খবরা-খবর
নারী নির্যাতনের গুজরাট মডেল
Gujarat model

“মহিলাদের সবচেয়ে নিরাপদ রাজ্য হল গুজরাট”। সদ্য সমাপ্ত গুজরাট বিধানসভা নির্বাচনে এই কান ঝালাপালা করা বিজেপির স্লোগান ওই রাজ্যের আকাশ বাতাসকে মুখরিত করেছিল। কিন্তু, ২৯ ডিসেম্বর ২০২২ লোকসভায় পেশ করা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট সেই দাবিকে ভেঙ্গে চুরমার করে দিল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পেশ করা ওই রিপোর্ট জানাল, গড়ে প্রতি মাসে ৪৫ জন মহিলা গুজরাটে ধর্ষিতা হন, ৬ জনেরও বেশি মহিলা আক্রান্ত হন অ্যাসিড ছোঁড়া হামলায়, আর বছরে ২৬০ মহিলা খুন হন। ২০১৮-২০২১ পর্যন্ত গুজরাটে ২,১৫৬ জন মহিলা ধর্ষিতা হয়েছেন, পেশ করা ওই রিপোর্ট অনুযায়ী।

গড়ে প্রতিবছর, গুজরাটে ৫৫০ ধর্ষণের মামলা নথিভুক্ত হয়, আর প্রতিবছর মহিলাদের উপর হামলা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে সেখানে। ৩,৭৬২ জন মহিলা গত চার বছরে হামলার শিকার হন, আর গড়ে প্রতি মাসে ১০০ মহিলা এই হামলার মুখে পড়েন।

শুধু তাই নয়, স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট থেকে এটাও জানা যাচ্ছে যে, ওই রাজ্যে প্রতিবছর গণধর্ষণ কাণ্ডের নারকীয় ঘটনা বেড়েই চলেছে। ২০১৮ সালে যেখানে গণধর্ষণের ৮টি ঘটনা ঘটে, সেখানে ২০২১এ তা বেড়ে দাঁড়ায় ১৭। গত চার বছরে ৫৬টি গণধর্ষণের ঘটনা প্রশাসনের কাছে নথিভুক্ত হয়েছে।

এই না হলে গুজরাট মডেল!

খণ্ড-30
সংখ্যা-1