খবরা-খবর
দেওয়ানগঞ্জে মহিলাদের ওপর পুলিশী সন্ত্রাসের প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন
protest in Dewanganj

বিপর্যয়কর কয়লা খনি প্রশ্নে এলাকার সাধারণ মানুষের বিরোধিতা যত স্পষ্ট চেহারা নিচ্ছে ততই প্রকট হয়ে উঠছে পুলিশ ও শাসকদলের সন্ত্রাস। গত নভেম্বরে হরিণসিঙার বিক্ষোভের পর থেকে সংগঠকদের থানায় তুলে নিয়ে গিয়ে ‘বোঝানো’ চলছিলই, তারপর গত ১৮ ডিসেম্বর দেওয়ানগঞ্জে বহু মানুষ সমবেত হয়ে খনির বিরোধিতা করার পরও সংগঠকদের তুলে নিয়ে গিয়ে সারাদিন আটক করে রাখা হয় এবং ডিজাস্টার ম্যানেজমেন্ট অ‍্যাক্টে কেস দেওয়া হয়। গতকাল কিছু টিএমসি নেতা নিজস্ব দলবল ও পুলিশবাহিনী সাথে নিয়ে দেওয়ানগঞ্জে ঢোকার পর স্থানীয় মহিলারা খনির বিরুদ্ধে প্রতিবাদ জানালে পুলিশ তাঁদের ওপর নির্মম লাঠিচার্জ করে। বেশ কয়েকজন মহিলা আহত হয়েছেন। পুলিশ এমনকি আহতদের সিউড়ি হাসপাতালে নিয়ে যেতেও বাধা দেয়। পাহাড়ের ঘুরপথে শেষ পর্যন্ত মল্লারপুর হাসপাতালে আহতদের নিয়ে যেতে সক্ষম হন গ্রামবাসীরা।

দেওয়ানগঞ্জের আদিবাসী ও মুসলমান সম্প্রদায়ের মহিলাদের ওপর এই সরকারি সন্ত্রাসকে সিপিআই(এমএল) লিবারেশন তীব্র ধিক্কার জানাচ্ছে। মুখ‍্যমন্ত্রী বলেছিলেন “ডেউচা সিঙ্গুর হবে না”, কিন্তু গ্রামবাসীদের ওপর সন্ত্রাস চালিয়ে এলাকা জবরদখল করার একই অপচেষ্টা সামনে আসতে শুরু করেছে, সরকার সাবধান না হলে পরিণতিও একই হবে।

অবিলম্বে দেওয়ানগঞ্জের হামলাকারি টিএমসি নেতা ও পুলিশ অফিসারদের বিরুদ্ধে ব‍্যবস্থা গ্রহণ করতে হবে এবং সন্ত্রাস সম্পূর্ণ বন্ধ করে গ্রামবাসীদের নির্ভয়ে নিজেদের কথা বলতে দিতে হবে।

protest against police terror in moulali

দেউচা-পাঁচামীতে সরকারি সন্ত্রাসের বিরুদ্ধে গত ২৪ ডিসেম্বর কলকাতায় মৌলালি মোড়ে সিপিআই(এমএল) লিবারেশনের পক্ষ থেকে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়। গতকাল দেওয়ানগঞ্জে মহিলাদের ওপর পুলিশের লাঠিচার্জের ঘটনাকে তীব্র ভাষায় ধিক্কার জানান রাজ‍্য সম্পাদক অভিজিৎ মজুমদার। আহতদের চিকিৎসা ও অবিলম্বে ক্ষতিপূরণের ব‍্যবস্থার দাবি তোলেন। বর্তমানে বিশ্বব‍্যাপী জলবায়ু সংকটের প্রেক্ষাপটে দেউচা-পাঁচামি কয়লা খনি প্রকল্পের নীতিগত বিরোধিতা করে তিনি বলেন, সরকারি সংস্থা পরিবেশগত প্রভাব খতিয়ে দেখা তো দূরের কথা — সামাজিক প্রভাবও এখনও খতিয়ে দেখতে পারেনি। ২০১৩ সালের জমি আইনে গ্রামবাসীদের মতামতকে মান্যতা দেওয়ার যে বাধ‍্যবাধকতা লড়াইয়ের মধ‍্যে দিয়ে অর্জিত হয়েছিল তাকেও নস্যাৎ করে দেওয়া হয়েছে। আর এখন তো সরাসরি সন্ত্রাসের রাস্তা নিচ্ছে সরকার। তিনি রাজ‍্য সরকারকে অবিলম্বে এই বিপর্যয়ের রাস্তা থেকে সরে আসার দাবি তোলেন এবং এই প্রশ্নে সিপিআই(এমএল) লিবারেশন লড়াই গড়ে তুলবে বলে জানান।

