খবরা-খবর
রেল হকারদের উপর আরপিএফ-এর জুলুমবাজি
RPF's tyranny over railway hawkers

অতিমারী করোনার দ্বিতীয় পর্বে দীর্ঘদিন ধরে রেল চলাচল বন্ধ থাকার পর, বেশ কিছুদিন ধরে পুনরায় রেল চালু হওয়ায় রেল হকাররা আনন্দিত হয় এই ভেবে যে আবার তারা নিজেদের পেশাগত জায়গায় ফিরে যেতে পারবে।

কিন্তু দেখা যাচ্ছে পুনরায় রেল প্রশাসনের বাধার কারণে হকাররা তাদের পেশায় স্বাধীনভাবে কাজ করতে পারছে না। এই অবস্থায় এআইসিসিটিইউ অনুমোদিত ব্যান্ডেল কাটোয়া শাখা সংগ্রামী হকার্স ইউনিয়ন সিদ্ধান্ত গ্রহণ করে, তাদের কাজ করার অধিকার সুরক্ষিত করার জন্য আন্দোলন ছাড়া কোনো পথ নেই।

সেইমতো ১২ সেপ্টেম্বর নবদ্বীপ রেল স্টেশনের সামনে সংগ্রামী হকার্স ইউনিয়ন বিক্ষোভসভার আয়োজন করে। বিক্ষোভসভায় ছিলেন এআইসিসিটিইউ’র নদিয়া জেলা সম্পাদক জীবন কবিরাজ, সিপিআই(এমএল) লিবারেশনের নবদ্বীপ শাখা সম্পাদক পরিক্ষিৎ পাল, তপন ভট্টচার্য সহ অগ্রদীপের অশোক চৌধুরী; ছিলেন সিআইটিইউ’র হুগলী জেলা নেতা সুবল বৈরাগী ও কাটোয়া কোর্টের আইনজীবী মাননীয় অশোক দাঁ।

বিভিন্ন বক্তারা বলেন, বর্তমানে দেশের কেন্দ্রের শাসক মোদী সরকার যখন বেকারদের কাজ দিতে পারছেনা, তখন উপরন্তু অন্যদিকে সরকারি সংস্থা ব্যাঙ্ক, বীম, রেল সহ কৃষি ক্ষেত্রগুলি বেসরকারি পুঁজিপতিদের কাছে ‘লীজে’ দেওয়ার নামে কার্যত বিক্রী করে দিচ্ছে।

এই সময়ে দেশের বিভিন্ন কৃষক সংগঠনের সংগ্রামী মোর্চা ও সমন্বয় সিদ্ধান্ত নিয়েছে কৃষি ও কৃষকের স্বার্থ বিরোধী তিন আইন প্রত্যাহারর দাবিতে আগামী ২৭ সেপ্টেম্বর ভারত জুড়ে বনধ্ সংঘটিত হবে। সেই বনধ্কে সমর্থন জানিয়েছে শ্রমিক কর্মচারীদের বিভিন্ন কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন। এই বনধ্কে সফল করে তুলতে সর্বস্তরের মানুষের কাছে আহ্বান জানানো হয়।

খণ্ড-28
সংখ্যা-33