খবরা-খবর
বাঁকুড়ার বিষ্ণুপুরে মহিলা সমিতির সম্মেলন
Women's association conference

বিষ্ণুপুরে সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির প্রথম লোকাল সম্মেলন অনুষ্ঠিত হয় ২৩ সেপ্টেম্বর ২০২২ তারিখ। সম্মেলনের শুরুতে সংগঠনের পতাকা উত্তোলন করেন সারা ভারত প্রগতিশীল মহিলা সমিতির রাজ্য কমিটি পর্যবেক্ষক চন্দ্রাস্মিতা চৌধুরী। কোভিডকালে প্রয়াত সাথী এবং নারী আন্দোলনের শহীদ কমরেডদের স্মরণ করে সম্মেলন শুরু হয়। সাফাইকর্মী, পরিচারিকা, আয়া, আইসিডিএস কর্মী, ১০০ দিনের কাজ এই সমস্ত ক্ষেত্র থেকে প্রায় ৩০ জন মহিলাদের নিয়ে সম্মেলন হয়। সম্মেলনে আগত প্রত্যেক মহিলার খসড়ার ওপর আলোচনায় স্বতঃস্ফূর্ত যোগদান এবং নিজেদের কর্মক্ষেত্রের অভিজ্ঞতা এই সম্মেলনকে সমৃদ্ধ করেছে।

মহিলাদের বক্তব্যের মধ্যে উঠে আসে তাদের ওপর ঘটে চলা পারিবারিক হিংসার কথা। শ্রমজীবী মহিলারা বাইরে কাজ করে বাড়ি ফিরেও হিংসাত্মক পারিবারিক হামলার শিকার হচ্ছেন, কখনও স্বামীর হাতে, কখনও ছেলের হাতে। অন্যদিকে যে মহিলারা পরিচারিকার কাজ করেন, তাঁরা বলেন ঘর-মালিকরা তাঁদের মানুষ হিসাবে মর্যাদা দেয় না এবং বাড়ির কোনো জিনিস হারিয়ে গেলে, পরিচারিকাকে সন্দেহ করে চোর বলে অসম্মান করার ঘটনাও ঘটছে। আইসিডিএস কর্মীদের সাম্মানিক মজুরি নেই, এমনকি কাজ করতে করতে কোনোরকম অসুস্থ হয়ে পড়লে তাদের সুরক্ষাও নেই। অন্যদিকে যে মহিলারা হাসপাতালে আয়া হিসাবে নিযুক্ত আছেন, তাদের নেই নির্দিষ্ট দৈনিক মজুরি। নেই কাজের কোনো স্থায়ীকরণ। উপরন্তু নির্দিষ্ট সময়ের বেশি সময় ধরে কাজ করানো হচ্ছে।

সাফাইকর্মী মহিলারা বলেন, অনেক আন্দোলনের ফলে তারা মাতৃত্বকালীন তিনমাস ছুটি আদায় করতে পেরেছেন। আগামী রাজ্য সম্মেলনকে সামনে রেখে আরো সদস্য বাড়ানো ও নির্দিষ্ট ক্ষেত্রগুলিতে আরো নিবিড় অনুশীলন গড়ে তোলার অঙ্গীকার গ্রহণ করা হয়। ১১ জনের নতুন লোকাল কমিটি গঠন করা হয়, যাঁর সভাপতি হন সন্ধ্যা মাদ্রাজি এবং সম্পাদক হন তিতাস।

খণ্ড-29
সংখ্যা-39