খবরা-খবর
পুঁজির গ্রাসে মহাসাগর
Oceans devoured

মহাসাগর তো বরাবর পৃথিবীর সব দেশের সাধারণ সম্পদ হিসেবেই গণ্য হয়ে এসেছে। আমাদের অক্সিজেনের অর্ধেক অংশ সাগর থেকে আসে। পৃথিবীর প্রায় চল্লিশ শতাংশ মানুষ সমুদ্র ও উপকূলের ওপর নির্ভর করে জীবন-জীবিকা চালায়। দুনিয়ার উপকূল জুড়ে ছড়িয়ে থাকা এই জনগোষ্ঠিগুলির হাত থেকে সমুদ্রকে কেড়ে নিচ্ছে বৃহৎ পুঁজির গ্রাস। বিপুল পরিমাণ ভর্তুকিপ্রাপ্ত মৎস্যশিকার কোম্পানিগুলি মাছের সংখ্যায় বিরাট হ্রাস ঘটাচ্ছে; বহুজাতিক তেল কোম্পানিগুলি সমুদ্রতল এবং প্রবালদ্বীপ ধ্বংস করছে; গভীর সমুদ্রে খনিকাজ জীববৈচিত্র্য মুছে দিচ্ছে।

১৯৪৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্র প্রথম একতরফাভাবে মহীসোপানের এবং তার চারপাশের দূর-সমুদ্রের মালিকানা দাবি করে। এরপর থেকে সর্বসাধারণের নীলসাগর ব্যক্তিগত সম্পত্তি হয়ে উঠতে শুরু করে। ১৯৮২ সালে জাতিসংঘের সমুদ্র আইন বিষয়ক কনভেনশন কোনও দেশের উপকূলরেখা থেকে ২০০ নটিকাল মাইল দূরসমদ্র পর্যন্ত সেই দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল হিসেবে স্বীকৃতি দেয়। এরপর সামুদ্রিক অর্থনীতির সমস্ত ক্ষেত্রটাই দ্রুত ও সুব্যবস্থিতভাবে ব্যাক্তিমালিকানা ও লগ্নিপুঁজির আওতায় চলে যেতে থাকে। সাত সমুদ্র হয়ে ওঠে লুটেরা পুঁজির নয়া ক্ষেত্র। ওয়ার্ল্ড ব্যাঙ্ক অর্থনৈতিক বৃদ্ধি, দারিদ্র দূরীকরণ ও পরিবেশগত উন্নতি — এই তিনটি দিকের এক জগাখিচুড়ি মিশ্রণকে ‘ব্লু গ্রোথ স্ট্র্যাটেজি’ নামে হাজির করে লগ্নিপুঁজির মুনাফার এক নতুন লোভনীয় ক্ষেত্র খুলে দেয়। মহাসাগর পুঁজির গ্রাসে পড়ে।

ভারতে সমুদ্রতট সুরক্ষার লক্ষ্যে যে আইন ছিল তাকে উল্টে দিয়ে ২০১৯ সালে কেন্দ্রীয় সরকার নতুন নির্দেশিকা জারি করে। উপকূলকে সর্ব অর্থে বিপর্যস্ত করে বিভিন্ন ধরনের বৃহৎ নির্মাণের ছাড়পত্র দেওয়া হয়। সমুদ্রের ওপর নির্ভরশীল সাধারণ শ্রমজীবী মানুষেরই একমাত্র আবেগ, আগ্রহ ও বৌদ্ধিক ক্ষমতা আছে উপকূলের পরিবেশকে সুস্থ রেখে সাগরের সম্পদকে টেকসইভাবে ব‍্যবহার করার। ক্ষুদ্র মৎস্যজীবীরাই জলসম্পদের সবচেয়ে নির্ভরশীল ও স্বাভাবিক রক্ষাকর্তা।

খণ্ড-29
সংখ্যা-34