বিবৃতি
ভারত বনধে এ রাজ্যে ভালোই সাড়া পাওয়া গেল
blockade-of-India

সিপিআই(এমএল) লিবারেশনের নবনিযুক্ত রাজ্য সম্পাদক অভিজিৎ মজুমদার এক প্রেস বিবৃতিতে বলেন, সংযুক্ত কিষাণ মোর্চার ডাকা ভারত বনধে এ রাজ্যে ভালোই সাড়া পাওয়া গেল। স্বাধীনোত্তর ভারতবর্ষে কৃষক সংগঠনগুলোর ডাকা প্রথম এই রাজনৈতিক বনধে বিজেপি বিরোধী বিভিন্ন রাজনৈতিক দল, সমস্ত কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন, ছাত্র-যুব-মহিলা ও নাগরিক সমাজ অভূতপূর্ব ভাবে এগিয়ে এসে তাকে সফল করে তুললেন।

দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলা ও শহরতলীতে সাধারণ মানুষ স্বতঃস্ফূর্তভাবেই এই বনধে সামিল হন, বেশ কিছু স্থানে রেল অবরোধ হয়। কৃষকেরা বনধে সামিল হয়ে রাজ্যের নানা জায়গায় মিছিল করে প্রায় ২৩-২৫ জায়গায় জাতীয় সড়ক অবরোধ করেন, ধর্মতলায় পথ অবরোধ ও বেশ কিছু জেলায় ব্যাঙ্ক, পোস্ট অফিসের স্বাভাবিক কাজকর্ম বিঘ্নিত হয়। কৃষি পণ্যের বাজারগুলোতে বনধ সর্বাত্মক হয়েছে।

মোদী সরকারের বিরুদ্ধে দেশব্যাপী সাধারণ মানুষের তীব্র ক্ষোভ এই বনধের মাধ্যমে প্রতিফলিত হয়। বাংলার মানুষ যেভাবে কৃষকদের দাবির পক্ষে দাঁড়িয়ে বনধকে সফল করলেন তার জন্য রাজ্যবাসীকে আমরা অভিনন্দন জানাই।

এই বনধের মধ্য দিয়ে ভারতবর্ষের মানুষ তিনটি কৃষি আইন, চারটে শ্রম কোড, বিদ্যুত আইন সহ সেই সমস্ত জনবিরোধী আইনগুলোকে ছেঁড়া কাগজে পরিনত করলেন, অতিমারির সুযোগে মোদী যেগুলোকে গায়ের জোরে পাশ করায়। অবিলম্বে এই আইনগুলোকে খারিজ করতে হবে।

আগামী ২০২৪-র নির্বাচনে এই ফ্যাসিস্ট সরকারকে উৎখাত করেই এর সমুচিত জবাব দিতে হবে।

খণ্ড-28
সংখ্যা-35