দেশ কোথায় যাচ্ছে?
the-country-going

হিন্দুত্বের উন্মোচনে গ্রেপ্তার

কন্নড় চলচ্চিত্রাভিনেতা ও সক্রিয় সমাজকর্মী চেতন কুমারকে গত ২১ মার্চ তাঁর বেঙ্গালুরুর বাড়িতে পুলিশ পাঠিয়ে গ্রেপ্তার করে আদালতে তুলে ১৪ দিনের জেল হেফাজতে ঢুকিয়ে দেওয়া হয়েছে। তাঁর ‘অপরাধ’, তিনি সমাজ-মাধ্যমে টুইট করেছিলেন, “হিন্দুত্ব নির্মিত হয়েছে মিথ্যাচারের ওপর।” বছর ৪০-এর এই অভিনেতাকে বিগত ২০২২ সালের ফেব্রুয়ারিতে আরও একবার সমস্যায় পড়তে হয়েছিল কর্ণাটক হাইকোর্টের এক বিচারপতির বিরুদ্ধে মন্তব্য করার কারণে। সেবারও তাঁকে গ্রেপ্তার করে ৬ দিন কারাগারে থাকতে বাধ্য করা হয়।

(টাইমস্ অফ ইন্ডিয়া ২২ মার্চ’২৩)

দিল্লী পুলিশের দৌরাত্ম্য

কয়েকদিন ধরে দিল্লী পুলিশ মানহানি করার দায়ে ১৫৯টি এফআইআর করেছে। এর মধ্যে ৪০টি এফআইআর হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করে পোস্টার লাগানোর অভিযোগে। পোস্টারে প্রকাশক ও মুদ্রকের কোনো পরিচিতি ছিল না। পুলিশ কিন্তু ৬ জনকে গ্রেপ্তার করে মামলা দিয়েছে। পুলিশ সূত্রে বলা হয়েছে, এই অভিযান চালিয়ে ২০০০-এরও বেশি পোস্টার তুলে ফেলা হয়েছে। এইসমস্ত পোস্টার লাগানো হয়েছিল রাজধানীর বিভিন্ন স্কুল, কলেজ, হস্টেল ও অন্যান্য জায়গায়। গ্রেপ্তারি অভিযানের শিকার হওয়ার মধ্যে একজন হলেন শ্রমজীবী, যিনি ডিডিইউ মার্গ দিয়ে ভ্যানে করে অর্ডারি পোস্টার সাপ্লাই দিতে যাচ্ছিলেন। বাদবাকি ১১০টি এফআইআর করা হয় সাধারণ অভিযোগে। দিল্লী পুলিশের বিশেষ শাখা হুমকি দিয়েছে এই ধরনের অভিযান চালিয়েই যাবে।

(টাইমস্ অফ ইন্ডিয়া ২৩ মার্চ’ ২৩)

ইডি’র ডিরেক্টরের মেয়াদবৃদ্ধি বেআইনিভাবে

কেন্দ্রীয় সরকারের তরফে যেভাবে আইনের সংশোধনী এনে ইডি’র বর্তমান ডিরেক্টেরের চাকরির মেয়াদকাল আরও এক দফা বাড়ানো হল এবং এই পরিবর্দ্ধন যে তিন-তিনবার করা হল, এটা সম্পূর্ণ বেআইনি। এইভাবে হস্তক্ষেপ করা এহেন তদন্ত অনুসন্ধানকারী সংস্থার স্বতন্ত্রতা ও একীকৃত অস্তিত্ব রক্ষার প্রশ্নে আপস করাই সাব্যস্ত হয়। এই অভিযোগ সুপ্রীম কোর্টে দায়ের করেছেন এক প্রবীণ আইনজীবী কে বি বিশ্বনাথন। তিনি তিন সদস্যের এক ডিভিশন বেঞ্চে তাঁর অভিযোগ প্রসঙ্গে জানান, এ্যাপেক্স কোর্ট থেকে গত কয়েক বছর ধরে পুলিশী ক্ষমতার সংস্কার তথা এজেন্সীগুলোকে সরকারি হস্তক্ষেপ থেকে স্বাধীন ও নিয়ন্ত্রণমুক্ত রাখার বিষয়ে বিভিন্ন রায় বেরিয়েছে। তাই সরকারের তরফে আবার এমন কিছু সংশোধনী নিয়ে আসা হচ্ছে যার প্রয়োগে আইনের শাসন ঠিক বিধিসম্মত হবে না, বরং ঘটবে তার অপব্যবহার। যেমন, সরকারের প্রিয়পাত্রদের মেয়াদ বাড়বে। এটা বেআইনি এবং সুপ্রিম কোর্টের রায় লঙ্ঘন করার সমার্থক।

