ভিন্ন সারনা ধর্মবিধি দাবি করল ঝাড়খন্ডের আদিবাসী সমাজ
Sarna religions

বিজেপি-সঙ্ঘীদের ষড়যন্ত্রমূলক সাম্প্রদায়িক বিভাজনের খপ্পর থেকে সারনা জনগোষ্ঠীকে দূরে রাখার জন্য এক ভিন্ন সারনা ধর্মবিধির দাবি করল বিভিন্ন আদিবাসী সংগঠনের নেতৃত্ব ঝাড়খণ্ড সরকারের কাছে।

সিপিআই(এমএল) এবং আদিবাসী সংঘর্ষ মোর্চা আদিবাসীদের এই আলাদা সারনা ধর্মবিধির দাবিকে সমর্থন জানালো। তাদের বক্তব্য হল আদিবাসীরা দীর্ঘদিন ধরে তাদের বিশ্বাস এবং সামাজিক-সাংস্কৃতিক-ধর্মীয় অটুট ঐতিহ্য বজায় রেখে তাদের সমাজের বিভিন্ন ধর্মীয় গোষ্ঠীর মধ্যে পারস্পরিক ভাবের আদান-প্রদান ও শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রেখেছেন। বিজেপি-সঙ্ঘীরা আদিবাসী সম্প্রদায়কে তাদের সাম্প্রদায়িক রাজনৈতিক স্বার্থের জন্য দাবার বোড়ে হিসাবে ব্যবহার করতে চায়। আদিবাসী সমাজ তাদের এই চাল ভেস্তে দিতে রুখে দাঁড়িয়েছে। সঙ্ঘী-বিজেপি প্রচার করছে সনাতন হিন্দু ধর্মের একটি অংশ হল আদিবাসী সমাজ — যা আদতে কাল্পনিক ও ভিত্তিহীন। হিন্দুধর্মের ভিত্তিই হল জাতপাত ব্যবস্থা। আদিবাসী সামাজিক-ধর্মীয় ব্যবস্থা এর থেকে মুক্ত। সারনা ধর্মবিশ্বাসের অনুগামীরা জাতপাত নিয়ে সংঘর্ষ, মহিলাদের প্রতি হিংসা, উগ্র ধর্মান্ধতা থেকে মুক্ত। সারনা ধর্মবিশ্বাসীদের হিন্দু ধর্মে দীক্ষিত করার ষড়যন্ত্রের জন্য হিন্দুত্ববাদীরা আদিবাসী রাজ্যগুলিতে ও অঞ্চলগুলিতে সাম্প্রদায়িকতার বীজ বুনছে এবং আদিবাসীদের সংরক্ষণের অধিকার হরণ করতে চাইছে।

সিপিআই(এমএল) লিবারেশনের ঝাড়খন্ড রাজ্য সম্পাদক মনোজ ভক্ত, বিধায়ক বিনোদ সিং এবং ঝাড়খণ্ড আদিবাসী সংঘর্ষ মোর্চার রাজ্য আহ্বায়ক দেবকী নন্দন বেদীয়া মিলে ঝাড়খণ্ড রাজ্যপালকে একটি ভিন্ন সারনা ধর্মবিধি তৈরি করার লক্ষ্যে উদ্যোগ গ্রহণের জন্য স্মারকপত্র দেন।

খণ্ড-29
সংখ্যা-1