৫১তম শহীদ বার্ষিকীতে সরোজ দত্ত স্মরণ : “দুঃসাহসী বিন্দু আমি বুকে বহি সিন্ধুর চেতনা”
Remembering Saroj Dutt

নকশালবাড়ি ধারার বিপ্লবী আন্দোলনের প্রধান রূপকার কমরেড চারু মজুমদারের বিপ্লবী চেতনা প্রতিষ্ঠাকারী অন্যতম বিপ্লবী নেতা ছিলেন কমরেড সরোজ দত্ত, তিনি ‘শশাঙ্ক’ নামেও বহুল পরিচিত ছিলেন। তিনি ছিলেন একাধারে পার্টি নেতা, কবি, সাংবাদিক, অনুবাদক ও ক্ষুরধার লেখক। এবছর ৫ আগস্ট তাঁর ৫১তম শহীদ বার্ষিকী। তাঁর বিপ্লবী কণ্ঠস্বর সে সময় ভারতীয় শাসকদের কাছে বড় বিপন্নতা সৃষ্টি করেছিল। তাই, ১৯৭১ সালের ৪-৫ আগস্টের মাঝরাতে গোয়েন্দা পুলিশের দল দক্ষিণ কলকাতার রাজা বসন্ত রায় রোডের এক অধ্যাপকের বাড়ির গোপন আশ্রয়স্থল থেকে সরোজ দত্তকে গ্রেপ্তার করার পরে শেষরাতে কলকাতা ময়দানে নিয়ে গিয়ে হত্যা করে। সেটা ছিল একইসাথে সত্তর দশকের ক্রান্তিকাল এবং বিপরীত দিক থেকে কংগ্রেসী জমানার শ্বেতসন্ত্রাস নামিয়ে আনার সময়কাল। ইন্দিরা স্বৈরতন্ত্রের নির্দেশে বাংলার সুবেদার সিদ্ধার্থ রায়ের খুনে গোয়েন্দারা সরোজ দত্তকে হত্যা করলেও কোনওদিন প্রকাশ্যে তার সত্যতা স্বীকার করেনি। সেই থেকে বীরপ্রতীম সরোজ দত্ত পুলিশের ফাইলে আজও ‘নিখোঁজ’! এ নিয়ে বহু লেখা, প্রচারপত্র, পুস্তিকা প্রকাশিত হয়েছে।

১৯৯৮ সালে কার্জন পার্কে তাঁর আবক্ষ মূর্তি প্রতিষ্ঠা করা হয় সিপিআই(এমএল) লিবারেশানের পক্ষ থেকে। তারপর থেকে প্রত্যেক বছর সেখানে শহীদ স্মরণ কর্মসূচি নেওয়া হয়ে আসছে। এবারও ৫ আগস্ট শহীদ দিবসে ধর্মতলায় কার্জন (সুরেন্দ্রাথ) পার্কে সরোজ দত্ত’র আবক্ষ মূর্তির সামনে শ্রদ্ধাঞ্জলি অর্পণের কর্মসূচি আয়োজন করে পশ্চিমবঙ্গ গণসংস্কৃতি পরিষদ। পশ্চিমবঙ্গ গণসংস্কৃতি পরিষদ, আইসা, আইপোয়া, আরওয়াইএ সহ সিপিআই(এমএল) লিবারেশনের নেতৃবৃন্দ ও কর্মীরা। মাল্যদান করেন সিপিআই(এমএল) লিবারেশনের পলিটব্যুরো সদস্য কার্তিক পাল, পশ্চিমবঙ্গ গণসংস্কৃতি পরিষদের সরিৎ চক্রবর্তী এবং দেবাশীষ চক্রবর্তী। মাল্যদান করেন আইসা, আরওয়াইএ, আইপোয়া, এআইসিসিটিইউ সংগঠনের নেতৃবৃন্দ সহ উপস্থিত সকল সাথী। সরোজ দত্তের প্রতি শ্রদ্ধা জানাতে নীরবতা পালন করা হয়। অনুষ্ঠান সঞ্চালনাসহ সরোজ দত্ত সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সিপিআই(এমএল) রাজ্য কমিটি সদস্য বাসুদেব বোস। সবশেষে পশ্চিমবঙ্গ গণসংস্কৃতি পরিষদের শিল্পী সাথীদের উদ্দীপিত গণসঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে স্মরণসভার সমাপ্তি ঘোষণা করা হয়।

এছাড়া কার্জন পার্কের সরোজ দত্তের আবক্ষ মূর্তিতে মাল্যার্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন ‘সম্প্রীতি মনন’ পত্রিকার পক্ষ থেকে অমিত দাশগুপ্ত ও সুমন সেনগুপ্ত।

এদিন বিভিন্ন জেলায়ও বিপ্লবী নেতা সরোজ দত্তের শহীদ দিবসে স্মরণ কর্মসূচি পালন করা হয়।

খণ্ড-29
সংখ্যা-31