ঘটনা ও প্রবণতা: ‘কলঙ্কজনক’ এলআইসি আইপিও’র ফলে ৫৪,০০০ কোটি টাকার লোকসান
LIC IPO

পিপলস কমিশন অন পাবলিক সেক্টর অ্যান্ড পাবলিক সার্ভিসেস (পিসিপিএসপিএস) নরেন্দ্র মোদী সরকারকে ৪ মে ২০২২ ‘কলঙ্কজনক’ লাইফ ইন্স্যুরেন্স অফ কর্পোরেশন (এলআইসি) প্রাথমিক পাবলিক অফার (আইপিও) বন্ধ করার আহ্বান জানিয়ে বলেছে, এরফলে “লোকসান হবে ৫০,০০০ কোটি টাকারও বেশি”।

কমিশন, যারমধ্যে বিশিষ্ট শিক্ষাবিদ, আইনবিদ, প্রশাসক, ট্রেড ইউনিয়নিস্ট এবং সামাজিক কর্মী অন্তর্ভুক্ত রয়েছেন, এই বিষয়গুলি নিয়ে নীতি-নির্ধারণের প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে এবং যারা সরকারী অর্থায়ন, বিনিয়োগ এবং বেসরকারিকরণের সিদ্ধান্তের বিরুদ্ধে, তাদের সাথে আলোচনা করেই এই সিদ্ধান্তে এসেছে।

প্রকাশিত একটি প্রেস বিবৃতিতে পিসিপিএসপিএস — যারমধ্যে আছেন কেরেলার প্রাক্তন অর্থমন্ত্রী টমাস আইজ্যাক, বিদ্যুৎ ও অর্থনৈতিক বিষয়ক মন্ত্রকের প্রাক্তন সচিব ইএএস সরমা এবং পূর্ববর্তী পরিকল্পনা কমিশনের প্রাক্তন সদস্য এসপি শুক্লা — অভিযোগ করেছে যে কেন্দ্রীয় অর্থমন্ত্রক, “গভীর ডিসকাউন্ট’এ শেয়ার অফার করে বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের চাপের কাছে নতি স্বীকার করছে। এটি একটি কেলেঙ্কারি থেকে কম কিছু নয়। সম্ভবত, ভারতে বেসরকারীকরণের ইতিহাসে এটি সবচেয়ে বড় কেলেঙ্কারি।”

পিসিপিএসপিএস বলেছে, “আইপিও শুধুমাত্র রাজকোষের হাজার হাজার কোটি টাকার ক্ষতি করবেনা, এটি এলআইসি’র লক্ষ লক্ষ পলিসি হোল্ডারদের অর্থ বেদখল করবে, যারা এই অনন্য আর্থিক প্রতিষ্ঠান তৈরি করেছে”।

বিনিয়োগকারীদের জন্য ‘গভীর ছাড়’ দেওয়ার কারণে সরকার কীভাবে ২৬,১৮৯ কোটি টাকা হারাবে তা ব্যাখ্যা করে কমিশন বলেছে যে, ড্রাফ্ট রেড হেরিং প্রসপেক্টাস (DRHP) ফেব্রুয়ারিতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI)-এর কাছে এলআইসি’র এমবেডেড ভ্যালু (ইভি) ৫.৪০ লক্ষ কোটি টাকা দাখিল করেছে। এটি বোঝায় যে, ৬৩২.৫ কোটি শেয়ারের প্রতিটির মূল্য হবে কমপক্ষে ৮৫৩ টাকা।

পিসিপিএসপিএস’র মতে, যেহেতু “একটি জীবনবীমা কোম্পানির প্রকৃত মূল্য অনুমান করার ক্ষেত্রে ইভি’র মূল্য সীমিত, এবং শিল্পে এলআইসি অনেক ছোট প্রাইভেট পিয়ারদের অনুশীলনের সাথে সঙ্গতি রাখে, এটি প্রত্যাশিত ছিল যে অন্তত, এই প্রাইভেট পিয়ারদের দ্বারা ব্যবহৃত গুণিতক ফ্যাক্টর এলআইসি ইস্যুতে মূল্য নির্ধারণে গৃহীত হবে”।

পিসিপিএসপিএস জানিয়েছে, দু’মাস আগে শেয়ারের মূল্য নির্ধারণে ২.৫ অথবা ৪.০ এরমধ্যে একটি গুণিতক ফ্যাক্টর ব্যবহার করা হবে বলে আশা করা হয়েছিল। ২৬ এপ্রিল ২০২২ এলআইসি দ্বারা দায়ের করা ডিআরএইচপি উল্লেখ করেছে যে, ইস্যুটির দাম হবে শেয়ার প্রতি ৯০৪ থেকে ৯৪৯ টাকা। এটি বোঝায় যে গুণিতক ফ্যাক্টরটি মাত্র ১.১১, যা ন্যায়সঙ্গত তার চেয়ে অনেক কম।

খুচরা বিনিয়োগকারী, কর্মচারী এবং পলিসি হোল্ডারদের ডিসকাউন্টে শেয়ার অফার করা হচ্ছে। খুচরা বিনিয়োগকারী এবং কর্মচারীদের শেয়ার প্রতি ৯০৪ টাকা এবং পলিসি হোল্ডারদের শেয়ার প্রতি ৮৮৯ টাকা দিতে হবে, যা থেকে সরকারি কোষাগারের একটি বিশাল ক্ষতি হবে।

কমিশন দাবি করেছে যে যদি ২.৫’র একটি গুণিতক ফ্যাক্টর ব্যবহার করা হয়, তাহলে ইস্যু মূল্য হত ২,১৩২ টাকা প্রতি শেয়ার। এই ছাড়ের ফলে, ৩.৫ শতাংশ শেয়ার বিক্রির করে সরকার ২৬,১৮৯ কোটি টাকা লোকসান করছে।

যেহেতু এলআইসি তার যেকোনো প্রাইভেট পিয়ারের চেয়ে অনেক বড়, তাই ২.৫’র বেশি একটি গুণিতক ফ্যাক্টর ন্যায়সঙ্গত, যা ৫৩,৭৯৫ কোটি টাকার ব্যাপক লোকসান করছে, পিসিপিএসপিএস দাবি করেছে।

- নিউজ ক্লিক, ২ মে ২০২২

খণ্ড-29
সংখ্যা-20