(টাইমস্ অফ ইন্ডিয়া ২৪ মার্চ’২৩)

গুজরাটে দু’বছরে হেফাজতে মৃত্যু ১৮৯ জনের

গুজরাটে ২০২১ ও ২০২২ পরপর দু’বছরে হেফাজতে মৃত্যু হয়েছে ১৮৯ জনের। এই তথ্য উল্লেখ করে ২৪ মার্চ’ ২০২৩ গুজরাট বিধানসভায় বিশেষ দৃষ্টি আকর্ষণ করেন বিরোধী দলের জনৈক কংগ্রেস বিধায়ক। তথ্যের সঠিকতা এমনই যে তা আর অস্বীকার করা রাজ্যের বিজেপি সরকারের দিক থেকে সম্ভব হয়নি। সরকারপক্ষ প্রত্যুত্তরে বলে, ১০০ জনের মৃত্যু হয়েছে ২০২১ সালে, বাকি ৮৯ জনের ২০২২ সালে। এর মধ্যে ৩৫ জনের মৃত্যু হয়েছে পুলিশের হেফাজতে, ১৫৪ জনের মৃত্যু ঘটেছে জেল হেফাজতে। বিজেপি সরকারের তরফে গৃহীত পদক্ষেপ প্রসঙ্গে বলা হয়েছে, অভিযুক্ত পুলিশ ও কারা অফিসাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, এফআইআর করা হয়েছে, বিভাগীয় তদন্ত চলছে, সাসপেনশন অর্ডার সহ শাস্তিমূলক বিভিন্ন পদক্ষেপ করা হয়েছে। অন্যদিকে মৃতদের পরিবার প্রতি ১৭ লক্ষ টাকার ক্ষতিপূরণ করা হয়েছে।

(টাইমস্ অফ ইন্ডিয়া ২৫ মার্চ’২৩)

প্রতিরক্ষা ক্ষেত্রে বিদেশী কোম্পানি

ভারতের প্রতিরক্ষা ক্ষেত্রে উৎপাদনসামগ্রী তৈরিতে অংশগ্রহণে অনুমোদন দেওয়া বিদেশী কোম্পানির সংখ্যা এখন পর্যন্ত ৪৪। এ খবর ২৪ মার্চ সংসদে এক প্রশ্নোত্তর পর্বে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। জানিয়েছেন অধঃস্তন প্রতিরক্ষা মন্ত্রী অজয় ভাট। তিনি এটাও বলেছেন, ‘সরকার বিগত বছরগুলিতে বহু পলিসিগত উদ্যোগ ও সংস্কারসাধনের ব্যবস্থা নিয়েছে যাতে দেশে দেশজ নকশা, তার মান উন্নয়ন ও প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনে উৎসাহ নিয়ে আসা যায়, এবং তার ফলে আমদানি নির্ভরতা কমে।’ ভারতে প্রতিরক্ষা সামগ্রী উৎপাদনে অংশ নিতে ঠিক কত বিদেশী কোম্পানি আগ্রহ প্রকাশ সেটা বোঝাতেই কোম্পানির মোট সংখ্যা উল্লেখ করেছেন।

(টাইমস অফ ইন্ডিয়া ২৫ মার্চ’২৩)

ওষুধের দাম বাড়বে ফের

এপ্রিল মাস থেকেই আবার একগুচ্ছ অত্যাবশ্যকীয় ওষুধের দাম বাড়তে চলেছে। এর তালিকায় রাখা হয়েছে পেইনকিলার, অ্যান্টি-ইনফেকটিভ, অ্যান্টিবায়োটিক, কার্ডিয়াক ড্রাগস্ জাতীয় ওষুধ। এই মূল্যবৃদ্ধি প্রভাব ফেলবে মুদ্রাস্ফীতির গোদের ওপর বিষফোঁড়ার মতো। ভারত সরকার ইতিমধ্যেই ওষুধ তৈরির কোম্পানিগুলোকে সংকেত জানিয়ে দিয়েছে পাইকারি মূল্য সূচকে পরিবর্তন উল্লেখ করে দিতে। ন্যাশনাল ফার্মাসিউটিকাল প্রাইসিং অথরিটি সেই অনুমোদনের কথা জানিয়ে দিয়েছে, এবং মূল্যবৃদ্ধি হবে ১২ শতাংশের মতো।

(টাইমস্ অফ ইন্ডিয়া ২৮ মার্চ’২৩)

খণ্ড-30
সংখ্যা-8