আবেদন
আদিবাসীদের জল জঙ্গল জমি থেকে উচ্ছেদের বিরুদ্ধে, আগামী ৩১ জানুয়ারী কলকাতা চলো
march to Kolkata on January 31

আদিবাসী অধিকার ও বিকাশ মঞ্চ পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে — জল জমি জঙ্গল থেকে উচ্ছেদের বিরুদ্ধে সারা দেশের আদিবাসী জনগণের জান কবুল লড়াইয়ের ফলে ২০০৬ সালে কেন্দ্রীয় সরকার আইন এনে দখলিকৃত বনের জমিতে আদিবাসীদের পাট্টা দেওয়ার কথা বলে। কিন্তু হাজার হাজার আদিবাসীরা আজও পাট্টা পেল না। স্বল্প সংখ্যক যারা পাট্টা পেয়েছে তাদের পরচা নেই। কিছু মানুষ পরচা পেলেও তাতে শ্রেণীচরিত্র জঙ্গল লেখার কারণে কৃষক বন্ধু প্রকল্প, সরকারি দরে ধান বিক্রি প্রভৃতি সমস্ত রকম অধিকার থেকে তারা বঞ্চিত।

কেবল বনাঞ্চলে নয়, সর্বত্রই আদিবাসী মানুষদের জমি থেকে উচ্ছেদ করা হচ্ছে। জমির রেকর্ড, বর্গা রেকর্ডথাকা স্বত্বেও তাদের জমি বেদখল হয়ে যাচ্ছে। শাসক দলের মদতপুষ্ট কায়েমী স্বার্থান্বেষী চক্র ভূমি দপ্তর ও প্রশাসনের সহযোগিতায় এই অবৈধ কারবার চালিয়ে যাচ্ছে। এসবের বিরুদ্ধে আদিবাসী জনগণ দিকে দিকে প্রতিবাদ প্রতিরোধ গড়ে তুলছেন। উন্নয়নের নামে উচ্ছেদের বিরুদ্ধে, দেউচা পাচামীতে, অযোধ্যা পাহাড়ে আদিবাসীদের জীবন-জীবিকা রক্ষার স্বার্থে মরণপণ লড়াই চলছে। ১০০ দিনের প্রকল্পে এক বছর ধরে কোনো কাজ নাই, বকেয়া মজুরি নাই। রেশনে খাদ্য সরবরাহ কমিয়ে দেওয়া হচ্ছে। আদিবাসী মানুষেরা ভাষা-সংস্কৃতি বিকাশের অধিকার থেকে বঞ্চিত।

মা মাটি মানুষের নামে তৃণমূল সরকার আদিবাসী জনগণের প্রতি সীমাহীন বিশ্বাসঘাতকতা করে চলেছে। আদিবাসী কল্যান দপ্তরকে অকেজো করে রাখা হয়েছে। আদিবাসী ছাত্র ছাত্রীদের স্টাইপেন্ড, হস্টেলের সুযোগ সুবিধা বন্ধ করে দিয়ে তাঁদের শিক্ষার অধিকার কেড়ে নেওয়া হয়েছে। আদিবাসীদের জন্য সংরক্ষিত চাকুরীতে নিয়োগ বন্ধ, অনেক ক্ষেত্রে সেখানে অ আদিবাসীদের নিয়োগ করা চলছে। নামেই অলচিকি হরফে শিক্ষা চালু করার কথা বলা হচ্ছে, বাস্তবে প্রয়োজনীয় পাঠ্যপুস্তক বা শিক্ষক নিয়োগ করা হচ্ছে না। তৃণমূল সরকারের এই প্রতারণার বিরুদ্ধে ক্ষোভকে কাজে লাগাতে চাইছে বিজেপি। যারা সারা দেশে আদিবাসীদের প্রতি যুদ্ধ ঘোষণা করেছে।

তাই আসুন, কেন্দ্র ও রাজ্য সরকারের এই ভন্ডামী ও প্রতারণার বিরুদ্ধে জোট বাঁধুন। দিকে দিকে আদিবাসী জাগরণের সাথে ঐক্যবদ্ধ হোন, সমস্ত সংগ্রামী শক্তির সাথে সংহতিকে এগিয়ে নিয়ে চলুন।

এছাড়াও দাবি তোলা হয়েছে — বনের জমিতে পাট্টা-পর্চার অধিকার, ১০০ দিনের কাজ, বকেয়া মজুরি ও ভাষা-শিক্ষা-সংস্কৃতির বিকাশের দাবিতে — আগামী ৩১ জানুয়ারি কলকাতায় সমাবেশ ও রাজ্যের মন্ত্রীর কাছে ডেপুটেশন কর্মসূচিকে সফল করে তুলুন।

খণ্ড-30
সংখ্যা-2