বিবৃতি
বিবৃতি : ২২ এপ্রিল ২০২৪
statement-22-april

রাজস্থানের বাঁসওয়ারায় সাম্প্রদায়িক ও বিদ্বেষপূর্ণ ভাষণের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ভারতের নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করল সিপিআই(এমএল)

সিমিআই(এমএল) লিবারেশন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে ভারতের নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছে জনপ্রতিনিধিত্ব আইনের ১২৩(৩ক) ধারার ও আদর্শ নির্বাচন বিধির চরম লঙ্ঘন এবং ধর্মের ভিত্তিতে শত্রুতা ও ঘৃণা প্রচার করার দায়ে।

গত ২১ এপ্রিল ২০২৪ রাজস্থানের বাঁসওয়ারায় কংগ্রেসের নির্বাচনী ইস্তেহার প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্লজ্জ মিথ্যার আশ্রয় নেন এবং অত্যন্ত মোটা দাগে মুসলমান সম্প্রদায়ের বিরুদ্ধে উস্কানিমূলক কথা বলেন যা জনপ্রতিনিধিত্ব আইন, ১৯৫১ এবং আদর্শ নির্বাচনী বিধিকে ভঙ্গ করেছে।

তাঁর ভাষণে মোদী কটাক্ষ করে বলেন যে কংগ্রেস সাধারণ মানুষের সোনা রূপা সহ সব সম্পদের হিসেব নিয়ে তা মুসলমানদের মধ্যে বিতরণ করে দিতে চায়।

২১ এপ্রিল ২০২৪ রাজস্থানের বাঁসওয়ারায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই ভাষণ জনপ্রতিনিধিত্ব আইনের ১২৩(৩ক) ধারা ভঙ্গ করেছে যে ধারায় স্পষ্টভাবে নিষিদ্ধ করে বলা হয়েছে, কোনো প্রার্থী বা তার ইলেকশন এজেন্ট এবং প্রার্থী বা তার এজেন্টের অনুমোদনপ্রাপ্ত কোনো ব্যক্তি ঐ প্রার্থীর জেতার সম্ভাবনা বাড়াতে বা অন্য প্রার্থীর সম্ভাবনাকে ক্ষতিগ্রস্ত করতে ভারতের নাগরিকদের বিভিন্ন শ্রেণীর মধ্যে ধর্ম, বর্ণ, জাত, সম্প্রদায় বা ভাষার ভিত্তিতে কোনো ধরনের শত্রুতা বা ঘৃণার মনোভাব জাগানোর লক্ষ্যে কোনোরকম প্রচার চালাতে পারবেন না বা সেই লক্ষ্যে কোনোরকম উদ‍্যোগ নিতে পারবেন না। মোদীর ভাষণ আদর্শ নির্বাচনী বিধি এবং ২০২৪’র ১ মার্চ জারি করা “নির্বাচনী প্রচারে জনচর্চা পরিসরের গুণগত স্তর উন্নত রাখার লক্ষ্যে রাজনৈতিক দলগুলির প্রতি নির্দেশিকা”রও চরম উল্লঙ্ঘন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই ভাষণ তাঁর একের পর এক অনুরূপ ভাষণের পথ বেয়েই এসেছে (রাজস্থানের আজমেরে ৬ এপ্রিল, বিহারের নওয়াদায় ৭ এপ্রিল এবং উত্তরপ্রদেশের পিলিভিটে ৯ এপ্রিলের ভাষণ) যে ভাষণগুলিতে তিনি বারবার অযোধ্যার রামমন্দির ও হিন্দু সম্প্রদায়ের উল্লেখ করছেন। এইসব ভাষণের বিরুদ্ধে অনেকগুলি অভিযোগ নির্বাচন কমিশনের কাছে জমা পড়ে আছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে ধরণের ভাষণের আশ্রয় নিয়েছেন তা প্রধানমন্ত্রীর পদের সাথে মোটেই মানানসই নয়। সিপিআই(এমএল) লিবারেশন ভারতের নির্বাচন কমিশনের কাছে আর্জি জানিয়েছে স্বচ্ছ ও অবাধ প্রক্রিয়ায় নির্বাচন সমাপন নিশ্চিত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার। আদর্শ নির্বাচনী বিধি কঠোরভাবে বলবৎ করে নরেন্দ্র মোদীর এই অত্যন্ত বিষাক্ত সাম্প্রদায়িক বিদ্বেষপূর্ণ ও ধর্মীয় ভিত্তিতে ভারতের নাগরিকদের মধ্যে শত্রুতা খাড়া করা ও ভোটের আবহকে বিষিয়ে দিয়ে মুসলমান সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর ভাষণের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়েছে সিপিআই(এমএল)।

খণ্ড-31
সংখ্যা-14