২৩ মার্চ শহীদ দিবস কর্মসূচি আইসার
program-of-aisa

শহীদ-ই-আজম ভগৎ সিংয়ের ৯৩ তম শহীদ দিবসে আইসা পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির উদ্যোগে মিন্টো পার্কে ভগৎ সিংয়ের প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।

২৩ মার্চ, ভাগৎ সিং, সুখদেব, রাজগুরুর মতো বীর যোদ্ধাদের শহীদ দিবস। যারা এই ভারতবর্ষের স্বাধীনতার স্বার্থে আত্মবলিদান দিয়েছিলেন। পাশাপাশি দিনটি বিপ্লবী কবি পাশ-এর শহীদ দিবস। তাঁদের এই বলিদানের কথা মাথায় রেখে, তাঁদের স্বপ্নের ভারত গড়ে তোলার লক্ষ্যে আমাদের আরও জোরদার আন্দোলনের পথে এগিয়ে যেতে হবে। গোটা দেশের শিক্ষা ব্যবস্থার মেরুদণ্ডকে ভেঙে দেওয়ার স্বার্থে বিজেপি সরকার লাগু করতে চলেছে নয়া শিক্ষা নীতি ২০২০ যা সরাসরি শিক্ষাকে গৈরিকীকরণ ও বেসরকারীকরণের লক্ষ্যে ঠেলে দিচ্ছে। মানুষের যে নৈতিক অধিকার, শিক্ষা-স্বাস্থ্য-খাদ্য-বাসস্থানের অধিকার সুনিশ্চিত করতে এবং সর্বোপরি দেশের গণতন্ত্র রক্ষার ক্ষেত্রে এই ফ্যাসিস্ট বিজেপি, আরএসএস-কে মুছে ফেলতে শপথ নিতে হবে।

যাদবপুর ইউনিভার্সিটি আর্টস ইউনিটের পক্ষ থেকে শহীদ বেদীতে মাল্যদান এবং এক পথসভার আয়োজন করা হয়। সভাটি সূচনা করেন তুলনামূলক সাহিত্য বিভাগের গবেষক কমরেড রুদ্র প্রভাকর দাস, সভাটি সঞ্চালনা করেন কমরেড বর্ষা। এই সভায় আইসার পক্ষ থেকে বক্তব্য রাখেন কমরেড আকাশ। নয়া দিশার পক্ষ থেকে বক্তব্য রাখেন কমরেড সংকল্প। এসএফআই-এর পক্ষ থেকে বক্তব্য রাখে কমরেড অগ্নিভ। ডিএসএফ আর্টসের পক্ষ থেকে বক্তব্য রাখেন কমরেড রাজদীপ। এআইডিএসও-এর পক্ষ থেকে বক্তব্য রাখেন কমরেড শেখ আখতার আলি। এই সভায় বক্তব্য রাখেন যাদবপুর ইউনিভার্সিটির সিএল ডিপার্টমেন্টের প্রাক্তনী কমরেড নবকুমার বিশ্বাস। সভায় বিপ্লবী কবি পাশের একটি কবিতা পাঠ করেন কমরেড ইপিল এবং সভা শেষ করা হয় একটি গানের মাধ্যমে। ইনকিলাব জিন্দাবাদ। লড়াই আরো দীর্ঘ দীর্ঘ দীর্ঘজীবী হোক।

- ত্রিয়াশা

খণ্ড-30
সংখ্যা-8