ঘটনা ও প্রবণতা : “কোভিড-১৯ সংক্রান্ত সরকারী পরিসংখ্যান সত্য নয়”, বলল সুপ্রিম কোর্ট
the Supreme Court said

দ্রুত এক্স-গ্রেসিয়া অর্থপ্রদানের নির্দেশ

সুপ্রিম কোর্ট হাইলাইট করেছে যে রাজ্যগুলি দ্বারা প্রকাশিত কোভিড-১৯ মৃত্যুর সরকারী পরিসংখ্যান ‘সত্য নয়’ এবং রাজ্য সরকারগুলিকে মৃত ব্যক্তিদের আত্মীয়দের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে, যারা ক্ষতিপূরণের আবেদন করেছেন।

টাইমস অফ ইন্ডিয়া’র সূত্র অনুসারে, বিচারপতি এম আর শাহ এবং বি ভি নাগারাথনা’র বেঞ্চ বলেছেন, “কোভিড-১৯ মৃত্যুতে সরকারী পরিসংখ্যান সত্য নয় এবং এটা বলা যাবেনা যে কোভিড-১৯ আক্রান্তদের পরিবারের দ্বারা প্রতারণামূলক দাবি করা হচ্ছে”৷

দ্য ওয়্যার সায়েন্স রিপোর্ট করেছে, “জনসংখ্যাবিদ এবং মহামারী বিশেষজ্ঞ প্রভাত ঝা’এর নেতৃত্বে একটি বৈজ্ঞানিক গবেষণাপত্রে ৬ জানুয়ারী ২০২২এ প্রকাশিত হয়েছে যে জুন ২০২০ থেকে জুলাই ২০২১ পর্যন্ত ভারতের আনুমানিক কোভিড১৯ মৃতের সংখ্যা ছিল ৩২ লক্ষ — তারমধ্যে ২৭ লক্ষ মৃত্যু সম্ভবত দ্বিতীয় তরঙ্গের সময় ঘটছে। অথচ, ভারতের সরকারী মৃত্যুর সংখ্যা এখনও পর্যন্ত ৪.৮ লক্ষ।”

দ্য ওয়্যার, দ্য ওয়্যার সায়েন্স এবং অন্যান্য কয়েকটি পত্রিকা বিভিন্ন রাজ্য সরকার দ্বারা উপস্থাপিত সংখ্যার চেয়ে অনেক বেশি কোভিড-১৯ মৃত্যুর বিষয়ে রিপোর্ট করেছে। একটি সাম্প্রতিক প্রতিবেদনে দেখানো হয়েছে যে শুধুমাত্র রাজস্থান, ঝাড়খণ্ড এবং অন্ধ্রপ্রদেশে, ২০১৯ সালের সংশ্লিষ্ট মাসগুলির তুলনায় ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের জুনের মধ্যে ৩.৬ লক্ষ অতিরিক্ত মৃত্যু হয়েছে৷ যেখানে, কেন্দ্র সরকার বলছে যে ৪.৮ লক্ষ লোক কোভিড’এ মারা গেছে৷

শীর্ষ আদালত সমস্ত রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এজন্য রাজ্য আইনি পরিষেবা কর্তৃপক্ষের সদস্য সচিবের সাথে সমন্বয় করার জন্য একটি নোডাল অফিসার নিয়োগ করার নির্দেশ দিয়েছে। শীর্ষ আদালত আরও বলেছে, “কর্তৃপক্ষের আইনি পরিষেবা প্রচেষ্টা সেই সমস্ত ভুক্তভোগীদের কাছে পৌঁছাতে হবে যারা এখনও যোগাযোগ করেনি। প্রযুক্তিগত কারণে ক্ষতিপূরণ চাওয়ার আবেদনগুলি প্রত্যাখ্যান করা উচিত নয় এবং যদি কোনও প্রযুক্তিগত ত্রুটি পাওয়া যায় তবে সংশ্লিষ্ট রাজ্যগুলিকে তাদের ত্রুটিগুলি নিরাময়ের সুযোগ দেওয়া উচিত, কারণ রাষ্ট্রের দায়িত্ব হল ক্ষতিগ্রস্তদের কিছুটা সান্তনা এবং ক্ষতিপূরণ প্রদান করা।” “দাবি পাওয়ার পর থেকে সর্বোচ্চ ১০ দিনের মধ্যে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য রাজ্যগুলির সমস্ত প্রচেষ্টা করা উচিত,” এতে বলা হয়েছে। ক্ষতিপূরণের জন্য অফলাইনে জমা দেওয়া আবেদনগুলি প্রত্যাখ্যান করার জন্য সুপ্রিম কোর্ট মহারাষ্ট্র সরকারকেও তিরস্কার করেছে। “অফলাইনে জমা দেওয়া কোনও আবেদন প্রত্যাখ্যান করা উচিত নয়। আপনি দাতব্য করছেন না। কল্যাণ রাষ্ট্র হিসেবে এটা আপনাদের কর্তব্য। পিলার থেকে পোস্টে লোক পাঠাচ্ছেন কেন? হৃদয় দিয়ে এটি করুন”, বেঞ্চ বলেছে।

শীর্ষ আদালত ৪ অক্টোবর ২০২১এ বলেছিল, “কোনও রাজ্য সরকার কোভিড-১৯’এর কারণে মৃতের নিকট আত্মীয়কে ৫০,০০০ টাকার এক্স-গ্রেসিয়া দিতে যেন অস্বীকার না করে, যেহেতু মৃত্যুর শংসাপত্রে ভাইরাসটিকে মৃত্যুর কারণ হিসাবে উল্লেখ করা হয়নি”। শীর্ষ আদালত বলেছিল “কোভিড-১৯’এর কারণে মারা যাওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য তার নির্দেশাবলী খুব স্পষ্ট এবং ক্ষতিপূরণ দেওয়ার জন্য তদন্ত কমিটি গঠনের কোনও প্রয়োজন নেই”।

শীর্ষ আদালত আরও বলেছিল “যেখানে মৃত্যুর শংসাপত্রে, কোভিড-১৯’এর কারণে মৃত্যু দেখানো হয়নি, কিন্তু যদি দেখা যায় যে মৃতকে করোনাভাইরাস পজিটিভ ঘোষণা করা হয়েছিল এবং তার ৩০ দিনের মধ্যে মারা গেছে, তাহলে তার পরিবারের সদস্যরা আর কোনও শর্ত ছাড়াই ক্ষতিপূরণ পাওয়ার অধিকারী”।

- দ্য ওয়্যার, ৫ ফেব্রুয়ারি ২০২২

খণ্ড-29
সংখ্যা-6