বক্সিং এবং ক্লাব সংগঠনের মাধ্যমে সমাজকর্মী হয়ে ওঠেন। তারপর আরসিপিআই সংগঠনের সাথে যুক্ত হয়ে বামপন্থী ও কমিউনিস্ট ঘরানায় প্রবেশ করেন। পেশাগতভাবে ছিলেন জেকেবিএম লিমিটেড কোম্পানির অ্যাকাউন্ট্যান্ট। কোম্পানির ম্যানেজমেন্টের বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে চাকরি খোয়াতে হয়। ১৯৬৮-৬৯ সালে সিপিআই(এমএল) গঠনের সময়ে ভবানীপুর অঞ্চলে সংগঠন গড়ে তুলতে বিশেষ ভূমিকা রাখেন। তারপর ১৯৭০-৭২’র রাষ্ট্রীয় সন্ত্রাসের আবহে এলাকা ছেড়ে যেতে বাধ্য হয়েছিলেন। ১৯৭৫ সাল নাগাদ এলাকায় ফিরে আসেন এবং সিবি বোট কোম্পানিতে অ্যাকাউন্ট্যান্ট হিসেবে যুক্ত হন। পরবর্তীতে পরিবর্তিত পরিস্থিতিতে পার্টিকে এলাকায় পুনর্গঠনের কাজে হাত লাগান এবং গণফ্রন্টের কাজকে এগিয়ে নিয়ে চলেন। ভবানীপুর অঞ্চলে উনি ছিলেন অন্যতম গুরুত্বপূর্ণ পার্টিকর্মী এবং কিছুদিনের জন্য লোকাল কমিটির সম্পাদকের দায়িত্বও পালন করেন। তাঁর বাড়ি হয়ে উঠেছিল পার্টির গুরুত্বপূর্ণ সংগঠকদের আশ্রয় ও মিটিং করার জায়গা। ১৯৯১ সালে পার্টির মনোনীত প্রার্থী হিসেবে কলকাতা কর্পোরেশনের নির্বাচনে অংশগ্রহণ করেন এবং পার্টির পরিচিতির বিকাশের অঙ্গ হয়ে ওঠেন।

নব্বই দশকের মাঝামাঝি বাসস্থান বদলের কারণে যাদবপুর অঞ্চলের পার্টি সংগঠনের সাথে যুক্ত হয়ে গরফা মণ্ডলপাড়া অঞ্চলে সংগঠনের কাজ শুরু করেন। এছাড়াও উনি বিভিন্ন সময় মহেশতলা-বজবজ সংগঠনের সাথে যুক্ত হন। শেষের দু’দশক পুনরায় যাদবপুর অঞ্চলে পার্টির সাথে যুক্ত থেকে বিভিন্ন গণআন্দোলন ও পরিবেশ আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। যাদবপুর ঢাকুরিয়া অঞ্চলে স্থানীয় একটি ঝিল সংরক্ষণের দাবিকে কেন্দ্র করে গড়ে ওঠা পরিবেশ আন্দোলনে তিনি নেতৃত্বের ভূমিকায় ছিলেন। প্রমোটার-রাজনৈতিক নেতার দুষ্টচক্রের বিরুদ্ধে প্রায় দেড় দশক ধরে জনগণকে সমাবেশিত করে পরিবেশ রক্ষার এই আন্দোলনে স্থানীয় মানুষের বিপুল সমর্থন নিশ্চিত করেছিলেন। সাধারণ মানুষের সাথে সহজে মিশে যাবার গুণাবলী নিয়ে পার্টি-অন্ত-প্রাণ এই মানুষটি ছয় দশকেরও বেশি সময় ধরে বামপন্থী আন্দোলনের সাথে যুক্ত থেকে কমিউনিস্ট পার্টির একনিষ্ঠ কর্মী হিসেবে কাজ করে গেছেন, সেই স্মৃতি আমাদের অনুপ্রেরণায় চিরস্থায়ী থাকবে।

কমরেড কাল্টুদা লাল সেলাম।

খণ্ড-29
সংখ্যা-35