শ্রদ্ধায়-স্মরণে : অধ্যাপক রামকৃষ্ণ ভট্টাচার্য
Ramakrishna Bhattacharya

আমাদের সময়ের অন্যতম প্রধান পণ্ডিত, প্রাবন্ধিক, অধ্যাপক রামকৃষ্ণ ভট্টাচার্য ২ অক্টোবর ২০২২ সকালে প্রয়াত হয়েছেন। বাংলা মননচর্চার জগতে এ এক অপূরণীয় ক্ষতি।

চার্বাক দর্শন নিয়ে, ভারতীয় বস্তুবাদী দর্শন নিয়ে তাঁর অসামান্য সব কাজ রয়েছে। এই কাজে অধ্যাপক দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের সার্থক উত্তরসূরী ছিলেন তিনি। মার্কসীয় নন্দনতত্ত্ব, বের্টোল্ড ব্রেখটকে নিয়ে তিনি যেমন অসামান্য কাজ করেছেন, তেমনি করেছেন বিদ্যাসাগরকে নিয়ে।

কথাসাহিত্য ও ন্যারেটোলজি নিয়ে ইংরাজি সাহিত্যের এই প্রখ্যাত অধ্যাপকের কাজ অত্যন্ত মূল্যবান। পরশুরামের ছোটগল্প নিয়ে তাঁর বইগুলির কথা এই প্রসঙ্গে বিশেষভাবে উল্লেখ করতে হয়। রবীন্দ্রনাথ, বিভূতিভূষণ ও বঙ্কিমচন্দ্রের সাহিত্য ও চিন্তাজগৎ নিয়ে তাঁর উল্লেখযোগ্য কাজ রয়েছে।

কয়েক দশক আগে সুমিত সরকার লিখেছিলেন স্বদেশী মুভমেন্ট ইন বেঙ্গল নামে বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন নিয়ে এক অসামান্য গ্রন্থ। বিপ্লবীরা অনেকেই এই সময়কে ধরেছেন তাঁদের স্মৃতিকথায়। কিন্তু বাংলা ভাষায় বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন নিয়ে একটি পূর্ণাঙ্গ ইতিহাস গ্রন্থের অভাবছিল। সেই অভাব দূর করেন রামকৃষ্ণ ভট্টাচার্য। স্বদেশী আন্দোলন বা বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন নিয়ে তাঁর অসামান্য গ্রন্থটি সারস্বত সাধনার এক উৎকৃষ্ট নিদর্শন।

অধ্যাপক রামকৃষ্ণ ভট্টাচার্যের লেখালিখির সবচেয়ে বড় গুণ সহজ সরল উপস্থাপণ। নিজে অসাধারণ পণ্ডিত হলেও যা আত্তীকরণ করেছেন তাঁকে কখনো জটিলভাবে উপস্থাপণের রাস্তায় হাঁটেননি তিনি। লিখেছেন সাধারণ মানুষ, আন্দোলন সংগ্রামের অ্যাক্টিভিস্টরা যাতে হৃদয়ঙ্গম করতে পারে — সেইটা মাথায় রেখে।

প্রথম যৌবনে বামপন্থী ছাত্র আন্দোলনের উল্লেখযোগ্য নেতৃত্বে ছিলেন রামকৃষ্ণ ভট্টাচার্য। পরে কমিউনিস্ট পার্টির সদস্যপদ বহন না করলেও তিনি আমৃত্যু ছিলেন আপোসহীন মার্কসবাদী। তাঁর লেখালিখি মার্কসবাদের ছাত্রদের কাছে চিরন্তন সম্পদ হয়ে থেকে যাবে।

আমরা অধ্যাপক রামকৃষ্ণ ভট্টাচার্যের প্রয়াণে গভীরভাবে শোকাহত।

খণ্ড-29
সংখ্যা-39