রেল কর্মীদের তৃতীয় জাতীয় সম্মেলন
Railway Workers

এআইসিসিটিইউ অনুমদিত রেলওয়ে কর্মচারীদের ফেডারেশন, ইন্ডিয়ান রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশনের তৃতীয় জাতীয় সম্মেলন শেষ হল। সম্মেলনে মোট ৬৫ জন কার্যনির্বাহী ও ৪০ জন পদাধিকারী নির্বাচিত হন। ইন্ডিয়ান রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশনের তৃতীয় দু’দিনের কনভেনশন ধানবাদে (ঝাড়খণ্ড) ১১ এবং ১২ ডিসেম্বর ২০২২ অনুষ্ঠিত হয়, যাতে রেলের ১৫টি জোনের কয়েকশ কর্মী অংশ নিয়েছিল। উল্লেখযোগ্যভাবে, ভারতীয় রেলে ইন্ডিয়ান রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশন হল একমাত্র সংগঠন যা ভারত সরকারের কর্মচারী বিরোধী এবং জনবিরোধী নীতির বিরুদ্ধে চ্যালেঞ্জ হিসেবে আবির্ভূত হয়েছে। পুরাতন পেনশন পুনরুদ্ধার, রেলওয়ে থেকে অ্যাক্ট অ্যাপ্রেন্টিস পাস যুবকদের রেলওয়েতে নিয়োগ, রেলে বেসরকারিকরণ/কর্পোরেটাইজেশন ষড়যন্ত্র অবিলম্বে নিষিদ্ধ, শ্রমকোডের বিলুপ্তি ও শ্রম আইনের বহাল, শূন্য পদে অবিলম্বে নতুন নিয়োগ প্রভৃতি গুরুতর দাবির বিষয়ে। রেলওয়ের সরকারি মান্যতা প্রাপ্ত ফেডারেশনগুলোকে বাদ দিয়ে ইন্ডিয়ান রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশন একটি আলাদা পরিচয় তৈরি করেছে। ভারতীয় রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশনের এই অধিবেশনে, সর্বজিৎ সিং জাতীয় সাধারণ সম্পাদক এবং মনোজ পান্ডে জাতীয় সভাপতি হিসাবে পুনঃনির্বাচিত হন।

এই কনভেনশনে নতুন পেনশন প্রকল্পের আওতায় আসা কর্মচারীরা, রেলওয়েতে ফ্রন্ট এগেইনস্ট এনপিএস’এর জাতীয় নেতাসহ ফেডারেশনের গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত হন। ফেডারেশনের কার্যনির্বাহী সভাপতি হিসেবে অমরিক সিং সভাপতি এবং ফ্রন্টের জাতীয় সাধারণ সম্পাদক রাজেন্দ্র পাল ফেডারেশনের অতিরিক্ত সম্পাদক নির্বাচিত হন। এছাড়াও, নতুন পেনশন প্রকল্পের বিরুদ্ধে লড়াই করা অনেক কর্মচারী সহকর্মী ফেডারেশনের গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত হয়েছেন। ভারতীয় রেলওয়ে কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক সর্বজিৎ সিং এবং সভাপতি মনোজ পান্ডে বলেছেন যে ভারতীয় রেলে বিভিন্ন ধরনের চাকরি রয়েছে। কাজগুলি বিভিন্ন কর্মচারী এবং বিভিন্ন সেক্টর/বিভাগ দ্বারা সম্পন্ন করা হয়, যারমধ্যে কর্মচারীরা দিনরাত বিভিন্ন ধরণের সমস্যার সম্মুখীন হয়, এটি ছাড়াও, ভারত সরকারের কর্মচারী বিরোধী এবং দেশবিরোধী নীতির কারণে, নির্বিচার আউটসোর্সিং, কর্পোরেটাইজেশন/বেসরকারিকরণ, চুক্তি প্রথা, পিপিপি, এফডিআই ইত্যাদি প্রচার করা হচ্ছে, যার কারণে ভারতীয় রেলের দুর্দশা আরও বেড়ে যাচ্ছে। এই নীতিগুলির মোকাবেলায়, ভারতীয় রেলওয়ে কর্মচারী ফেডারেশন রেলকে বাঁচাতে এবং রেলওয়ের কর্মচারীদের স্বার্থ রক্ষা করতে বদ্ধপরিকর এবং সর্বদা সংগ্রামের পথে রয়েছে।

