খবরা-খবর
প্রিয়জনদের স্মৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন
Tribute to the memory of ones

“বড্ড বেশি মানুষ গেছে বানের জলে ভেসে” -- হ্যাঁ করোনা সংক্রমণ প্রতিরোধে মোদী সরকারের চরম অবহেলা তাচ্ছিল্য অপদার্থতায় আমাদের হাজার হাজার সহনাগরিক হারিয়ে গেছেন। সম্মানজনক শেষ বিদায়ও জানানো যায় নি তাদের। সেই প্রতিটি মানুষকে স্মরণে রাখার, প্রতিটি মৃত্যুর হিসেব রাখার শপথ ধ্বনিত হল মোমের স্নিগ্ধ আলোয় গানে কবিতায় শ্রদ্ধা-স্মরণে।

সন্ধ্যার ছায়া ঘনিয়ে আসা আঙিনায় সারিবদ্ধ মোমের আলো। পরিবার পরিজন ও পড়শিদের সামিল করেছেন সমিতির সদস্যা। কোথাও স্কুলছাত্রীর উদ্যোগে সামিল হয়েছে পল্লী। কোথাও তরুণ-তরুণী গভীর গাঢ়-গলায় গানে কবিতায় উগরে দিলেন হৃদয়ের ব্যথা ক্ষোভ ক্রোধ। সেই অনুভূতি ক্রমশ ছড়িয়ে পড়ছে, পড়বে গ্রাম গ্রামান্তরে নাগরিক পরিসরে, শহরের আনাচে কানাচে। অনেক অন্যায়ের বিরুদ্ধে গর্জে উঠেছে নাগরিক সমাজ। তাদের অনেকের হৃদয়ে আজ স্বজন হারানোর গভীর ক্ষত। তাদের সহমর্মী মুখ, ব্যথাভরা চোখে স্বজন হারানোর বেদনা আর তীব্র প্রতিবাদ একাকার। সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির কেন্দ্রীয় আহ্বানে সাড়া দিয়ে রাজ্যের বিভিন্ন অঞ্চলে 'প্রিয়জন স্মরণ' অনুষ্ঠিত হয়।

হুগলি জেলার বিভিন্ন ব্লকে সমিতির সংগঠকদের পরিকল্পিত উদ্যোগে বৈঁচি, পোলবা, বলাগড় গুপ্তিপাড়া, ধনিয়াখালি বাগনান, পাণ্ডুয়ার ভোটগ্রাম, কোন্নগরে এই অনুষ্ঠানে বহু সাধারণ মহিলা অংশ নিয়েছেন। উত্তর ২৪ পরগনার অশোকনগরে সমিতির উদ্যোগে নাগরিক সমাজ সামিল হয় এই অনুষ্ঠানে। বেলঘরিয়ায় আইসা'র সঙ্গে যৌথ উদ্যোগে মহিলা সমিতি আয়োজিত অনুষ্ঠানে অনেক সাধারণ মানুষ অংশ নেন। হাওড়া জেলার বালি বাগনান আমতা ও পাঁচলায় সমিতির উদ্যোগে সাধারণ মহিলাদের নিয়ে অনুষ্ঠান হয়। বালি গ্রামাঞ্চল সমবায় পল্লী মোড়ে সমিতি গণসংস্কৃতি পরিষদের সঙ্গে যৌথ উদ্যোগে শ্রদ্ধা স্মরণে সামিল হয়। আশাকর্মীরাও শোক জ্ঞাপন করেন পৃথক অনুষ্ঠানে। কলকাতায় সমিতির উদ্যোগে যাদবপুর গরফা মোড়ে এবং বাঘাযতীন আই ব্লকে এই অনুষ্ঠানে অনেক সাধারণ মানুষও সামিল হন। বাঁকুড়ার বিষ্ণুপুরেও সমিতির উদ্যোগে ‘প্রিয়জন স্মরণ’ অনুষ্ঠান পালিত হয়। দক্ষিণ ২৪ পরগনার বজবজ নিশ্চিতপুর পঞ্চায়েতের মালিকপাড়া ও বৈষ্ণবপাড়া গ্রামে সমিতির স্থানীয় নেতৃত্বের উদ্যোগে শ্রদ্ধা-স্মরণ অনুষ্ঠানে সাধারণ মহিলা ও ছাত্রীরা সামিল হন। সমিতির পোড় খাওয়া প্রবীণা নেত্রী কমরেড মীনা পাল দিনটিকে স্মরণে রেখে সতেজ ঋজু কণ্ঠে সুকান্ত ভট্টাচার্যের 'ছাড়পত্র' কবিতাটি আবৃত্তি করেন। শোক আর প্রতিবাদের এই অনুষ্ঠান স্থির অকম্প শিখায় নাগরিক সমাজে দেদীপ্যমান থাকবে।

-- জয়ন্তী দাশগুপ্ত 

 

Tribute to the memory

দক্ষিণ ২৪ পরগণা

কোভিড মহামারী, লকডাউন সহ বিভিন্ন ঘটনায় আমাদের ছেড়ে যাওয়া প্রিয়জনদের স্মৃতিতে দেশজুড়ে শোক ও শ্রদ্ধা জ্ঞাপনের কর্মসূচির অঙ্গ হিসাবে দঃ ২৪ পরগণার জেলা অফিস, পূজালী, বজবজ গ্রামাঞ্চল সহ বিভিন্ন এলাকায় শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। দঃ ২৪ পরগণা জেলা অফিসে জেলা সম্পাদক কমরেড কিশোর সরকারের নেতৃত্বে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। উপস্থিত ছিলেন সেখ সাবির, লক্ষীকান্ত অধিকারী সহ আরো অনেকে। বজবজ গ্রামাঞ্চলে দেবযানী গোস্বামীর নেতৃত্বে কর্মসূচি পালিত হয়।

আমরা ভুলবো না। প্রত্যেক মৃত্যুর হিসেব রাখবো। সব শোক ভাগ করে নেবো।

হাওড়া

প্রিয়জনের প্রতি শ্রদ্ধা জানাতে ১৩ জুন রবিবার বালি গ্রামাঞ্চলে সমবায় পল্লী মোড়ে সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতি ও পশ্চিমবঙ্গ গণসংস্কৃতি পরিষদ যৌথ ভাবে “প্রিয়জন স্মরণ” কর্মসূচি পালন করা হয়। সভার শুরুতে মাল্যদান করেন প্রবীণ কমরেড অরুণ গুহ, পার্থ সারথি মিত্র, অরুণ পাল কমঃ দেবাশিস চ্যাটার্জি। সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির পক্ষে সুষমা মুখার্জী, ছায়া মাখাল পশ্চিমবঙ্গ গণসংস্কৃতি পরিষদের পক্ষে আশিস রায় চৌধুরী, অমিতাভ দে এবং বিপ্লবী যুব অ্যাসোসিয়েশনের পক্ষে প্রদীপ মাখাল, অয়নান্ত গুহ, দিগন্ত গুহ সহ আরও অনেকে। সভায় আজকের ভয়ংকর পরিস্থিতি সম্পর্কে বক্তব্য রাখেন অরুণ গুহ ও মাধব মুখার্জী। অঙ্গীকার করা হয় বিপর্যস্ত মানুষের পাশে থাকার। নীরবতা পালন ও মোমবাতি জ্বালিয়ে প্রিয়জনের প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মরণ কর্মসূচির সমাপ্তি ঘোষণা করা ।

- অঙ্কিত 

খণ্ড-28
সংখ্যা-22