ভারতীয় নাগরিকদের আধুনিক ক্রীতদাসে পরিণত করছে মোদী সরকার
citizens-into-modern-slaves

এ’বছরের জানুয়ারিতে, প্যালেস্টাইনের বিরুদ্ধে ইজরায়েলের যুদ্ধ একশ দিনের মাথায় যখন পড়ল, ঠিক সেদিনই উত্তরপ্রদেশ ও হরিয়ানার রাজ্য প্রশাসন ইজরায়েল থেকে আগত ব্যবসায়ীদের ১৫ জনের এক প্রতিনিধিদলের সাথে সাক্ষাৎ করে। ইজরায়েলের কাজে মোটা বেতনের আশায় প্রায় ১০,০০০ শ্রমিক প্রবল ঠান্ডার মধ্যে ঘণ্টার পর ঘণ্টা সেদিন লাইন দিয়ে খোলা আকাশের নিচে দাঁড়িয়েছিলেন, নিজেদের নাম নথিভুক্ত করাতে।

এপ্রিলের প্রথম দিকেই ৬৪ জন ভারতীয় শ্রমিককে ইজরায়েলে পাঠানো হয় উভয় দেশের মধ্যে এক বোঝাপড়ার ভিত্তিতে, কারণ ইজরায়েল প্রবল শ্রমিক সঙ্কটে ভুগছে। ১৩ এপ্রিল ২০২৪ ইজরায়েলে নিক্ষিপ্ত ইরানের মিসাইল হানার পর ভারতের বিদেশমন্ত্রক ইজরায়েলে বসবাসরত ভারতীয় নাগরিকদের জন্য এক নির্দেশিকায় জানায়, তাঁরা দ্রুতই ওখানকার ভারতীয় দূতাবাসে নিজেদের নাম যেন নথিভুক্ত করেন এবং নিতান্ত প্রয়োজন ছাড়া যেন ওই দেশে এক জায়গা থেকে আরেক জায়গায় নিজেদের যাতায়াত সীমাবদ্ধ রাখেন। কিন্তু ইজরায়েলে এখন কর্মরত ১৮,০০০ ভারতীয় শ্রমিকদের পক্ষে এই শর্ত মেনে চলা সম্ভব ছিল না।

২০২৩ সালে ভারত থেকে ইজরায়েলে ৪২,০০০ শ্রমিক পাঠানোর চুক্তি কার্যকর হতে শুরু করে। ২০২৩’র ডিসেম্বরে, যুদ্ধ শুরু হওয়ার দু’মাসের মাথায়, ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু মোদীকে ফোন মারফত ওই সংখ্যার দ্বিগুণ শ্রমিক পাঠাতে অনুরোধ করেন। মোটা বেতনের আশায় দেশের দরিদ্রতম অঞ্চল থেকে দলে দলে শ্রমিক ইজরায়েলে পাড়ি দিতে শুরু করেন। কিন্তু, ওখানে গিয়ে তাঁরা দেখলেন, তাঁদের নিরাপত্তা সংক্রান্ত যে সমস্ত প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা পুরোপুরি মিথ্যা।

ইজরায়েলই একমাত্র দেশ নয় যেখানে বিপজ্জনক অবস্থায় ভারতীয় শ্রমিকরা কাজ করছেন। সিঙ্গাপুর বা উপসাগরীয় দেশগুলোতে মধ্যযুগীয় প্রথায় ভারতীয় শ্রমিকদের নিয়োগ করার বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই নানান মহল থেকে প্রতিবাদ জানানো হচ্ছে। সার্বিয়ায় কর্মরত ভারতীয় শ্রমিকরা ন্যায্য মজুরি না পেয়ে সেখানে বিক্ষোভও দেখিয়েছেন। ইতালিতে এক পাঞ্জাবি, শ্রমিক-প্রতারক ঠিকাদারের পাল্লায় পড়ে রক্তচোষা এক নিয়োগকর্তার অধীনে কাজ করতে গিয়ে দেনার দায়ে জর্জরিত হয়ে আত্মঘাতী হন। স্পেন, পর্তুগালে এই ধরনের মর্মান্তিক অনেক ঘটনা রয়েছে।