National Conference of Railway Workers

সর্বজিৎ সিং বলেন, ভারতীয় রেলওয়ে এমপ্লয়িজ ফেডারেশন রেলওয়ে কর্মচারীদের মধ্যে একটি বিকল্প ফেডারেশন হিসেবে জায়গা করে নিয়েছে এবং আমরা কর্মচারীদের স্বার্থ রক্ষা এবং তাদের অধিকার আদায়ের জন্য যেকোনো মাত্রায় সংগ্রাম করব। ন্যাশনাল মুভমেন্ট ফর ওল্ড পেনশন স্কিমের জাতীয় সভাপতি মাননীয় বিজয় কুমার বন্ধু এবং রেলওয়েতে এনপিএসের বিরুদ্ধে ফ্রন্টের জাতীয় সভাপতি। অমরিক সিং যৌথভাবে বলেন, ২০১২ সালে রেল কোচ ফ্যাক্টরি, কাপুরথালার জমি থেকে পুরনো পেনশন পুনরুদ্ধারের লড়াই শুরু হয়েছিল, আজ সারা দেশে রেলওয়েতে NMOPS এবং FANPS’এর নেতৃত্বে তা শেষের দিকে এগোচ্ছে। এই অতুলনীয় সংগ্রামের কাছে আত্মসমর্পন করা পাঁচ রাজ্যের সরকার পুরনো পেনশন ফিরিয়ে আনতে বাধ্য হয়েছে। নেতৃবৃন্দ বলেন, আগামী লোকসভা নির্বাচন পর্যন্ত গোটা দেশে পুরনো পেনশন পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্য রেখে সংগ্রামকে আরও জোরদার করতে হবে, যারজন্য রেলের প্রতিটি কর্মচারীকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে, কারণ লড়াকু ও পরিবর্তনকামী সংগঠন ভিন্ন অন্য সংগঠন এই সংগ্রাম লড়তেও পারবে না জয়ীও হবে না।

অল ইন্ডিয়া সেন্ট্রাল কাউন্সিল অফট্রেড ইউনিয়নের জাতীয় সাধারণ সম্পাদক রাজীব ডিমরী, যিনি বিশেষ অতিথি হিসেবে অধিবেশনে যোগ দিয়েছিলেন, নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটির ভাষণে বলেন যে ভারতীয় রেলওয়ে কর্মচারী ফেডারেশনকে সামনের সারিতে লড়াই করতে হবে, হতাশা দূর করে। বাগোদরের (ঝাড়খণ্ড) বিধায়ক বিনোদ কুমার সিং, যিনি প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, ভারত সরকারকে জনবিরোধী এবং দেশবিরোধী বলে সমালোচনা করেন। তিনি কর্পোরেটপন্থী নীতির উন্মোচন করেন এবং এর বিরুদ্ধে সারাদেশের শ্রমিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। ইন্ডিয়ান রেলওয়ে মজদুর ইউনিয়ন, সাউথ সেন্ট্রাল রেলওয়ে সেকেন্দ্রাবাদ, আরসিএফ এমপ্লয়িজ ইউনিয়ন কাপুরথালা, ডিএলডব্লিউ রেল মজদুর ইউনিয়ন বারাণসী, আরসিএফ এমপ্লয়িজ ইউনিয়ন রায়বেরেলি, সিএলডব্লিউ এমপ্লয়িজ ইউনিয়ন চিত্তরঞ্জন, ইস্ট কোস্ট রেলওয়ে এমপ্লয়িজ ইউনিয়ন ভুবনেশ্বর, ডিএমডব্লিউ কর্মচারী ইউনিয়ন, উত্তর-মধ্য রেলওয়ে শ্রমিক ইউনিয়ন প্রয়াগরাজ, নর্থ ইস্টার্ন রেলওয়ে শ্রমিক ইউনিয়ন গোরখপুর, পশ্চিম-মধ্য রেলওয়ে শ্রমিক ইউনিয়ন জবলপুর, পূর্ব-মধ্য রেলওয়ে কর্মচারী ইউনিয়ন হাজিপুর, নর্দান রেলওয়ে এমপ্লয়িজ ইউনিয়ন নয়াদিল্লি, ইস্টার্ন রেলওয়ে এমপ্লয়িজ ইউনিয়ন কলকাতা, দক্ষিণ-পূর্ব রেলওয়ে মজদুর ইউনিয়ন কলকাতা, ভারতীয় রেলওয়ে শ্রমিক ইউনিয়ন এমপ্লয়িজ ইউনিয়ন, নর্থ ওয়েস্টার্ন রেলওয়ে জয়পুর জোন যোগ দেন।

খণ্ড-29
সংখ্যা-49