বিবৃতি
আসন্ন বালিগঞ্জ বিধানসভা ও আসানসোল লোকসভা উপনির্বাচনে বাম প্রার্থীদের সমর্থন
 Baliganj Assembly and Asansol Lok Sabha by-elections

২২ মার্চ সিপিআই(এমএল) লিবারেশনের পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে সম্পাদক অভিজিৎ মজুমদার এক প্রেস বিবৃতিতে ঘোষণা করেন –

আগামী ১২ এপ্রিল বালিগঞ্জ বিধানসভা ও আসানসোল লোকসভা কেন্দ্র দুটিতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা লক্ষ্য করলাম ২০২১’র বিজেপি বিরোধী নির্বাচনী গণরায়কে অস্বীকার করে আসানসোল দাঙ্গায় অভিযুক্ত প্রাক্তন বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে বালিগঞ্জ বিধানসভা উপনির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড় করিয়েছে তৃণমূল কংগ্রেস। এই ব্যক্তিই এনআরসি-এনপিআর’এর সপক্ষে বক্তব্য রাখার নামে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে এনআরসি-এনপিআর-সিএএ বিরোধী ছাত্র আন্দোলনের কর্মীদের উপর হামলা চালিয়ে ছিল। অস্ত্রধারী ব্যক্তিগত দেহরক্ষীদের পর্যন্ত ছাত্র ছাত্রীদের বিরুদ্ধে লেলিয়ে দিয়েছিল। ছাত্র সংসদের অফিস ভাঙচুর করা, পরিকল্পিত ভাবে সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির চক্রান্ত চালিয়ে ছিল। আত্মসম্মান বিসর্জন দিয়ে এই ধরনের প্রার্থীকে বাম গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ জনগণ কখনই সমর্থন করতে পারে না। এই ধরনের ব্যক্তিবর্গই রাজনীতিকে কলুষিত করে। আমরা বালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বামফ্রন্ট সমর্থিত সিপিআই(এম) প্রার্থী সায়রা শাহ হালিমকে ভোট দেবার আবেদন জানাচ্ছি।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভের পরও রাজ্যজুড়ে সন্ত্রাস ও হিংসার রাজনীতি কায়েম করছে। রাজ্যের শাসকদল প্রতিবাদী ছাত্র-যুব-মহিলা কর্মীদের উপর হামলা চালাচ্ছে, মাঝরাতে পুলিশী অভিযান চালিয়ে প্রতিবাদী যুবককে হত্যা করেছে, পৌরসভা ও অন্যান্য উপনির্বাচনে ভোটলুঠ ও সন্ত্রাসের রাজনীতি কায়েম করার চেষ্টা করছে, দেউচা-পাঁচামীতে আদিবাসী, সংখ্যালঘু ও দরিদ্র জনগণকে উচ্ছেদ করে কয়লাখনি খনন, উন্নয়নের নামে আদানি আম্বানির লুঠের রাজত্ব কায়েম করার অপচেষ্টা চালাচ্ছে।

এইসব জনবিরোধী কার্যকলাপকে প্রতিহত করতে এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের বিরুদ্ধে শ্রমিক কৃষকদের বুনিয়াদি দাবিগুলোতে আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে আসানসোল লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে আমরা সিপিআই(এম) প্রার্থী পার্থ মুখার্জিকে ভোট দেবার আবেদন জানাচ্ছি।

রাজ্যের গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ জনগণকে বিজেপি’র সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টি করা, নির্বাচনী বিধিভঙ্গ করে প্রচার ও অর্থের বিনিময়ে নির্বাচন কলুষিত করার সমস্ত অপচেষ্টা প্রতিহত করতে হবে। গণতন্ত্রের উপর যেকোন দমন পীড়ন, হামলা ও লুঠের রাজনীতির বিরুদ্ধে বাম গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ জনগণকে সোচ্চার হতে হবে।

খণ্ড-29
সংখ্যা-12