খবরা-খবর
ধর্মঘট : দক্ষিণ ২৪ পরগণা

২৩ ডিসেম্বর বজবজ বিধানসভা ক্ষেত্রের পূজালী-চড়িয়াল অঞ্চলে ধর্মঘটের সমর্থনে অটোপ্রচার করেন ছাত্র-যুব সাথীরা। বিকালে বিপ্লবী যুব অ্যাসোসিয়েশন ও অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের পরিচালনায় বজবজের চড়িয়াল মোড়ে এক পথসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন বিপ্লবী যুব অ্যাসোসিয়েশনের পক্ষে রণজয়, সজল কুমার দে, অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের পক্ষে অভিজিৎ। ২৪ ডিসেম্বর কালিপুর মোড়ে পথসভা করে সিপিআই (এম-এল) লিবারেশনের গণসংগঠন সারাভারত প্রগতিশীল মহিলা সমিতি ও সারাভারত কৃষি ও গ্রামীণ মজুর সমিতি। বক্তব্য রাখেন সারাভারত কিষাণ মহাসভার পক্ষে দিলীপ পাল, সারাভারত কৃষি ও গ্রামীণ মজুর সমিতির পক্ষে নবকুমার বিশ্বাস, সারাভারত প্রগতিশীল মহিলা সমিতির পক্ষে ইন্দ্রানী দত্ত ও শুক্লা সেন । ২৫ ডিসেম্বর বজবজ স্টেশন চত্বরে আইসা, আর ওয়াই এ-র নেতৃত্বে পোষ্টারিং ও লিফলেট বিলি করা হয়। ২৮ ডিসেম্বর বজবজে যৌথ পথসভা হয় । বক্তব্য রাখেন এ আই সি সি টি ইউ রাজ্য নেতা কিশোর সরকার, এ আই সি সি টি ইউ জেলা কমিটির সদস্য লক্ষ্মীকান্ত অধিকারী। সভাপতিত্ব করেন কাজল দত্ত। ২৯ ডিসেম্বর দক্ষিণ ২৪ পরগণার চড়িয়াল মোড়ে ধর্মঘটের সমর্থনে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন সমূহের এক যৌথ পথসভা অনুষ্ঠিত হয়। এ আই সি সি টি ইউ-এর পক্ষে বক্তব্য রাখেন জেলানেতা লক্ষ্মীকান্ত অধিকারী ও জেলা নেত্রী কাজল দত্ত। ৩০ ডিসেম্বর বাখরাহাট বুড়িরপোল নতুন রাস্তার মোড়ে ধর্মঘটের সমর্থনে পথসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন সারাভারত কিষাণ মহাসভার পক্ষে দিলীপ পাল, বিপ্লবী যুব অ্যাসোসিয়েশনের পক্ষে শুভদীপ পাল ও অর্ঘ্যজ্যোতি পাল, সারাভারত কৃষি ও গ্রামীণ মজুর সমিতির পক্ষে অনুপ সর্দার, এ আই সি সি টি ইউ-এর পক্ষে কিশোর সরকার। একই দিনে পূজালীতে এক যৌথ পথসভা অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন লক্ষ্মীকান্ত অধিকারী ও কাজল দত্ত। ৩ জানুয়ারী চিভিয়ট ও ক্যালিডোনিয়ান জুটমিল সংলগ্ন ময়দান হপ্তা বাজারে যৌথ সভায় এ আই সি সি টি ইউ-র পক্ষে বক্তব্য রাখেন কিশোর সরকার।

বাখরাহাট, বজবজ ও উস্থিতে ৮-৯ জানুয়ারি সাধারণ ধর্মঘটের সমর্থনে বিভিন্ন যৌথ কর্মসূচী পালিত হয়। বাখরাহাট ও উস্থিতে যৌথ মিছিল ও অবস্থান হয় পার্টির বিভিন্ন গণসংগঠনের নেতা ও কর্মীরা উপস্থিত ছিলেন।বাখরাহাটে সারাভারত কিষান মহাসভার পক্ষে কমরেড দিলীপ পাল, কমরেড শৈলেন চ্যাটার্জি, কমরেড কার্তিক সামন্ত, এ আই সি সি টি ইউ-র পক্ষে কমরেড সন্দীপ ধাড়া, কমরেড নিজামুদ্দিন সেখ, উস্থিতে আযরালার পক্ষে কমরেড নবকুমার বিশ্বাস, সারাভারত কিষান মহাসভার পক্ষে কমরেড জগদীশ মন্ডল এ আই সি সি টি ইউ-র পক্ষে কমরেড জয়দেব নস্কর, বজবজে বিভিন্ন জুট মিলের সামনে যৌথ অবস্থান কর্মসূচিতে এ আই সি সি টি ইউ-র পক্ষে কমরেড কিশোর সরকার, লক্ষ্মীকান্ত অধিকারী, আয়রালার পক্ষে কমরেড দেবযানী গোস্বামী ও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। জেলাতে সমস্ত জুটমিলে বনধ সর্বাত্মক সফল।

রাজ্যজুড়ে বনধকে কেন্দ্র করে তৃণমূলী গুন্ডাবাহিনী ও পুলিশের ভূমিকাকে ধিক্কার জানিয়ে বাখরাহাটে ৯-ই জানুয়ারি যৌথ প্রতিবাদ মিছিল হয়। উপস্থিত ছিলেন সিপিআই(এম-এল) লিবারেশনের দঃ ২৪ পরগণা জেলা সম্পাদক কমরেড কিশোর সরকার, জেলা কমিটির সদস্য কমরেড দিলীপ পাল ও অন্যান্য লোকাল নেতা ও কর্মীরা।

খণ্ড-26
সংখ্যা-2