সম্পাদকীয়
তিমির অবগুণ্ঠন খোল
Uncover the whale_0

তুমুল প্রতিবাদ প্রতিরোধের মুখে নিরেট প্রাণ স্পন্দনহীন অচলায়তনের জগদ্দল পাথর বোধহয় এবার একটু যেন নড়ে চড়ে উঠল। ইরান জানিয়েছে, মহিলাদের মাথায় হিজাব ঢাকার কয়েক দশক পুরাতন আইনকে শিথিল বা প্রত্যাহার করার কথা এবার তারা বিবেচনা করতে শুরু করেছে।

শারিয়াতি পোষাক বিধি ও নীতি পুলিশের বিরুদ্ধে ২২ বছরের তরুণী মাহশা আমিনি প্রথম জ্বালিয়েছিলেন বিদ্রোহের অনির্বাণ শিখা। এই ‘অপরাধে’ রাজরোষের শিকার হয়ে নিক্ষিপ্ত মাহশা পুলিশ হেফাজতে মারা (বা খুন হন) যান ১৬ সেপ্টেম্বর ২০২২। এরপর থেকেই প্রতিবাদ ও বিক্ষোভ দাবানলের রূপ নিয়ে গোটা ইরান জুড়ে ছড়িয়ে পড়ে। প্রতিবাদীরা নিজেদের মাথার হিজাব খুলে, জ্বালিয়ে সরকারের বিরুদ্ধে অসামান্য অসমসাহসী এক অধ্যায় ও নবজাগরণের সূচনা ঘটান। মাথার চুল কামিয়ে, তাকে পতাকা বানিয়ে প্রতিবাদকে নিয়ে যান অনন্য এক উচ্চতায়। সারা দুনিয়া এই প্রথম প্রত্যক্ষ করল আন্দোলনের এই অভিনব রূপ। আমিনির মৃত্যুর পর তেহেরানের অভিজাত উত্তরে মহিলারা হিজাব পরিত্যাগ করাটাকেই রেওয়াজে পরিণত করতে শুরু করেন। বিশ্বকাপ ফুটবলেও ইরানের জাতীয় ফুটবল দল জাতীয় সঙ্গীতের সময় মুখ বন্ধ রেখে ইরানের চলমান আন্দোলনের সাথে সংহতি জানাতে আরেকটি অনবদ্য প্রতিবাদের ধরনকে সারা পৃথিবীতে জনপ্রিয় করে তোলেন।

‘ইসলামী বিপ্লবের’ চারবছর পর, ১৯৮৩’র এপ্রিলে ক্ষমতাসীন সরকার মহিলাদের মাথা হিজাবে ঢেকে রাখার বাধ্যতামূলক আইন চাপিয়ে দেয়। কিন্তু এই বর্বর আইন আসার পর ক্রমাগত পরিবর্তিত দিনকালের সাথে পাল্লা দিতে দিতে মহিলাদের পোষাকেও আধুনিকতা আসতে শুরু করে। মহিলারাও অস্বীকার করতে শুরু করেন প্রচলিত আইনকে। কিন্তু এ’বছরের জুলাইয়ে এক চরম দক্ষিণপন্থী রক্ষণশীল সংগঠন ফের আইনকে কঠোরভাবে রূপায়ন করার জন্য সরকারের কাছে প্রবল চাপ সৃষ্টি করে। আবার, তীব্র আন্দোলনের পরিমন্ডলে সরকার বিরোধী গ্রুপগুলোও হিজাব আইন প্রত্যাহার ও শান্তিপূর্ণ বিক্ষোভের উপর নিষেধাজ্ঞা তুলে নিতে সরকারের উপর চাপ দিতে থাকে। তিনদিন ধরে ইরান জুড়ে পালিত হল সর্বাত্মক ধর্মঘট ওই নীতি পুলিশীর বিরুদ্ধে।

এই প্রথম, ইসলামী ‘বিপ্লবী গার্ড’এর এক উচ্চপদস্থ অফিসার জানান, সাম্প্রতিক এই প্রতিবাদী বিক্ষোভে নিহত হয়েছেন ৩০০ নাগরিক। নরওয়ের অসলো’স্থিত মানবাধিকার সংগঠন জানিয়েছে, দেশব্যাপী এই প্রতিবাদী বিক্ষোভে অন্ততপক্ষে ৪৫০ জন মানুষ প্রাণ হারিয়েছেন।

ইরানের অ্যাটর্নি জেনারেল মহম্মদ জাফার মন্টাজেরি জানিয়েছেন, দেশের সংসদ ও বিচারবিভাগ একত্রে মিলে খতিয়ে দেখা শুরু করেছে এই আইনের কোন কোন দিক সংশোধন, বা পরিমার্জন করতে হবে, যে দু’টো সংস্থাই রয়েছে রক্ষণশীলদের খপ্পরে।

কিছুদিন ধরে চিনে কোভিড বিধি শিথিল করার দাবিতে তরুণ সম্প্রদায় ও সাধারণ মানুষের সরকার-বিরোধী প্রতিবাদ দুনিয়ার নজর কাড়ে। সাদা কাগজ নিয়ে এফোরপেপার বিক্ষোভ প্রতিবাদের এক নতুন রূপ ও ধরনকে সামনে নিয়ে এলো। খবরে প্রকাশ, এরফলে, চীন সরকারও বেশ কিছু শহরে কোভিডের কঠোর বিধি শিথিল করেছেন। ইরানে মহিলাদের চুল দিয়ে সুউচ্চ পতাকা, চীনে সাদা কাগজ বিক্ষোভ, বিশ্বকাপের ময়দানে জাতীয় সঙ্গীতের সময় নীরব নিরুচ্চার থাকা — সাম্প্রতিককালে গণআন্দোলনের, প্রতিবাদের এই নতুন জনপ্রিয় রূপগুলো সামনে এলো।

আশার কথা, মেঘের আড়াল থেকে সূর্যের ঝিলিক উঁকি মারছে। নতুন আশা জাগিয়ে। তিমির অবগুণ্ঠন শেষে।

খণ্ড-29
সংখ্যা-47