খবরা-খবর
নদীয়ায় পাট চাষে তীব্র সংকট
jute cultivation in Nadia

জলাশয়গুলিতে সরকারী উদ্যোগে পাম্পের জল সরবরাহের দাবি।

এই শ্রাবণেও বৈশাখের খরতাপ! নদীয়ার পাট চাষিরা সীমাহীন সংকটে। বৃষ্টিপাতের অভাবে ফলন কমে গেছে। এখন পাট ভেজানোর জল নেই। পুকুর-ডোবা প্রভৃতি জলাশয়গুলিতে পর্যাপ্ত জল নেই। যে কয়েকটি সীমিত পুকুর বা জলাশয় রয়েছে তাতে চলছে “সিরিয়াল”। অর্থাৎ সময় হয়ে গেলেও পাট কাটা যাচ্ছে না। লাইন অনুযায়ী একের পর এক চাষি “সিরিয়াল” মেনে পাট ভেজানোর সুযোগ পাবে৷ কে আগে সুযোগ পাবে তা নিয়ে চলছে প্রতিযোগিতা – বিশৃঙ্খলা। পঞ্চায়েত বা ব্লকের কৃষি দপ্তর হাতগুটিয়ে বসে আছে। এমনটাই এখন নদীয়া জেলার গ্রামাঞ্চলের চিত্র।

এই পরিস্থিতিতে সরকারী উদ্যোগে গ্রামের জলাশয়গুলোতে পাম্পের জল সরবরাহের দাবি তুলে ধরে সিপিআই(এমএল) লিবারেশন ও তাদের কৃষক সংগঠন। গত ২৭ জুলাই এআইকেএম-এর পক্ষ থেকে এই মর্মে জেলাশাসকের দপ্তরে দাবিপত্র পেশ করা হয়। জেলাশাসক সেটাকে ব্লক আধিকারিকের কাছে সুপারিশ আকারে পাঠিয়ে দেয়।

এ বিষয়ে গত ৮ জুলাই কালীগঞ্জ ব্লকের বিডিওর কাছে ডেপুটেশনে দেয় সিপিআই(এমএল) লিবারেশন, সারা ভারত কিষাণ মহাসভা, ও সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃবৃন্দ। বিডিও তাঁদের আশ্বাস দেন, নির্দিষ্ট জলাশয় চিহ্নিত করে আবেদন জানালে এবং নিকটবর্তী আরএলআই বা পাম্প থাকলে সেগুলির সাহায্যে সরকারি খরচে জল সরবরাহ করা হবে। এ বিষয়ে ও প্রাকৃতিক বিপর্যয়ে চাষিদের উপযুক্ত ক্ষতিপূরণের দাবি তুলে ধরে সংগঠনগুলির পক্ষ থেকে গ্রামাঞ্চলে মাইক প্রচার করে জানানো হয়।

খণ্ড-29
সংখ্যা-31