ঘটনা ও প্রবণতা : ল্যানসেট রিপোর্ট বলছে, ভারতে আরও ৪০ লাখ লোকের কোভিডে মৃত্যু হয়েছে
4 million more people have died in Covid in India

২০২১ সালের শেষে ভারতের সরকারী হিসাব অনুযায়ী কোভিড১৯-এ মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ৮৯ হাজার। দ্য ল্যানসেটে প্রকাশিত সমীক্ষা রিপোর্ট অনুসারে, ১ জানুয়ারি ২০২০ থেকে ৩১ ডিসেম্বর ২০২১-এর মধ্যে ভারত’ই বিশ্বের সর্বাধিক সংখ্যক কোভিড১৯ মৃত্যুর জন্য দায়ী। সমীক্ষা অনুসারে, ভারতে রিপোর্ট করা সংখ্যার চেয়ে ৪০ লক্ষ বেশি মানুষের কোভিড১৯-এর কারণে মৃত্যু হয়েছে। এই সময়কালে কোভিড১৯-এর কারণে বিশ্বব্যাপী মোট মৃত্যুর ২২.৩ শতাংশ ঘটেছে ভারতে।

১ জানুয়ারি ২০২০ থেকে ৩১ ডিসেম্বর ২০২১-এর মধ্যে কোভিড১৯-এর কারণে বিশ্বব্যাপী মোট ৫৯.৪ লক্ষ মৃত্যুর রিপোর্ট করা হয়েছে। সমীক্ষা অনুমান করেছে যে সেই সময়ের মধ্যে কোভিড১৯ মহামারীর কারণে বিশ্বব্যাপী ১.৮২ কোটি লোক মারা গেছেন। অতিরিক্ত মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ এশিয়া, উত্তর আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং পূর্ব ইউরোপে।

এই সময়কালে, কোভিড১৯ মহামারীর কারণে অতিরিক্ত মৃত্যুর পরিপ্রেক্ষিতে, ভারত (৪০.৭ লাখ) এবং মার্কিন যুক্তরাষ্ট্র (১১.৩ লাখ) সবচেয়ে এগিয়ে। এই সময়ের মধ্যে আরও পাঁচটি দেশে অতিরিক্ত মৃত্যুর সংখ্যা ৫ লাখ ছাড়িয়েছে — সেগুলি হল রাশিয়া, মেক্সিকো, ব্রাজিল, ইন্দোনেশিয়া এবং পাকিস্তান। এই সাতটি দেশ ২৪ মাসের সময়কালে কোভিড১৯-এর কারণে বিশ্বব্যাপী অতিরিক্ত মৃত্যুর অর্ধেকের জন্য দায়ী।

ল্যানসেট রিপোর্ট অনুযায়ী, ভারতের ৩০টি রাজ্যের মধ্যে অতিরিক্ত মৃত্যুর ক্ষেত্রে ভিন্নতা অত্যন্ত বেশি। ১ জানুয়ারি ২০২০ থেকে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত, ভারতের আটটি রাজ্যে অতিরিক্ত মৃত্যুর হার প্রতি ১ লক্ষ লোকের মধ্যে ২০০ জনের চেয়ে বেশি ছিল। এই রাজ্যগুলি হল উত্তরাখণ্ড, মণিপুর, মহারাষ্ট্র, ছত্তিশগড়, হরিয়ানা, হিমাচল প্রদেশ, পাঞ্জাব এবং কর্ণাটক। বিপরীতভাবে, অরুণাচল প্রদেশ, তেলেঙ্গানা, সিকিম, রাজস্থান, গুজরাট, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ এবং গোয়ায় অতিরিক্ত মৃত্যুহার ছিল প্রতি ১ লক্ষ লোকের মধ্যে ১২০ জনের চেয়ে কম।

ভারতের সাতটি রাজ্যে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত ২ লক্ষের বেশি মৃত্যু হয়েছে৷ এইগুলি হল পশ্চিমবঙ্গ, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক, বিহার, উত্তরপ্রদেশ এবং মহারাষ্ট্র। কোভিড১৯ মহামারীর কারণে অতিরিক্ত মৃত্যুর হারে ভারত বিশ্বে সর্বোচ্চ নয়, কিন্তু ভারতের বিশাল জনসংখ্যার কারণে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত বিশ্বব্যাপী অতিরিক্ত মৃত্যুর ২২.৩ শতাংশের জন্য ভারতই দায়ী ছিল।

- নিউজ ক্লিক, ১১ মার্চ ২০২২

খণ্ড-29
সংখ্যা-11