মানুষের পাশে দাঁড়াও, করোনা আটকাও

২৯ মার্চ, ২০২০

মোদী সরকার দেশব্যাপী লক-ডাউন ঘোষণা করেছে। বিশ্বে ছড়িয়ে পড়া মহামারী ভারতে থামিয়ে দিতে মরিয়া পদক্ষেপ হিসেবেই এই লক ডাউন। সরকারের তরফ থেকে সময় মতো প্রতিষেধক ব্যবস্থা নেওয়ার দুর্বলতা এবং জনস্বাস্থ্য ব্যবস্থার করুণ দশা ভারতকে গভীরতর এক বিপদের সামনে এনে ফেলেছে। এর ফলে লক-ডাউনের মতো বিপজ্জনক পন্থাও ভাইরাস আটকানোর জরুরি পদক্ষেপ হিসেবে জনমানসে গৃহীত হচ্ছে। কিন্তু কোটি কোটি দিনমজুর, পরিযায়ী শ্রমিক ও অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকেরা হঠাৎ কাজ হারিয়ে কিভাবে বাঁচবে তা একবারও না ভেবেই এই লক ডাউন ঘোষণা হয়ে গেল।

ভারতের সর্বত্র ভয়ানক খাদ্য ও আশ্রয় সংকট দেখা দিয়েছে। এত বিপুল সংখ্যায় দলে দলে পরিযায়ী শ্রমিকরা পালিয়ে ফিরছে – এমন পরিঘটনা আমরা স্বাধীন ভারতে এর আগে কখনও দেখিনি। পুলিশের নির্মম আক্রমণ পরিস্থিতিকে আরও সমস্যাসংকুল করে তুলেছে। নিজের ক্ষমতা জাহির করে সাধারণ মানুষকে হেনস্থা করার ও আক্রমণ চালানোর অজুহাত হিসেবেই পুলিশ এই লক-ডাউনকে ব্যবহার করছে। কৃষকেরাও চরম ধাক্কার মুখে পড়েছেন – জমিতে পাকা ফসল, অথচ ঘরে তুলতে পারছেননা।

সরকারের ভূমিকা যেখানে মূলত অবহেলা ও নির্মমতা প্রদর্শন, সেখানে জনগণ কিন্তু এই সংকট মোকাবিলায় দৃঢ় ও সাহসী ভূমিকা রাখছে। চিকিৎসা জগতের লোকেরা এবং নাগরিক সমাজের বড়ো অংশ – বিভিন্ন গণ আন্দোলনের কর্মী ও সংগঠন, বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠন – দৃষ্টান্তমূলক ভূমিকা পালন করছে। সাহসী কাজে ঝাঁপিয়ে পড়া এই সব মানুষকে আমরা আন্তরিক অভিনন্দন জানাই। আমরা সিপিআই (এম-এল)-এর সমস্ত কর্মী, ছাত্র, যুব, মহিলা, শ্রমিক, কৃষক ইত্যাদি গণ-সংগঠন বা সাংস্কৃতিক, জনস্বাস্থ্য ও বিজ্ঞান আন্দোলনের সমস্ত কর্মীদের কাছে আহ্বান জানাই পরিযায়ী শ্রমিক সহ সমস্ত গরিব মানুষের পাশে থাকার প্রচেষ্টা তীব্রতর করার এবং যতদূর সম্ভব সহযোগিতা গড়ে তোলার। জনতাকে এই সংকট মোকাবিলায় সহযোগিতা করাই এই সময়ে আমাদের সবচেয়ে বড়ো কর্তব্য ও সংকল্প। মানুষের কাছেও আমরা আবেদন জানাচ্ছি যে, আমাদের পার্টি, ট্রেড ইউনিয়ন ও অন্যান্য গণ সংগঠন যে রিলীফ সমন্বিত করার প্রচেষ্টা চালাচ্ছে তাতে যতটা পারবেন অর্থ সাহায্য দিন।

নীচের এই নাম্বারগুলির যেকোনো একটিতে আপনার দান পাঠাতে পারেন :

“Covid-19 Relief” কথাটি উল্লেখ করবেন

1. Bank transfers (by Indian citizens)
Account Name: CPI(ML)
Account No.: 90502010057518
IFSC Code: SYNB0009050
MICR No.: 110025038
Bank: Syndicate Bank
Nirman Vihar, Delhi – 110092

Cheque, Demand Draft, Pay Order
Drawn in favour of ‘CPI(ML)’

2. All India Central Council of Trade Unions
A/C No: 90502010102431, Syndicate Bank, Nirman Vihar,
DELHI 110092 92,
IFSC No. SYNB0009050,
MICR no. 110025038

সিপিআই(এম-এল) কেন্দ্রীয় কমিটি দ্বারা জারি করা।
ঠিকানা
CPI(ML) Central Office
Charu Bhawan
U-90 Shakarpur
Delhi – 110092

New Delhi
29-Mar-2020