সংযুক্ত কিষাণ মোর্চার কুরুক্ষেত্র বৈঠকের সিদ্ধান্ত
united-kisan-morcha

২০ মার্চ দিল্লীতে সংসদের সামনে সংগঠিত হবে কিষাণ মহাপঞ্চায়েত গঠিত হবে ৩১ সদস্যের জাতীয় সমন্বয় কমিটি

এই মহাপঞ্চায়েতের মাধ্যমে ন্যূনতম সহায়ক মূল্যে (এমএসপি) (সি২ + ৫০%) সমস্ত কৃষিপণ্য কেনার জন্য আইনি গ্যারান্টি, সম্পূর্ণ ঋণমুক্তি, বিদ্যুৎ সংশোধনী বিল ২০২২ প্রত্যাহার, লখিমপুর খেরিতে কৃষক ও সাংবাদিক গণহত্যার অভিযোগে অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনিকে বরখাস্ত করা, প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকদের ফসলের ক্ষতির দ্রুত ক্ষতিপূরণের জন্য ব্যাপক এবং কার্যকর ফসল বীমা প্রকল্প, সমস্ত মাঝারি, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এবং কৃষি শ্রমিকদের প্রতি মাসে ৫০০০ টাকা কৃষক পেনশন, কৃষক আন্দোলনের সময় কৃষকদের বিরুদ্ধে দায়ের করা সমস্ত মিথ্যা মামলা প্রত্যাহার, কৃষক আন্দোলনে শহীদ হওয়া সকল কৃষকের পরিবারকে ক্ষতিপূরণ, কৃষি জমি অধিগ্রহণ নিষিদ্ধ করা প্রভৃতি দাবি সংযুক্ত কিষাণ মোর্চা কেন্দ্রীয় সরকারের কাছে জানাবে।

বৈঠকে, সংযুক্ত কিষাণ মোর্চার ৯ দফা দিশা নির্দেশিকা চূড়ান্ত করা হয়, যার মধ্যে সংযুক্ত কিষাণ মোর্চা পরিচালনার জন্য ৩১ সদস্যের জাতীয় সমন্বয় কমিটি গঠন করা হবে বলে সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে, মহিলা কোচকে যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত হরিয়ানার মন্ত্রী সন্দীপ সিংকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করার দাবিতে একটি প্রস্তাব পাস করা হয়। হরিয়ানা সংযুক্ত কিষাণ মোর্চার সিদ্ধান্ত অনুসারে, নির্যাতিত মহিলার জন্য ন্যায়বিচার পাওয়ার লড়াই আরও তীব্রতর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষ হওয়ার পর উপরোক্ত বিষয়গুলি নিয়ে সভাপতি মন্ডলী এক সাংবাদিক সম্মেলন করেন। সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষে সংবাদ বিবৃতি জারি করেছেন যুধবীর সিং, রাজারাম সিং এবং ডঃ সুনিলম।

খণ্ড-30
সংখ্যা-6