এছাড়া বক্তব‍্য রাখেন পার্টির কলকাতা জেলা সম্পাদক অতনু চক্রবর্তী, রাজ‍্য কমিটি সদস্য মলয় তেওয়ারি, মহিলা সমিতির রাজ্য সম্পাদক ইন্দ্রানী দত্ত এবং ছাত্রনেতা সৌমেন্দু মিত্র। সকলেই দেওয়ানগঞ্জে সরকারি সন্ত্রাসকে ধিক্কার জানান এবং এই প্রস্তাবিত প্রকল্পের বিরোধিতা করেন। দিনের কর্মসূচি থেকে দাবি ওঠে, এই প্রকল্পের সাথে ওই এলাকার মানুষের উচ্ছেদের প্রশ্ন জড়িত আছে কেবল তা নয়, সকলেরই সুস্থ-সবল ভবিষ্যতের প্রশ্ন জড়িত আছে, পরিবেশগত স্থিতিশীলতার প্রশ্ন জড়িত আছে। সুতরাং এলাকার মানুষের কাছে এই সমস্ত দিক তুলে ধরার পর তাঁদের স্বাধীন মতামত নিতে হবে, সন্ত্রাস চালিয়ে নয়।

protest in siliguri

শিলিগুড়িতে প্রতিবাদ

দেওয়ানগঞ্জে আদিবাসী মহিলাদের উপর তৃণমূলী বাহিনীর হামলার বিরুদ্ধে ও দোষী ব্যক্তিদের গ্রেপ্তার ও দেউচা-পাঁচামি প্রকল্প বাতিলের দাবিতে গত ২৩ ডিসেম্বর শিলিগুড়িতে হাসমি চকে বিক্ষোভ প্রদর্শিত হয়। নেতৃত্ব দেন সিপিআই(এমএল) লিবারেশনের দার্জিলিং জেলা সম্পাদক পবিত্র সিংহ সহ মুক্তি সরকার, মোজাম্মেল হক, মীরা চতুর্বেদী, রঞ্জনা সরকার, প্রলয় চতুর্বদী প্রমুখ।

দেওয়ানগঞ্জে পুলিশী আক্রমণে আহতদের চিকিৎসা এবং উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে রাজ্যের অন্যান্য জায়গার সাথে শিলিগুড়ির শক্তিগড়ে জলপাইমোড় বাজারে বিক্ষোভ দেখানো হয়। বক্তব্য রাখেন পার্টির শক্তিগড় ব্রাঞ্চের পক্ষে শাশ্বতী সেনগুপ্ত, রুবী সেনগুপ্ত, রজত বর্মন, মন্টু রায়, ভাগ্য মন্ডল, সানিয়া মন্ডল, গঙ্গা রায় প্রমুখ। উপস্থিত ছিলেন পবিত্র সিংহ, মীরা চতুর্বেদী, মোজাম্মেল হক, শরৎ সিংহ প্রমুখ।

খণ্ড-28
সংখ্যা-46