খবরা-খবর
রাজ্যের শ্রমমন্ত্রীকে বিড়ি শ্রমিকদের যৌথ সংগ্রাম কমিটির ডেপুটেশন

এ আই টি ইউ সি, সিটু, এ আই ইউ টি ইউ সি, ইউ টি ইউ সি, এ আই সি সি টি ইউ, আই এন টি ইউ সি এবং টি ইউ সি সি উদ্যোগে গঠিত "বিড়ি শ্রমিকদের যৌথ সংগ্রাম কমিটির পক্ষ থেকে গত ১৪ ডিসেম্বর কলকাতায় রাজ্যের শ্রমমন্ত্রীর কাছে ডেপুটেশন দেওয়া হয়। ডেপুটেশনের বিষয়বস্তু হল, ২০১৭-র ২৮ নভেম্বর শ্রমদপ্তরে অনুষ্ঠিত বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো কার্যকরি করা সম্পর্কে।

১) বিড়ি শ্রমিকদের রাজ্য সরকার ঘোষিত ন্যূনতম মজুরি কার্যকরি করার ক্ষেত্রে ওই বৈঠকের পরবর্তীকালে মুর্শিদাবাদে অন্তর্বর্তীকালীন দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদিত হয়। রাজ্য সরকারের তরফে ন্যূনতম মজুরি কার্যকরি করার প্রশ্নে আর কোন পদক্ষেপ লক্ষ্য করা যাচ্ছ না। এই সুযোগে মালিকপক্ষ কোথাও কোথাও চুক্তি অনুযায়ী মজুরি না দিয়ে কম দিচ্ছেন। ২) রাজ্য শ্রম দপ্তরের নির্দেশ থাকা সত্ত্বেও মালিকপক্ষ লগ-বুক ব্যবস্থা লাগু করছে না। ৩) এক বছরের বেশী সময় অতিবাহিত হলেও উক্ত সভার সিদ্ধান্ত মতো প্রভিডেন্ট ফান্ড ও ওয়েলফেয়ার সমস্যা নিয়ে শ্রমদপ্তরের পক্ষ থেকে দ্বিপাক্ষিক বৈঠক আহ্বান করা হয়নি। অবিলম্বে এই বৈঠক হওয়া উচিত।

রাজ্যের শ্রমদপ্তর নিশ্চয় অবগত আছে যে, কেন্দ্রীয় সরকারের বিড়ি শ্রমিক ওয়েলফেয়ার ব্যবস্থায় এই মুহুর্তে পরিচয় পত্র প্রদান, মাতৃত্বকলীন সুবিধা ইত্যাদি বন্ধ রয়েছে। গৃহ নির্মাণের ক্ষেত্রে বহু আবেদন বকেয়া রয়েছে, প্রথম কিস্তি পাওয়ার পর দ্বিতীয় কিস্তি সকলে পাচ্ছেন না। বিড়ি শ্রমিকদের জন্য স্বাস্থ্য পরিষেবা কেন্দ্র ডিসপেন্সারীগুলো পরিকাঠামোর অভাবে ধুঁকছে। কোথাও কোথাও ডাক্তার নেই, ওষুধপত্র নেই। মোবাইল পরিষেবা পুরোপুরি বন্ধ। ধুলিয়ান হাসপাতালেও পরিকাঠামোর অভাব। ঝালদা হাসপাতাল এখনও চালু করা হয়নি।

রাজ্যের প্রায় ৩/৪ শতাংশ প্রভিডেন্ট ফান্ডের থেকে বঞ্চিত অবস্থায়, বিড়ি শ্রমিক অধ্যুষিত এলাকা জঙ্গীপুর থেকে পি এফ দপ্তর সরিয়ে নিয়ে দূরবর্তী বহরমপুর শহরে স্থানান্তরিত করা হয়েছে।যার ফলে শ্রমিকেরা অসুবিধায় পড়ছে।
রাজ্য সরকারের সামাজিক সুরক্ষা যোজনায় বিড়ি শ্রমিকদের অন্তর্ভুক্ত করা হয়েছে। ইতিপূর্বে বিড়ি শ্রমিকদের জন্য রাজ্য সরকার যেসব সুযোগসুবিধা চালু করে সেগুলো কার্যকর হচ্ছে কিনা স্পষ্ট নয়।

এইসব কারণে রাজ্যের প্রায় ২২ লক্ষ বিড়ি শ্রমিক অসহায় অবস্থায় দিন কাটাচ্ছেন। বিষয়গুলোর পূর্ণাঙ্গ সমাধানের জন্য শ্রমমন্ত্রীর অবিলম্বে হস্তক্ষেপ চাই।

খণ্ড-25
সংখ্যা-38