কিন্তু, নির্দিষ্টভাবে বলতে গেলে, যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে দেশের পরিযায়ী শ্রমিকদের রক্ষা করার প্রশ্নে ভারতীয় রাষ্ট্রের ভূমিকা খুবই উদ্বেগজনক। একটা উদাহরণ দেওয়া যাক। ইরাকে কর্মরত ৪০ জন ভারতীয় নির্মাণ শ্রমিককে অপহরণ করা হয় ২০১৪ সালে। গত মাসে এমনও রিপোর্ট আসে যে রুশ দেশে কাজ করতে পাঠানোর নামে বেশ কিছু ভারতীয় পরিযায়ী শ্রমিককে রুশ সরকার ইউক্রেনে যুদ্ধ করতে পাঠায়। সিবিআই অনুসন্ধান করে জানিয়েছে, অন্তত ৩৫ জন ভারতীয়কে প্রশিক্ষিত করে ইউক্রেনে যুদ্ধ করতে পাঠানো হয়। গতবছর আর্মেনিয়াতে দু’জন ভারতীয় গুলিতে গুরুতরভাবে জখম হন।

ইজরায়েলের কৃষি ও নির্মাণ শিল্প প্যালেস্তিনি শ্রমিকদের উপর অত্যধিক মাত্রায় নির্ভরশীল। ইজরায়েল গাজায় হামলা চালানোর পর ইজরায়েল সরকার ওয়েস্ট ব্যাঙ্কে ১,৫০,০০০ এবং গাজা ভূখন্ডে ১৮,৫০০ শ্রমিকের ওয়ার্ক পারমিট বাতিল করে দেয়। তারপর থেকেই ইজরায়েল গুরুতর শ্রম সংকটে পড়ে।

যুদ্ধ বিধ্বস্ত দেশে কাজ করতে গেলে ভারতের পরিযায়ী শ্রমিকদের ই-মাইগ্রেট পোর্টালে নাম নথিভুক্ত করাতে হয় শ্রমিক নিরাপত্তার স্বার্থে। কিন্তু, ইজরায়েল, রাশিয়া, আর্মেনিয়া ওই পোর্টালে অন্তর্ভুক্ত নয়। আরও বিচিত্র ব্যাপার হল, ইজরায়েলে ভারতীয় শ্রমিকরা কাজ করতে গেলে এই মর্মে স্বাক্ষর করতে হয় যে তাঁরা ন্যূনতম এক বছর কাজ করবেন, কিন্তু সেখানে যাওয়ার পর তাঁদের কাজের ও ওখানে থাকার সর্বোচ্চ সীমার মেয়াদ করে দেওয়া হয় ৬৩ মাস।

মোটা বেতনের হাতছানিতে প্রলুব্ধ হয়ে বিশেষ করে ভারতের নির্মাণ শ্রমিকরা ইজরায়েল সহ যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোতে পাড়ি দেওয়ার পর দেখেন যা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তার ধারে কাছেও তাঁদের বেতন দেওয়া হয় না। যে চুক্তির ভিত্তিতে তাঁরা আসেন, নিয়োগকর্তারা তা অমান্য করে। যে কাজের জন্য তাঁদের নিয়ে যাওয়া হয়, দেখা যায় তার থেকে অনেক নিম্নমানের কাজ ও বাজে পরিবেশে তাঁদের নিয়োগ করা হচ্ছে, শ্রমসাধ্য ১২ ঘণ্টার কাজ করানো হচ্ছে, পাচ্ছেন না নিয়মিত বেতন বা মজুরি।

ছুটে আসা মিসাইল পরিযায়ী শ্রমিকদের সামনে বড় একটা বিপদ। গত দশকে প্রায় ৬ জন শ্রমিক মিসাইল হানায় মারা যান। মিসাইল হানার আগাম খবর পেতে একটা অ্যাপ রয়েছে, যা কেবলমাত্র ইজরায়েলে নির্মিত ফোনেই ডাউনলোড করা যায়। ভারতীয় শ্রমিকরা এ প্রশ্নেও অসুরক্ষিত।

পরিযায়ী শ্রমিকদের প্রতি বিন্দুমাত্র দায় নেই আমাদের কেন্দ্রীয় সরকারের। তাই, তাঁদের নিরাপত্তা, বিদেশে সুরক্ষিত কর্মস্থল নিয়ে কেন্দ্রীয় সরকার কোন দায়ভার নিচ্ছে না।

- দ্য টেলিগ্রাফ, ৭ মে ২০২৪

খণ্ড-31
সংখ্যা-18