খবরা-খবর
ফ্রান্সের শ্রমিক আন্দোলনে সংহতি
French labor movement

সিজিটি’র নেতৃত্বে ক্রমবর্ধমান মূল্যস্ফীতি ও মজুরি ক্ষয়ের বিরুদ্ধে সমগ্র ফ্রান্স জুড়ে সর্বস্তরের শ্রমিক ও পেশাভিত্তিক কর্মীদের সংগ্রাম যা ১৮ অক্টোবর ২০২২ দেশব্যাপী সাধারণ ধর্মঘটের রূপ নিল, আমরা, অল ইন্ডিয়া সেন্ট্রাল কাউন্সিল অফ ট্রেড ইউনিয়ন্স সেই আন্দোলনকে সর্বাত্মকভাবে সমর্থন ও সংহতি জানাচ্ছি। ধর্মঘটি সংগ্রামরত শ্রমিকদের ধর্মঘট ভেঙে কাজে যোগ দিতে ফরাসি সরকারের জবরদস্তি করার চরম অগণতান্ত্রিক, আইন বহির্ভূত পদক্ষেপকে আমরা তীব্র ভাষায় নিন্দা ও বিরোধিতা করছি।

কোভিডের সময়কাল থেকেই আমরা বিশ্বজুড়েই দেখছি সরকারগুলো কর্পোরেশনগুলোর সাথে গাঁঠছড়া বেঁধে শ্রমিক শ্রেণির বহু সংগ্রামের মধ্য দিয়ে অর্জিত অধিকারগুলি হরণ করে নিচ্ছে। আর্থিক সংকটের গালগপ্পো শুনিয়ে সরকার ও কর্পোরেশনগুলো সারা দুনিয়াজুড়েই মজুরি সংকোচন ও নির্বিচারে ছাঁটাই’এর অভিযান শুরু করেছে। অন্যদিকে, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি ও দৈনন্দিন জীবনধারণ এতই ব্যয়বহুল হয়ে উঠছে যে সমগ্র বিশ্বেই শ্রমজীবী মানুষের জীবন-জীবিকায় নেমে এসেছে এক বিপর্যয়কারী প্রভাব।

ভারতবর্ষেও আমরা লক্ষ্য করছি, অতি দক্ষিণপন্থী মোদী সরকার, শ্রমিক কৃষকদের অধিকারকে ছিনিয়ে নিচ্ছে। নয়া শ্রমকোড, রাষ্ট্রায়ত্ব সংস্থাগুলোর বেসরকারিকরণ, বৃহৎ বেসরকারি কর্পোরেশনগুলোর সাথে হাত মিলিয়ে জনগণের জাগ্রত সংগ্রামগুলোর উপর নির্মম দমন প্রতিদিন বেড়ে চলেছে। ভারতে ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন সরকারের ওই সমস্ত শ্রমিক বিরোধী পদক্ষেপগুলোকে অবিচলভাবে প্রতিরোধ করে চলেছে।

বিত্তশালী ও ক্ষমতাবানেরা দুনিয়াজুড়েই অতিমারীর সংকটকে নিজেদের সুযোগে পরিণত করতে উন্মত্ত গতিতে জনবিরোধী নয়া উদারবাদী সংস্কারগুলোকে রূপায়িত করছে।

আমরা ফ্রান্সের শ্রমিকশ্রেণিকে, সিজিটি’র সমস্ত কর্মী বাহিনীকে রাষ্ট্রপতি এমানুল মাঁকর’এর শ্রমিকশ্রেণি বিরোধী নীতির বিরুদ্ধে ঐতিহাসিক সাধারণ ধর্মঘট সফল করার জন্য অভিনন্দন জানাচ্ছি। ফ্রান্সের এই ধর্মঘটের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশের চলমান আন্দোলন নিশ্চিতভাবেই শ্রমিক শ্রেণিকে আরও বৃহত্তর আন্দোলনের পথে যেতে উদ্বুদ্ধ করবে।

আমরা তাদের স্থান ছেড়ে দেব না। শ্রমিকশ্রেণি ও মেহনতি মানুষেরাই নিজেদের ঘাম রক্তে এই পৃথিবীকে গড়ে তুলেছেন। সারা দুনিয়াজুড়ে ধর্মঘটের পাশাপাশি প্রত্যক্ষ রাস্তার লড়াই এই বার্তাই এনে দিচ্ছে যে শ্রমিকদের জীবন-জীবিকা বিপন্নকারী কোনও পদক্ষেপকেই বরদাস্ত করা হবে না, তার বিরুদ্ধে চলবে নিরন্তর লড়াই।

দুনিয়ার শ্রমিক শ্রেণির ঐক্য দীর্ঘজীবী হোক।
ভারত ও ফ্রান্সের শ্রমিক শ্রেণির ঐক্য দীর্ঘজীবী হোক।
মজবুত হোক সংগ্রামী সংহতি।

- রাজিভ ডিমরি, সাধারণ সম্পাদক, এআইসিসিটিইউ

খণ্ড-29
সংখ্যা-41