শোক সংবাদ
শোকবার্তা
Condolence

পানিহাটি আগরপাড়া অঞ্চলের সমাজবাদী ধারার আন্দোলনের নেতা হিসেবে ডাক্তার সন্মথনাথ ঘোষ ছিলেন এক সর্বজনশ্রদ্ধেয় মানুষ। ৯৩ বছর বয়সে কিছুদিন রোগভোগের পর তিনি প্রয়াত হলেন গত ১০ ডিসেম্বর। তাঁর শেষযাত্রায় উপস্থিত ছিলেন এলাকার অসংখ্য মানুষ ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।

ডাক্তার সন্মথনাথ ঘোষ সমাজবাদী আন্দোলনের এক নেতৃত্বস্থানীয় ব্যক্তি হলেও অন্যান্য নানা সংগঠনের মানুষের কাছেও ছিলেন শ্রদ্ধা ভালোবাসার এক মানুষ। পানিহাটি ও সংলগ্ন বিভিন্ন অঞ্চলের নানা ধরনের গণআন্দোলনে কয়েক দশক ধরে তিনি ছিলেন মূল স্তম্ভ। উদ্বাস্তু পুনর্বাসনের ক্ষেত্রে তাঁর অসামান্য অবদানের জন্য এলাকার মানুষ যেমন তাঁকে শ্রদ্ধা করতেন, তেমনি চিকিৎসক হিসেবেও দরদী ভূমিকার জন্য তিনি বিখ্যাত ছিলেন। বিনাপয়সায় বা যৎসামান্য অর্থের বিনিময়ে দশকের পর দশক জুড়ে গরিব মানুষদের চিকিৎসা করে তিনি হয়ে উঠেছিলেন গরিবের পরম বন্ধু।

নব্বই অতিক্রমের পরেও বিভিন্ন গণআন্দোলনের মঞ্চে তাঁর উপস্থিতি সবাইকে প্রাণিত করত। বুঝিয়ে দিত বয়স তাঁর মন মানসিকতায় কোনও প্রভাব ফেলতে পারেনি।

ডাক্তার সন্মথনাথ ঘোষের প্রয়াণের সংবাদ পেয়ে সিপিআই(এমএল) লিবারেশনের উত্তর ২৪ পরগণা জেলা কমিটির পক্ষ থেকে তাঁর বাড়িতে গিয়ে শোকবার্তা তুলে দেওয়া হয় তাঁর ভাই রবীন্দ্রনাথ ঘোষ ও পুত্র সন্দীপ ঘোষের হাতে।

ডাক্তার সন্মথনাথ ঘোষ অমর রহে।

খণ্ড-28
সংখ্যা-45