বেআইনি লকআউটের বিরুদ্ধে লার্সেন-ও-টুব্রোর শ্রমিকদের সংগ্ৰাম
Struggle Against Illegal Lockout

পুডুচেরির লারসেন-ও-টুব্রো কর্পোরেট সংস্থার শ্রমিকরা বিভিন্ন দাবিতে লড়াই চালিয়ে আসছেন। তাঁদের দাবিগুলোর মধ্যে রয়েছে — সমকাজে সমমজুরি এবং উৎপাদন কার্যকলাপে ঠিকাশ্রমের বিলোপ। পুডুচেরিতে লারসেন-ও-টুব্রোর যে চারটে শাখা রয়েছে, তার সবকটিতেই এ বছরের ১৫ মার্চ থেকে ২২ দিন সর্বাত্মক ধর্মঘট সংগঠিত হয়।

পুডুচেরিতে লারসেন-ও-টুব্রোর চারটে উৎপাদন শাখায় ১০০০’র বেশি শ্রমিক কাজ করেন আর এদের নিয়োগের প্রকৃত ধরণটা হল ছদ্ম ঠিকাশ্রমিকের। যথাযথ আইনি ভাষায় বলতে গেলে এরা হলেন স্থায়ীপদে কাজ করা শ্রমিক, কেননা, এই কারখানাগুলোতে কোনো লাইসেন্সপ্রাপ্ত ঠিকাদার নেই এবং সংশ্লিষ্ট শ্রমিকরা কারখানাগুলোতে ৫ থেকে ২৫ বছর ধরে কাজ করে আসছেন। কিন্তু শ্রম আইনের পুরোদস্তুর লঙ্ঘন ঘটিয়ে এদের ঠিকাশ্রমিক করে রাখা হয়েছে। আরও ন্যক্কারজনক ব্যাপার হল, শ্রমিকদের যথাযথ মজুরি দেওয়া হয়না এবং ১২ ঘন্টা ধরে চলা শিফটে কাজ করতে হয়।

সমকাজে সমমজুরির সঙ্গে শ্রমিকরা আরও দাবি তুলেছেন — ওভারটাইমে কাজ করা সময়ের জন্য দ্বিগুণ মজুরি দিতে হবে, যথাযথ পরিমাণে ইএসআই ও পিএফ কেটে সেই অর্থকে নির্দিষ্ট দফতরের কর্তৃপক্ষের কাছে নিয়মিত ভাবে জমা করতে হবে, দু’বছর ধরে কাজ করছেন এমন সমস্ত শ্রমিককে স্থায়ী করতে হবে, ইত্যাদি। বিগত কয়েক বছর ধরে এই দাবিগুলো তুলে ধরা হলেও কর্তৃপক্ষ তাতে কোনো গুরুত্বই দেয়নি।

স্থায়ী বলে স্বীকৃত নন এমন শ্রমিকরা (অর্থাৎ, ঠিকা শ্রমিকরা) প্রায় চার বছর আগে এআইসিসিটিইউ অনুমোদিত লার্সেন-ও-টুব্রো জননায়কা থোঝিলালার সঙ্গম ইউনিয়ন গড়ে তুলে বিধিবদ্ধ অধিকার দাবি করতে থাকেন। দাবিগুলো উপেক্ষিত হতে থাকায় ইউনিয়ন অবশেষে কর্তৃপক্ষের কাছে অনির্দিষ্টকালের ধর্মঘটের নোটিস দেয়। ১৫ মার্চ শুরু হয়ে টুলস-ডাউন ধর্মঘট চলে ৫ এপ্রিল পর্যন্ত। এই ধর্মঘটে অন্যান্য ইউনিয়নের নেতৃত্বাধীন ১৫০ জন স্থায়ী শ্রমিক-সহ সমস্ত বর্গের শ্রমিকরাই সমর্থন জানান।

ইতিমধ্যে, শ্রম দফতরের কর্তৃপক্ষের সঙ্গে তিন দফা আলোচনা চলে। কারখানা পরিচালক কর্তৃপক্ষ কিন্তু শ্রম দফতরের কর্তাদের পরামর্শকেও মানতে অস্বীকার করে, অন্যায্য শ্রমরীতি প্রয়োগ করতে থাকে এবং লকআউট ঘোষণা করে।

বেআইনি লকআউট অবিলম্বে প্রত্যাহার এবং সমস্ত শ্রমিককে পুনর্বহাল করার দাবি জানিয়ে শ্রমিকরা গত ৮ জুলাই রাজভবন মার্চ সংগঠিত করেন। আন্দোলন অব্যাহত রয়েছে। সমস্ত শ্রমিক এবং এআইসিসিটিইউ নেতৃত্বাধীন ইউনিয়ন সংগ্ৰামকে চালিয়ে নিয়ে যেতে দৃঢ় প্রতিজ্ঞ।

খণ্ড-29
সংখ্যা-36